প্রিয়পাঠক আসুন আমরা দেখি প্রভু যীশু কেন ক্রুশে বলেছিলেন,
‘‘ঈশ্বর আমার ঈশ্বর আমার, তুমি কেন আমায় পরিত্যাগ করিয়াছ-?’’ (#মার্ক ১৫ঃ৩৪; #মথি ২৭ঃ৪৬)।
ক্রুশের বলিদান ̄স্নরণ করিয়ে দেয়ঃ- আমাদের পরিত্রাণের কথা, অনন্ত ক্ষমার কথা, অনন্ত জীবনের কথা, ঈশ্বরের মানুষের প্রতি ঈশ্বরের সর্বোচ্চ ভালবাসার কথা।
ক্রুশের উপর প্রভু যীশুর মৃত্যু ̈ পৃথিবীর ইতিহাসে অবিস্নরনীয় সত্য ঘটনা। প্রভু যীশুর ক্রুশে কুরবানী খ্রীষ্টীয় বিশ্বাসীদের জীবনে মহা আর্শীবাদ বয়ে এনেছে। ক্রুশের বলিদান ̄স্নরণ করিয়ে দেয়ঃ- আমাদের পরিত্রাণের কথা, অনন্ত ক্ষমার কথা, অনন্ত জীবনের কথা, ঈশ্বরের মানুষের প্রতি ঈশ্বরের সর্বোচ্চ ভালবাসার কথা। গেৎসিমানী বাগান থেকে শুরু করে যীশুর শেষ নিঃশ্বাস ত্যাগ করা পর্যন্ত চলে প্রভু যীশুর উপরে অকথ্য ̈ নির্যাতন, হাসি-ঠাট্টা, বিদ্রপ, ঘৃণা ও চাবুকের কশাঘাত, সর্বোপরি প্রহসনের বিচার। প্রভু যীশু ক্রুশের থাকাকালীন সময়ে তিনি সাতটি বাণী উচ্চারণ করেন যা চারটি সুসমাচারে লিপিবদ্ধ করা হয়েছে। প্রতিটি বাণীই অতন্ত ̈ তাৎপর্যপূর্ণ অর্থবোধক। প্রতিটি বাক্যই প্রভু যীশুর অনন্তকালীন ইচ্ছা, আকাঙ্খা , ভাববাণীর পূর্ণতা ও তাঁর মিলনের পরিসমাপ্তির কথা ফুটে উঠে। এই লেখায় আমরা প্রভু যীশুর চতুর্থ বাণী নিয়ে আলোচনা করব।
শাস্রাংশ : (#মার্ক ১৫ঃ৩৪; #মথি ২৭ঃ৪৫)
‘‘আর নয় ঘটিকার সময়ে যীশু উচ্চরবে ডাকিয়া কহিলেন, এলোই, এলোই, লামা শবত্তানী, অনুবাদ করিলে ইহার অর্থ এই, ‘#ঈশ্বর আমার, ঈশ্বর আমার, তুমি কেন আমাকে পরিত্যাগ করিয়াছ?" (#মার্ক ১৫ঃ৩৪)।
পর্যবেক্ষণ:
প্রভু‚ যীশু প্রথম বারের মত ঈশ্বরকে পিতা বলে সম্মোধন করেনি। কারণ ছিলো তিনি পাপী মানুষের সমস্ত পাপ বহন করেছিলেন।
১। মথি ও মার্ক দুজনেই প্রভুর এই বাণী লিপিবদ্ধ করেছেন। মার্ক এলোই, এলোই, লামা শবত্তানী অরামীয় ভাষা থেকে গ্রীক ভাষায় অনুবাদ করেন, গ্রীক পাঠকদের সুবিধার জন্য । অন্য দিকে মথির রেকর্ড মনে হয় এলি এলি লামা শবত্তানী শব্দ ̧লো হিব্রু ও অরামীয় ভাষায় সংমিশ্রণ ( R.N.Nixon : The new bible commentary, pg- ৮৫০)
