top of page
Search

যীশু খ্রীষ্টের রক্তসেচন ব্যতিরেকে কেন আপনার পাপের ক্ষমা হবে না?





প্রিয়পাঠক, আজ আমরা এটি জানবো যে, রক্ত সেচন ব্যতিত পাপের ক্ষমা হয় না। কারণ মানুষ জন্মগতভাবেই পাপি, ঈশ্বরের ন্যায়বিচারে দোষী, শাস্তি পাওয়ার যোগ্য অপরাধী। কিন্তু ঈশ্বরের ন্যায়বিচার রক্তের দ্বারা মানুষের পাপ ঢেকে দেয়, যেন পাপি ঈশ্বরের গৌরবের জন্য গড়ে উঠতে পারে।


"কেননা রক্তের মধ্যেই শরীরের প্রাণ থাকে, এবং তোমাদের প্রাণের জন্য প্রায়শ্চিত্ত করণার্থে আমি তাহা বেদির উপরে তোমাদিগকে দিয়াছি; কারণ প্রাণের গুণে রক্তই প্রায়শ্চিত্ত-সাধক।"  (লেবিয় ১৭:১১)


এটি ঠিক রক্তের মধ্যে শরীরের প্রাণ থাকে, সেজন্য মানুষের প্রাণের বিনিময়ে পশুর রক্ত কিছুদিনের পাপ ঢেকে দেওয়ার ব্যবস্থা করেছিল, যেন খ্রীষ্টের রক্ত পাপিদের চিরকালের জন্য পাপ ঢেকে দেয়।কেননা খ্রীষ্টের রক্ত সেচন ছাড়া আপনার পাপ থেকে কোন স্বাধীনতা নেই। খ্রীষ্টের রক্ত সেচন ছাড়া আপনার পাপের কোন ক্ষমা নেই। খ্রীষ্টের রক্ত সেচন ছাড়া আপনার পাপ থেকে সেখানে কোন উদ্ধার নেই। খ্রীষ্টের রক্ত সেচন ছাড়া আপনার পাপের থেকে সেখানে কোন মুক্তি নেই। খ্রীষ্টের রক্ত সেচন ছাড়া আপনার পাপের থেকে সেখানে কোন ক্ষমাপ্রাপ্তি নেই। আপনার মৃত্যুতে একমাত্র যে জিনিষটি আপনার জন্যে অপেক্ষা করে আছে তা হল নরকের অগ্নিশিখা। 


পবিত্র বাইবেলে যীশু খ্রীষ্ট  নরকের নানা বিষয় প্রচার করেছিলেন। প্রচারকরা আক্ষরিক অর্থে এর সব যন্ত্রণাসহ, নরক বিশ্বাস করিতেন। কিন্তু বর্তমান পালকগন এত বেশী আন্তরিক যে তারা তাদের শ্রোতাদের নরকের বিষয়ে সতর্ক করতে ভুলে গিয়েছে। যাই হোক, লোকেরা এখন নরক বিষয়ে তাদের চিন্তা থেকে নানা কথা বলেন। এই সমস্ত মানবিক অভিজ্ঞতার ভিত্তিতে আমি নরকে বিশ্বাস করি না।


আমি নরকে বিশ্বাস করি কারণ বাইবেলে এই বিষয়ে ঈশ্বরের দ্বারা শিক্ষা দেওয়া হয়েছে। শাস্ত্রে উদ্ধৃত যে কারোর তুলনায় যীশুর নরক সম্বন্ধে অনেক বেশী কিছু বলার ছিল। তিনি তাঁর সময়কার অবিশ্বাসীদের প্রতি বলেছিলেন, ‘‘তোমরা কেমন করিয়া বিচারে নরকদন্ড এড়াইবে’’ (মথি ২৩:৩৩)।


খ্রীষ্ট অবিশ্বাসীদের সতর্ক করেছিলেন যে তারা "নরকে, অগ্নি যেখানে নির্ব্বাণ হইবে না সেখানে যাবে" (মার্ক ৯:৪৩)। খ্রীষ্ট নরকে স্থিত জনৈক ধনী ব্যক্তির সম্পর্কে বলেছিলেন যিনি কাঁদছিলেন এই বলে, ‘‘এই অগ্নিশিখায় আমি যন্ত্রণা পাইতেছি’’ (লূক ১৬:২৪)। আমি বলছি, নরকে এক ঘন্টা কাটাইলে কি দুর্দশাই না হইবে! ওহ, তখন কিভাবে আপনি চাহিবেন যে আপনি পরিত্রাতার অন্বেষণ করিবেন! কিন্তু হায়, নরকের এক ঘন্টার অনুরূপ অন্য কিছুই হয় না। একবার দিশাহারা হইলে, আপনি চিরকালের জন্য দিশাহারা হইয়াছেন!


আপনি নরকের দ্বারের উপরে একটি মাত্রা সূতার সাহায্যে ঝুলিতেছেন: এবং সেই সূতা ছিঁড়িবার উপক্রম হইতেছে। শুধুমাত্র নিঃশ্বাসের জন্য সামান্য হাঁফ ধরা, এক মুহূর্তের জন্যে আপনার হৃদযন্ত্র বন্ধ হবার অপেক্ষা, আর আপনি ঈশ্বরবিহীন, আশাবিহীন, ক্ষমাবিহীন এক অনন্ত জগতে প্রবেশ করিবেন। ওহ, আপনি কি ইহার সম্মুখীন হইতে পারিবেন?


