top of page

আজকের বাক্য

২৩ মে, ২০২০

আজকের বাক্য (২৩ মে, ২০২০)
যীশু বলেছিলেন, ‘‘তোমরা জগতের দীপ্তি; পর্ব্বতের উপরে স্থিত নগর গুপ্ত থাকিতে পারে না।" (মথি ৫:১৪)

প্রভু যীশুর এই ‘‘বিবৃতির শক্তি হল : ‘আপনি, এবং আপনি একাই, হলেন জগতের দীপ্তি,’ - ‘আপনি’ তে জোর দেওয়া হয়েছে এবং তা বহন করছে সেই পরামর্শ...সেখানে কিছু নিশ্চিত বিষয় পরোক্ষভাবে প্রকাশিত হয়েছে। প্রথম বিষয়টি হল যে জগত একটি অন্ধকারাচ্ছন্ন অবস্থায় রয়েছে"। বর্তমান জগত এক ভয়ানক অন্ধকার অবস্থাতে আছে। যীশু বলছেন যে একমাত্র প্রকৃত খ্রীষ্ট বিশ্বাসীরাই অন্যদের দেখাতে পারেন যে কিভাবে সেই অন্ধকার থেকে বিচ্ছিন্ন হওয়া যায়। এই জগতে আদৌ কোন দীপ্তি নেই। প্রকৃত খ্রীষ্ট বিশ্বাসী এবং আমাদের মত একটা মন্ডলী থেকেই কেবলমাত্র দীপ্তি আসছে। যীশু তাঁর শিষ্যদের ছোট্ট দলটির দিকে তাকিয়েছিলেন। তিনি তাদের বললেন, ‘‘তোমরা, এবং একমাত্র তোমরা, হলে জগতের দীপ্তি।" এখানে এর কয়েকটি উদাহরণ দেওয়া হল।

আপনাদের একজন যে যুবককে এই মন্ডলীতে নিয়ে এসেছিলেন তিনি বলেছিলেন, ‘‘মনে হইতেছিল যেন বাঁচিয়া থাকিবার কোন কারণ নাই...কখনো কখনো আমি মনে করিতাম যেন আমার কোনদিন জন্ম না হইলেই ভাল হইত, এবং একটি সময়ে আমি আত্মহত্যার বিষয়ে চিন্তা করিব... ঈশ্বর আমাকে ভালবাসিয়াছেন কিনা। আমি দ্রুত উত্তর দিয়াছিলাম ‘হ্যাঁ। কিন্তু ..সহসা আমি বলিলাম ‘না,’ এবং অশ্রুতে আমার চক্ষুদ্বয় সজল হইল... তাহার পরে, আমি যীশুকে বিশ্বাস করিব কিনা, কিন্তু আমি পারলাম না, আমার পাপ ত্যাগ করিতে আমি খুবই ভীত হয়েছিলাম। পরবর্তী সপ্তাহে আরও প্রচন্ডভাবে আমি আমার পাপের বিষয়ে সচেতন হয়েছিলাম। নিজের পাপের বিষয়ে চিন্তা করিবার সময়ে, আমি নিজেকে বিশ্রাম কক্ষে আবদ্ধ করিতাম এবং ক্রন্দন করিতাম। এমনকী যখন আমি বিদ্যালয়ে অথবা কর্মরত থাকিতাম তখনও পাপ আমাকে একাকী ছাড়িত না। রবিবারে আমি নিজেকে অর্পণ করিলাম এবং খ্রীষ্টের জন্য আমার সর্বস্ব ত্যাগ করিতে প্রস্তুত হইলাম। আমি যীশুকে যীশুকে বিশ্বাস করেছিলাম। আমি সাধারণভাবে যীশুকে বিশ্বাস করেছিলাম। কেবলমাত্র বিশ্বাসের দ্বারা। সেই দিন আমি অবিশ্বাস্যভাবে আনন্দিত ছিলাম এবং রাত্রির নিদ্রায় সক্ষম হইয়াছিলাম। একজন ক্রুশারোপিত এবং প্রেমপূর্ণ পরিত্রাতার প্রতি আমার বিদ্রোহ সত্ত্বেও আমাকে অনুগ্রহ দেখানো হইয়াছিল, এবং ইহা আমি কখনও ভুলিব না।