২। সময় তখন ছয় ঘটিকা অর্থাৎ বিকাল ৩ঃ০০ টা, তখন প্রায় অন্ধকার হয়ে গিয়েছিল। কারণ এটি ছিল অতিপ্রাকৃতিক ঘটনা। ঈশ্বরের হস্ত ক্ষেপেই ঐ এলাকায় ভরা পূর্ণিমার সময় থাকতেও অন্ধকার নেমে আসে (Nixon -pg .৮৮৪)। অন্ধকার সাধারনতঃ বাইবেলে ঈশ্বরের ক্রোধের সাথে তুলনা করা হয় (#যাত্রাপুস্তক ১০ঃ২১)।
৩। প্রভু‚ যীশু প্রথম বারের মত ঈশ্বরকে পিতা বলে সম্মোধন করেনি। কারণ ছিলো তিনি পাপী মানুষের সমস্ত পাপ বহন করেছিলেন।
৪। প্রভু যীশু #গীতসংহিতার ২২ঃ১ পদ ভাববাণীর পূর্ণতা হিসাবে উচ্চারন করেছেন। সাধু দায়ূদ প্রভু‚ যীশুর প্রায় ১০০০ বৎসর পূর্বে এই গান রচনা করেন। এই গানে প্রভু যীশুর ক্রশীয় মৃত্যুর সম্পর্কে ভাববাণী করেছিলেন, যখন ক্রশীয় শাস্তির বিধান আবিষ্কৃত হয়নি (#গীত ২২ঃ১৬)।
৫। এলোই এলোই (ঈশ্বর আমার) বলা সত্বেও যীশুর ক্রশারোপনের যারা আশে পাশে ছিল তারা ইচ্ছাকৃত ভাবে যীশুর উচ্চারিত শব্দ ̧ গুলো ভিন্নভাবে ব্যক্ত করেছে। আমাদের জানা দরকার যারা যীশুর আশে পাশে ছিল তারা অনেকেই যিহূদী ও Palestineবাসী ছিল যারা যিহূদী শাস্র(পুরাতন নিয়ম) ও সাহিত্য ̈ সর্ম্পকে জানত। পরবর্তীতে ইহা প্রতীয়মান হয় যে, সে সময়ের যিহূদীদের জনপ্রিয় ধারণা ছিল যে, ভাববাদী এলিয় এসে নিষ্পাপ ও ধার্মিকদের রক্ষা করবেন (William L. Lari : The gospel of Mark, 573 )। #মার্ক ১৫ : ৩৬ পদে যদি লক্ষ্য করি তাহলে দেখতে পাই যীশুর বাণী উচ্চারণের সাথে সাথে সির্কা পান করার জন্য দেন। পুরাতন নিয়মে বলা আছে সিরকা রিফ্রেশমেন্ট পানীয় হিসাবে ব্যবহার ̈ হতো (#রূত ২ঃ১৪) ।গ্রীক ও রোমান সাহিত্যেও ̈ সিরকার ব্যবহার হতো অপেক্ষাকৃত কম সময়ে পিপাসা মেটাত এবং সূলোভ মূল্যে ̈ পাওয়া যেত। প্রভু যীশুর সিরকা দেওয়ার পিছনে অন্যতম কারণ যীশুকে যত বেশি সময় ধরে সজাগ রাখা যায় সেই জন্য তারা বলেছিল , ‘‘থাক, দেখি, এলিয় উহাকে নামাইতে আইসেন কি না,’’ (#মার্ক ১৫ঃ৩৬খ) (Lare: Mark,571)। প্রভু যীশুকে তিরস্কার ও কষ্ট দেওয়ার জন্য এই সকল করা হয়েছিল (#গীত ৬৯ঃ২১)।
