top of page

আজকের বাক্য

১৭ মে, ২০২০

আজকের বাক্য (১৭ মে, ২০২০)
‘‘আপনাদের পরীক্ষা করিয়া দেখ, তোমরা বিশ্বাসে আছ কি না; প্রমাণার্থে আপনাদেরই পরীক্ষা কর...’’ (২করিন্থীয় ১৩:৫)

এই পদের সম্পর্কে পৌল বলছেন, আপনি নিজেকেই পরীক্ষা করুন কেননা যদি আপনি কোন ভুল করিয়া থাকেন, তাহা হইলে এই জগৎ ব্যতীত অন্য কোন স্থানে আপনি ইহা কখনও সংশোধন করিতে পারিবেন না।

আমি আমার আত্মাকে নরকের অগ্নিশিখাতে নিক্ষিপ্ত হইতে দিতে পারি না। যদি আমরা আমাদের স্বয়ংকে পরীক্ষা না করি, তাহা হইলে কি এক ভয়ঙ্কর বিপদের মধ্যে দিয়াই না আপনি ও আমি চলছি! ইহা এক অনন্তকাল স্থায়ী বিপদ; ইহা হচ্ছে স্বর্গ অথবা নরকের এক বিপদ, ঈশ্বরের অনন্তকালীন অনুগ্রহ অথবা তাঁর অনন্তকাল স্থায়ী অভিশাপের এক বিপদ।

সেই প্রেরিত হয়তো ভাল বলিয়াছেন, ‘‘আপনাদের পরীক্ষা করিয়া দেখ’’ ২ করিন্থীয় ১৩:৫ পদের বিষয়ে এই মন্তব্য করেছিলেন। পৌল বলিতেছেন যে আমরা বিশ্বাসে আছি কি না তাহা দেখিতে আমাদের উচিৎ নিজেদেরকেই পরীক্ষা করিয়া দেখা। এই বিষয়ের সম্মুখীন হইতে আমাদের রাজি থাকা উচিৎ।

[আত্ম পরীক্ষার] এই কার্য্যে, ব্যক্তিগতভাবে প্রত্যেকের অবশ্যই নিজ নিজ বিচারে বসা উচিৎ। বিশ্বস্তভাবে আপনার আত্মার সহিত আদানপ্রদান করুন। কিছুই না থাকা অপেক্ষা মিথ্যা আশা পোষণ করা সর্বাপেক্ষা মন্দ। একটি ভুল এই গুরুত্বপূর্ণ মুহূর্ত্তে ভয়ঙ্কর উদ্বিগ্নতা বহন করিয়া আনে। পাছে আপনি আপনার ভুল অতি বিলম্বে আবিস্কার করেন, সেই কারণে উত্তমরূপে পরীক্ষা করুন সেই ভিত্তি যাহার উপরে আপনি আপনার স্বর্গলাভের আশা স্থাপন করিয়াছেন।

পিছন ফিরে দেখুন এবং আপনার পরিত্রাণের মুহূর্তটি সম্বন্ধে চিন্তা করুন। আপনি কি খ্রীষ্টের কাছে এসেছিলেন? অথবা আপনি অন্য কিছু করেছিলেন? পৌল বলছেন, ‘‘উত্তমরূপে পরীক্ষা করুন সেই ভিত্তি যাহার উপরে আপনি আপনার স্বর্গলাভের আশা স্থাপন করিয়াছেন। আপনি কি প্রকৃতপক্ষে খ্রীষ্টের কাছে এসেছিলেন? আপনার সব আশার ভিত্তি কি খ্রীষ্ট, স্বয়ং? যদি আপনি সেদিন খ্রীষ্টের কাছে ফিরে না এসে থাকেন, তাহলে আজ রাত্রে আপনাকে তাঁর কাছে আসতেই হবে। যীশু বলেছিলেন,

‘‘যে আমার কাছে আসিবে, তাহাকে আমি কোন মতে বাহিরে ফেলিয়া দিব না’’ (যোহন ৬:৩৭)।

আজকের বাক্য (১৭ মে, ২০২০)
‘‘আপনাদের পরীক্ষা করিয়া দেখ, তোমরা বিশ্বাসে আছ কি না; প্রমাণার্থে আপনাদেরই পরীক্ষা কর...’’ (২করিন্থীয় ১৩:৫)
bottom of page