এবার খুব স্বচ্ছ-জীবনযাপনকারী এক বাঙালি মুসলিম যুবতীর কথা শুনুন। তিনি বলেছিলেন, ‘‘আমি মন্ডলীতে প্রবেশ করিলাম এবং আমার হৃদয় ভারাক্রান্ত ছিল। ঈশ্বর আমাকে জাগ্রত করিয়াছিলেন ইহা অনুভব করিতে যে আমি পাপী ছিলাম। আমার চারিপার্শ্বের সকলেই প্রফুল্লচিত্ত ছিল, কিন্তু আমি আমার অপরাধবোধ দমন করিতে পারতেছিলাম না। আমি আর অবজ্ঞা করিতে পারিলাম না যে আমার অন্তর কুৎসিত, বিদ্রোহী, এবং ঈশ্বর বিরোধী ছিল। আমি ঠিকভাবে ছিলাম আর উত্তম ব্যক্তি ছিলাম এই চিন্তার সহিত আমার হৃদয় আমাকে আর প্রতারণা করিতে পারিল না। আমি ঠিকভাবে ছিলাম না এবং আমার মধ্যে কোন সদ্গুণ ছিল না। যখন আমি ঈশ্বরের কথা শুনছিলম, ইহা অনুভূত হচ্ছিল যেন পালক সরাসরি আমাকেই তা বলছেন। যখন তিনি আমার মৃত্যুর বিষয়ে বলিতেছিলেন তখন আমি অনুভব করিলাম এক প্রবল অস্বস্তি আমাকে ধৌত করিতেছে। আমার বোধ হইল যেন আমি সরাসরি নরকে যাইব। আমি নরকে যাইবার যোগ্য ছিলাম। আমি পাপী ছিলাম। যদিও আমি ভাবতেছিলাম আমার পাপগুলিকে আমি লোকদের নিকট হইতে লুকাইতে পারিব, কিন্তু ঈশ্বর হইতে উহাদের লুকাইতে পারিব না। ঈশ্বর ঐগুলি সবই দেখিয়াছেন...আমি সম্পূর্ণ আশাহীন অনুভব করিলাম। তাহার পরে, যখন প্রচার শেষ হইবার নিকটস্থ হইতেছে, আমি প্রথমবার সেই সুসমাচার শুনিলাম। আমার সকল পাপের দেনা শোধ করিতে, আমার স্থানে খ্রীষ্ট ক্রুশের উপরে মৃত্যুবরণ করিয়াছিলেন। আমার জন্য, একজন অপরাধগ্রস্ত পাপীর জন্য তাঁহার ভালবাসা এত বিশাল যে তিনি আমার জন্য ক্রুশের উপরে মৃত্যুবরণ করেছেন। তাঁহার রক্ত প্রবাহিত হইয়াছিল পাপীদের জন্য। তাঁহার রক্ত প্রবাহিত হয়েছিল আমার জন্য! আমার অদম্যভাবে যীশুকে প্রয়োজন ছিল! বরং আমার অন্তরে সদ্গুণ অন্বেষণ না করিয়া, আমি প্রথমবার যীশুর প্রতি তাকাইলাম। আর সেই মুহূর্তে যীশু আমাকে উদ্ধার করিলেন, এবং তাঁহার রক্ত দিয়া আমার পাপ ধৌত করিলেন। আমি যীশুকে বিশ্বাস করিয়াছিলাম এবং তিনি আমাকে উদ্ধার করিয়াছিলেন। আমার ন্যায় একজন নগন্য পাপীকে আমার সদ্গুণসকল রক্ষা করিতে পারিত না, কিন্তু খ্রীষ্ট একাই আমাকে রক্ষা করিয়াছেন! পাপের যে সকল শৃঙ্খল আমাকে বাঁধিয়া রাখিত খ্রীষ্ট সেইগুলি ভগ্ন করিয়াছিলেন। খ্রীষ্ট তাঁহার রক্ত দিয়া আমাকে আচ্ছাদিত করিয়াছিলেন। তাঁহার ধার্ম্মিকতায় তিনি আমাকে আবরিত করিয়াছিলেন।

আজকের বাক্য (২৩ মে, ২০২০)
যীশু বলেছিলেন, ‘‘তোমরা জগতের দীপ্তি; পর্ব্বতের উপরে স্থিত নগর গুপ্ত থাকিতে পারে না।" (মথি ৫:১৪)
bottom of page