প্রথমতঃ ঈশ্বরের মনোরথ সিদ্ধ করার জন্যে ̈। প্রভু যীশু যখন এই বাণী উচ্চারণ করছিলেন তখন তাঁর উপর সব ধরনের নির্যাতন হয়েছে। সত্যিই শত্রুরা যীশুর শারীরিক ও মানসিকভাবে ভেংগে ফেলার চেষ্টা করছে। তাঁর যাতনার বর্ণণা করার কোন ভাষা নেই। চারদিক থেকে যীশুকে নিন্দা করা হচ্ছে। #মার্ক ১৫ঃ৩২ পদে যীশুকে ইস্রায়েলর রাজা হিসাবে ঘোষণা দিয়ে তিরস্কার করেছে। তখন সত্যিই আমাদের মনে প্রশ্ন জাগে, ঈশ্বর তুমি কোথায়? প্রভু‚ কিভাবে তাঁর প্রিয় পুত্রকে এমনিভাবে যেতে দিলেন? ঈশ্বরের কী উচিত ছিলনা ̄স্বর্গ থেকে নেমে এসে সেই সময় নরপশুদের হাত থেকে রক্ষা করা? কিন্তু ঈশ্বরের পক্ষ থেকে উত্তর এলো ‘‘না’’। ঈশ্বর তাঁর পুত্রকে সেই নিন্দাকারীদের ও শাস্তি দাতাদের কাছ থেকে বাঁচাতে আসেনি। তাঁর কারণ যা ভাববাদী যিশাইয় বলে গেছেন, ‘‘তথাপি তাঁহাকে চূর্ণ করিতে সদাপ্রভুরই মনোরথ ছিল; তিনি তাঁহাকে যাতনা গ্রস্ত’ করিলেন;। প্রভু যীশু যখন এই বাণী উচ্চারণ করেছিলেন তিনি কী সেখানে ছিলেন না? ঈশ্বর অবশ্যই ̈ ছিলেন। কিন্ত সেই মূর্হুতে যীশু পিতা ঈশ্বরের অনুপস্থিতি অনুভব করেছেন। কিন্তু ঈশ্বরের ইচ্ছাই তিনি যেন চূর্ণ ও বিদ্ধ হন।
দ্বিতীয়ত: আমাদের পাপের জন্য যীশু সমর্পিত হলেন।
পিতা ঈশ্বরের সাথে যীশুর এই বিচ্ছেদে যীশু জগতের পাপস্বরূপ হয়েছেন। হবক্কুক ভাববাদী ঈশ্বরের পাপ সর্ম্পকে ঈশ্বরের দৃষ্টিভংগি বলেন,‘‘তুমি এমন নির্মল চক্ষু যে মন্দ দেখিতে পারনা,’’ (#হবক্কুক ১ঃ১৩)। ঈশ্বর সত্যি ̈ই তাঁর মুখ সরিয়ে নিয়েছিলেন কারণ তিনি পাপ দেখতে পারেন না। সে কারণে যীশু বিলাপ করছিলেন কেননা ঈশ্বর তাঁকে পরিত্যাগ করেছিলেন। আমাদের মনে রাখা উচিত যীশু কোন সাক্ষ্যমর হিসাবে মরেননি। তিনি আমাদের পাপের জন্য আমাদের বদলে প্রায়শ্চিত্ত বলি উৎস্বর্গ করছিলেন। সে কারণে পিতা ঈশ্বরকে সেই পাপের কারণে খ্রীষ্টকে পূর্ণভাবে বিচার করেছেন। #যিশাইয় ৫৩ঃ৫ বলে,‘‘কিন্তু তিনি আমাদের অধর্মের নিমিত্ত বিদ্ধ, আমাদের অপরাধের নিমিত্ত চুর্ণ হইলেন।’’ তাছাড়া সাধু পৌল বলেন,‘‘সেই যীশু আমাদের অপরাধের নিমিত্ত সমর্পিত হইলেন’’ (#রোমীয় ৪ঃ২৫)। এবং ‘‘শাস্রাংশনুসারে খ্রীষ্ট আমাদের পাপের জনে ̈ মরিলেন,’’ (#১করি ১৫ঃ৩)। শুধু তাই নয়, সাধু পৌল আরও বলেন,‘‘যিনি পাপ জানেন নাই তাঁহাকে তিনি আমাদের পক্ষে পাপস্বরূপ হইলেন,’’ (#গালাতীয় ৩ঃ১০)। সাধু পিতর বলেন, ‘‘তিনি আমাদের ‘‘পাপভার তুলিয়া লইয়া’’ আপনি নিজ দেহে কাষ্ঠের উপরে বহন করিলেন", (#১পিতর ২ঃ২৪)। এবং আমাদের ‘‘পাপার্থক প্রায়শ্চিত্ত’’ হলেন, (#যোহন ৪ঃ১০)। তাহলে উপরোক্ত প্রভু যীশোর বাণী আমাদের পরিষ্কার করে, আমাদের পাপের জন্য ̈ খ্রীষ্টের এই ক্ষণিকের বিচ্ছেদ যেন তিনি আমাদের চিরতরে রক্ষা করতে পারেন। ইব্রীয় লেখক বলেন, "ছাগল ও বাছুরের রক্ত নিয়ে খ্রীষ্ট সেই মহাপবিত্র স্থানে ঢোকেননি। তিনি নিজের রক্ত নিয়ে একবারই সেখানে ঢুকেছিলেন। এইভাবে তিনি চিরকালের জন্য পাপ থেকে মুক্তির উপায় করলেন।" (#ইব্রীয় ৯:১২) ।
তৃতীয়ত: এই বাণী খ্রীষ্টের ঈশ্বরত্বকে ছোট করে না : অনেকেই খ্রীষ্টের মানবিক দিক ভুলে যায় । তাঁর দেহ তৈরী হয়েছে , বলিদান উৎসর্গ করার জন্যেই ।
যেমন : ইব্রীয় লেখক বলেন , "এই কারণ খ্রীষ্ট জগতে প্রবেশ করবার সময়ে বলেন, “তুমি বলি ও নৈবেদ্য চাওনি, কিন্তু আমার জন্য দেহ তৈরী করেছ;"
৬ পদ - হোমে ও পাপার্থক বলিদানে তুমি সন্তুষ্ট হওনি।
৭ পদ - তখন আমি কহিলাম, "দেখ, আমি আসিয়াছি, শাস্ত্রে আমার বিষয়ে লেখা আছে, হে ঈশ্বর, যেন তোমার ইচ্ছা পালন করি।”
৮ পদ - উপরে তিনি বলেন, “বলিদান, উপহার, হোম ও পাপার্থক বলি তুমি চাওনি এবং তাতে সন্তুষ্টও হওনি”- এই সব নিয়ম অনুসারে উৎসর্গ হয়-
৯ পদ - তারপরে তিনি বললেন, “দেখ, তোমার ইচ্ছা পালন করবার জন্য এসেছি।” তিনি প্রথম বিষয় লোপ করছেন, যেন দ্বিতীয় বিষয় স্থাপিত করেন।
১০ পদ - সেই ইচ্ছা অনুসারে, যীশু খ্রীষ্টের দেহ একবার উৎসর্গ করণের মাধ্যমে, আমরা পবিত্রীকৃত হয়ে রয়েছি।"
ইব্রীয় ১০:৫-১০
খ্রীষ্টের ঈশরত্ব সম্পর্কে পবিত্র শাস্ত্র বলে,
"কারণ ঈশ্বরের সব পূর্ণতা খ্রীষ্টের দেহ হিসাবে বাস করছে।" [#কলসীয় ২:৯]
উপসংহার : ক্রুশ প্রভু যীশুর চতুর্থ বাণী অত্যন্ত গুরুত্বপূর্ণ বাণী যার মধ্য দিয়ে খ্রীষ্টের সর্বোচ্চ ভালবাসা প্রকাশিত হয়েছে । খ্রীষ্ট প্রভু বলেছিলেন ,
"কেহ যে আপন বন্ধুদের নিমিত্ত নিজ প্রাণ সমর্পণ করে, ইহা অপেক্ষা অধিক প্রেম কাহারও নাই।"[ #যোহন ১৫:১৩]। খ্রীষ্ট আমাদের মত পাপীদের জন্য জীবন দিলেন যখন তিনি বিচারিত। পিতা ঈশ্বর তখন খ্রীষ্টের দেহে আমাদেরই পাপ দেখতে ছিলেন । এই পাপপাত্র ছিল অনেক যন্ত্রণার । তারপরও তিনি তিক্ততার পানপাত্রে আমাদের জন্য পান করলেন যার জন্য পিতার সাথে বিচ্ছেদ জন্মায়। সেই পানপাত্রে পান করার কেউ নেই। ধন্য হোক প্রভু যীশুর নাম !