নরকে একবার থাকলে আপনি উপলব্ধি করবেন, খুব দেরী করে, যে “রক্ত সেচন ব্যতিরেকে পাপমোচন হয় না” (ইব্রীয় ৯:২২)।


আপনার বেলাতেও সেইরকমই ঘটবে যদি না আপনার পাপ খ্রীষ্টের সেচিত রক্তের দ্বারা শুচি না হয়! তখনও, সেখানে আপনার পাপগুলি থাকে যা আপনার সম্মুখীন হবে এবং বিচারে আপনাকে দোষী সাব্যস্ত করবে। আপনি ভেবেছিলেন যে আপনার পাপগুলি গোপন ছিল। আপনি ভুলে গেছেন যে ‘‘ঈশ্বর সমস্ত কর্ম্ম... এবং সমস্ত গুপ্ত বিষয় বিচারে আনিবেন’’ (উপদেশক ১২:১৪)।


এখানে হয়তো এমন কেউ আছেন যিনি ভাবছেন যে তারা তাদের সব পাপ গোপন করতে পারেন, যে এই ব্যাপারে কেউ কিছু জানতে পারবে না। তারা ভুলে গেছেন, ‘‘সদাপ্রভুর চক্ষু সর্বস্থানেই আছে, তাহা অধম ও উত্তমদের প্রতি দৃষ্টি রাখে’’ (হিতোপদেশ ১৫:৩)।


আর অনেক লোক পাপের দ্বারা বিষাক্ত হয়েছেন যা তারা মনে করে রাখেন। প্রকৃতপক্ষে তাদের গোপন পাপের দ্বারা তাদেরকে শারীরিকভাবে অসুস্থ করানো হয়। দায়ূদের মতন তারাও অনুভব করেন ‘‘আমার পাপ সতত আমার সম্মুখে আছে’’ (গীতসংহিতা ৫১:৩)। আমি মনে করি হৃদ্যন্ত্রের অনেক অসুখ, এবং অন্যান্য অনেক অসুস্থতা, স্বীকার না করা ও ক্ষমা না পাওয়া পাপের যন্ত্রণা থেকে আসে। বিখ্যাত পিউরিটান পন্ডিত জন ওয়েন বলেছিলেন, ‘‘বিশ্বাসের দ্বারা আমরা খ্রীষ্টের রক্তের শোধনকারী ধর্ম ও প্রভাব গ্রহণ করিতেছি।’’ কিন্তু আপনি কখনই প্রকৃত শান্তি খুঁজিয়া পাইবেন না, কারণ “রক্ত সেচন ব্যতিরেকে পাপমোচন হয় না” (ইব্রীয় ৯:২২)।


আর তারপরে রয়েছে হৃদয়ের পাপসমূহ। আপনি হয়তো ভাবতে পারেন যে আপনার হৃদয়ের পাপ কেউ দেখতে পারছেন না। কিন্তু আপনি ভুল করছেন। বাইবেল বলছে, ‘‘অন্তঃকরণ সর্ব্বাপেক্ষা বঞ্চক, তাহার রোগ অপ্রতিকার্য্য... আমি সদাপ্রভু অন্তঃকরণের অনুসন্ধান করি... আমি প্রত্যেক মনুষ্যকে আপন আপন আচরণানুসারে আপন আপন কর্ম্মের ফল দিয়া থাকি’’ ( যিরমিয় ১৭:৯-১০)


অন্য আর কেউ হয়তো আপনার হৃদয়ের পাপের কথা জানতে পারেন না, কিন্তু ঈশ্বর আপনার হৃদয় অনুসন্ধান করেন, এবং ঈশ্বর তার বিচার করেন যা সেখানে সেখানে লুকিয়ে রয়েছে, কারণ, “রক্ত সেচন ব্যতিরেকে পাপমোচন হয় না” (ইব্রীয় ৯:২২)


আপনার পাপ থেকে কোন স্বাধীনতা নেই। পাপ থেকে আপনার কোন উদ্ধার নেই। আপনার পাপ থেকে আপনার কোন মুক্তি নেই। আপনার পাপের কোন ক্ষমা নেই। কখনো আপনি এর থেকে মুক্ত হন না। কখনো এর থেকে উদ্ধার পান না। কখনও এর থেকে মুক্ত হন না। কখনো এর থেকে ক্ষমা পান না। কি ভয়ঙ্কর একটা অবস্থাতে আপনি আছেন! “রক্ত সেচন ব্যতিরেকে পাপমোচন হয় না” (ইব্রীয় ৯:২২)।


যীশু খ্রীষ্ট তাঁর "রক্ত" মুক্তির মূল্যরুপে দিয়ে ঈশ্বরের ন্যায়বিচারের ক্রোধ থেকে আমাদের উদ্ধার করেছেন, এটি কোন পশুর রক্ত দ্বারা অর্জিত হয় নি কিন্তু খ্রীষ্টের বহুমূল্য রক্তের দ্বারা হয়েছে।

47 views0 comments
bottom of page