top of page
Search

বাইবেলের আলোকে ক্ষমা কি?


পবিত্র বাইবেল আমাদের দুই ধরনের ক্ষমার বিষয় শিক্ষা দেয়। ক্ষমা পবিত্র বাইবেলে প্রদর্শিত হয়: আমাদের পাপ ঈশ্বরের ক্ষমা, এবং অন্যদের ক্ষমা করার আমাদের বাধ্যবাধকতা এই বিষয়টি এত গুরুত্বপূর্ণ যে আমাদের অনন্ত প্রতিনিয়ত তার উপর নির্ভর করে।


এখন প্রশ্ন হচ্ছে ঈশ্বরের দ্বারা ক্ষমা কি?


মানবজাতির একটি পাপিষ্ঠ প্রকৃতি আছে।আদম ও হবা এদন উদ্যানের মধ্যে ঈশ্বরের অবাধ্য, এবং মানুষেরা কখনও ঈশ্বরের বিরুদ্ধে পাপ করা হয়েছে।


ঈশ্বর আমাদেরকে জাহান্নামে নিজেদেরকে ধ্বংস করার জন্য আমাদের অনেক বেশি ভালবাসে তিনি আমাদের ক্ষমা করা জন্য একটি উপায় প্রদান করেছেন, এবং যে পথ যীশু খ্রীষ্টের মাধ্যমে হয় যীশু নিশ্চিত করেছিলেন যে কোন অনিশ্চিত পরিপ্রেক্ষিতে তিনি যখন বলেছিলেন যে, "আমিই পথ এবং সত্য এবং জীবন, কেউই আমার মধ্য দিয়ে না গেলে পিতার কাছে আসে না।" (#যোহন ১৪:৬) পরিত্রাণের ঈশ্বরের পরিকল্পনা আমাদের পাপের জন্য কুরবানি হিসাবে জগতের মধ্যে তাঁর একমাত্র পুত্রকে পাঠাতে হয়েছিল।


ঈশ্বরের ব্যবস্থাকে সন্তুষ্ট করার জন্য সেই আত্মত্যাগের প্রয়োজন ছিল উপরন্তু, যে আত্মাহুতি নিখুঁত এবং নিষ্কলক হতে হয়েছিল আমাদের পাপপূর্ণ প্রকৃতির কারণে, আমরা নিজের চেষ্টায় ঈশ্বরের সাথে আমাদের ভাঙা সম্পর্ক মেরামত করতে পারি না। শুধুমাত্র যীশুর জন্য আমাদের জন্য তা করার যোগ্যতা ছিল। শেষ সন্ধ্যায় , তার ক্রুশবিদ্ধ হওয়ার আগে রাতে, তিনি দ্রাক্ষারস নিয়ে তার প্রেরিতদের বললেন , "এটাই আমার রক্তের নিয়ম, যা অনেকের জন্য পাপের ক্ষমার জন্য ঢেলে দেওয়া হয়েছে।" (#মথি ২6:২8 )


পরের দিন, ঈসা মসিহ ক্রুশে মারা যান , দণ্ডের কারণে আমাদেরকে দোষী করে এবং আমাদের পাপের জন্য ক্ষমা করে দেন। তার পর তৃতীয় দিন, তিনি মৃত্যু থেকে উঠেছেন , যারা তাঁকে পরিত্রাতা হিসাবে বিশ্বাস করে তাদের জন্য মৃত্যুকে জয় করে। যোহনের বাপ্তিস্মদাতা এবং ঈসা মসিহ হুকুম দিয়েছিলেন যে আমরা অনুতাপ করব, অথবা ঈশ্বরের ক্ষমা পাওয়ার জন্য আমাদের পাপ থেকে দূরে সরে যাব।


আমরা যখন পাপ করি, আমাদের পাপ ক্ষমা করা হয়, এবং আমরা স্বর্গে শাশ্বত জীবন নিশ্চিত করা হয়।


অন্যদের ক্ষমা কি?


বিশ্বাসী হিসাবে, ঈশ্বরের সঙ্গে আমাদের সম্পর্ক পুনরুদ্ধার করা হয়, কিন্তু আমাদের সহকর্মী মানুষের সঙ্গে আমাদের সম্পর্ক কি? বাইবেল বলে যে যখন কেউ আমাদের আঘাত করে, তখন আমরা সেই ব্যক্তিকে ক্ষমা করার জন্য ঈশ্বরের কাছে দায়বদ্ধ। যীশু এই বিষয়ে খুব স্পষ্ট:


"যদি আপনি অন্য লোকেদের ক্ষমা করেন, যখন তারা তোমাদের বিরুদ্ধে পাপ করে, তবে তোমাদের স্বর্গের পিতাও তোমাদের ক্ষমা করবেন। কিন্তু যদি তোমরা অন্যদের পাপের জন্য ক্ষমা না কর, তবে তোমাদের পিতা তোমাদের পাপ ক্ষমা করবেন না।" #মথি ৬:১৪


ক্ষমা করতে অস্বীকার একটি পাপ। যদি আমরা ঈশ্বরের কাছ থেকে ক্ষমা লাভ করি, তবে আমাদেরকে অন্যদেরকে ক্ষমা করতে হবে, যারা আমাদের আঘাত করে। আমরা অনুতাপ সহ্য করতে পারি না বা প্রতিশোধ নিতে পারি না। আমরা ন্যায়বিচারের জন্য ঈশ্বরকে বিশ্বাস করি এবং আমাদেরকে যে ব্যক্তি নির্যাতন করেছেন তাকে ক্ষমা করে দাও। এর মানে এই নয় যে আমরা অবশ্যই অপরাধটি ভুলে যাব, তবে; সাধারণত, যে আমাদের ক্ষমতা অতিক্রম করে। ক্ষমা হচ্ছে অন্যকে দোষারোপ থেকে মুক্ত করা, ঈশ্বরের হাতে ঘটনাটি ছেড়ে দেওয়া এবং চলতে চলতে এটি করা।


আমরা এক ব্যক্তির সঙ্গে একটি সম্পর্ক পুনরায় শুরু করতে পারি, একটি অপরাধ শিকার অপরাধী সহ বন্ধু হতে কোন বাধ্যবাধকতা নেই। আমরা তাদের বিচার করার জন্য আদালতে এবং ঈশ্বরের কাছে এটি ত্যাগ করি।


আমরা অন্যদের ক্ষমা শেখার যখন আমরা মনে স্বাধীনতার তুলনা কিছুই নেই। আমরা যখন ক্ষমা না করা বেছে নিয়েছি, তখন আমরা কৈশোরের দাস হয়েছি। আমরা unforgiveness উপর অধিষ্ঠিত দ্বারা সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের হয়।


তার বইয়ে, "ক্ষমা ও ভ্রষ্টা", লুইস স্মিডস ক্ষমা সম্পর্কে এই গভীর শব্দগুলি লিখেছিলেন:

"যখন আপনি অন্যায়কারীকে ভুল থেকে মুক্তি দেন, তখন আপনার আভ্যন্তরীণ জীবনের একটি ম্যালিগ্যান্ট টিউমার কেটে ফেলেন। আপনি বন্দী মুক্ত রাখেন, তবে আপনি উপলব্ধি করেন যে প্রকৃত বন্দী নিজে ছিলেন।"


ক্ষমা কি? সমগ্র বাইবেল আমাদের পাপ থেকে আমাদের রক্ষা করার জন্য যীশু খ্রীষ্ট এবং তার ঐশ্বরিক মিশন নির্দেশ করে প্রেরিত পিতর।


"আমরা ইহুদী এবং যিরুশালেমে যা কিছু করেছি তার সাক্ষী। তারা তাকে ক্রুশে ঝুলিয়ে হত্যা করে, কিন্তু ঈশ্বর মৃতদের মধ্য থেকে তাঁকে তৃতীয় দিনে উত্থিত করলেন এবং তাঁকে দেখতে পেলেন। তিনি সমস্ত মানুষদের দেখা দেয় নি, কিন্তু ঈশ্বর যাদের আগেই নির্বাচিত করেছিলেন তাদের সাক্ষাত করেছেন - আমাদের দ্বারা যারা মৃতদের মধ্য থেকে জীবিত হয়ে পরে খেয়েছিলেন এবং পান করছিলেন। তিনি আমাদেরকে লোকদের কাছে প্রচার করার এবং সাক্ষ্য দেওয়ার জন্য আদেশ দিয়েছিলেন যে, তিনিই আল্লাহ যিনি জীবিত ও মৃতদের বিচারকর্তা হিসাবে নিযুক্ত করেছেন। সমস্ত নবীরা তাঁর বিষয়ে সাক্ষ্য দিচ্ছে যে, যারা তাঁর উপর ঈমান আনে তাদের প্রত্যেকে পাপের ক্ষমা পেয়েছে তাঁর নামে।" #প্রেরিত ১০: ৩৯-৪৩


আপনি কি ঈশ্বরের নিকট হইতে নিজ পাপের ক্ষমা প্রার্থনা করছেন? তা হলে এখনই ঈশ্বরের ক্ষমা গ্রহন করুন, তা যীশুতে বিশ্বাসের দ্বারা পাওয়া যাচ্ছে।

104 views0 comments

Commentaires


bottom of page