top of page
Search

লুক ২২ঃ৩৬ পদে যীশু কেনো খড়ুগ কিনতে বলেছেন?



প্রিয়পাঠক, প্রভু যীশু খ্রীষ্ট ক্রুশে যাওয়ার আগের রাতে নিস্তারপর্বের ভোজে অংশগ্রহণ করেছিলেন এবং সেই রাত্রীতে তিনি বলেছিলেন, তাঁর রক্ত ও শরীর যা পাতিত হবে। এই বলে তিনি ঘোষণা দিয়েছিলেন যে, শিষ্যদের মধ্যে একজন বিশ্বাস ঘাতক যিনি তাঁকে শক্রুদের হস্তে ধরিয়ে দিবেন। তখন পিতর যীশুকে বলেন,


"প্রভু আমি আপনার সাথে কারাগারে যাইতে এবং মরিতে প্রস্তুত আছি। যীশু বলেন, " পিতর তুমি আজ রাতে আমাকে তিনবার অস্বীকার করবে ( লুক ২২:১,১২-১৩, লুক ২২:২০-২৩, লুক ২২:৩৩-৩৪)।


ঠিক, এই মহুর্তে সেই রাত্রীতে, সেই কুটরী ঘরে যীশু শিষ্যদের একটি প্রশ্ন করেন, "আমি যখন তোমাদের থলি, ঝুড়ি ও জুতা ছাড়া প্রচারে পাঠিয়েছিলাম, তখন কি তোমাদের কিছুর অভাব হয়েছিল?" শিষ্যদের উত্তর ছিল না। তখন, যীশু শিষ্যদের বললেন, যাহার থলি, ঝুড়ি আছে সে তাহা গ্রহণ করুক, এবং যাহার থলি ও ঝুড়ি নাই, তার চোগা বিক্রয় করিয়া "খড়ুগ" ক্রুয় করুক। এখানে খড়ুগ এই শব্দটির ব্যবহার যীশু আক্ষরিক অর্থে করেন নি। যদিও শিষ্যরা এটিকে আক্ষরিক অর্থ হিসাবে মনে করেছিলেন। লুক ২২:৩৮,৫০ পদ


যীশু খড়ুগের ব্যাখ্যা মথি ১০:৩৪ পদে পরিস্কার দিয়েছেন, "মনে করিও না যে, আমি পৃথিবীতে শান্তি দিতে আসিয়াছি; শান্তি দিতে আসি নাই, কিন্তু খড়গ দিতে আসিয়াছি।" খড়ুগ বা তলোয়ার যুদ্ধে শক্রপক্ষকে হত্যার উদ্দেশ্য ব্যবহার করা হয়। আমরা জানি যে তলোয়ারের কাজ দেহকে দ্বিখণ্ডিত করা। কিন্তু এখানে যীশু যে খড়গের কথা বলেছেন, সেই খড়ুগের কাজ একেবারেই ভিন্ন। কেননা যীশু এখানে যে খড়ুগের কথা বলছেন তা দেহকে দ্বিখণ্ডিত করার অর্থে বলছেন না। এই খড়ুগের অর্থ যীশু পরিস্কার বলেছেন, পিতার সহিত পুত্রের, মাতার সহিত কন্যার, এবং শাশুড়ির সহিত পুত্র বধূর বিচ্ছেদ।


যীশু আক্ষরিক অর্থে খড়ুগের ব্যবহার নিজেও কখনো করেন নি। শিষ্যদেরও খড়ুগ ব্যবহার করতে অনুমতি দেন নি। কেননা তিনি বলেছেন, মথি ২৬:৫১-৫২ আর দেখ, যীশুর সঙ্গীদের মধ্যে এক ব্যক্তি হাত বাড়াইয়া খড়গ বাহির করিলেন, এবং মহাযাজকের দাসকে আঘাত করিয়া তাহার একটা কাণ কাটিয়া ফেলিলেন। তখন যীশু তাঁহাকে কহিলেন, তোমার খড়গ পুনরায় স্বস্থানে রাখ, কেননা যে সকল লোক খড়গ ধারণ করে, তাহারা খড়গ দ্বারা বিনষ্ট হইবে। তা হলে দাড়াইল কি? এই খড়ুগ দেহকে ক্ষতবিক্ষত করে না। এই খড়ুগ ঈশ্বরের মনোনিত লোকদের জগত হইতে পৃথক করে।


এই গড়ুগ যীশুকে প্রেম করতে শিষ্যদের অন্তর ক্ষতবিক্ষত করতে সাহায্য করে। এই খড়ুগ ঈশ্বরের লোকদের ক্রুশ বহন করতে উৎসাহিত করে। এটিই হচ্ছে খ্রীষ্টের খড়ুগ, যা তিনি আমাদের দিতে আসিয়াছেন। এই খড়ুগের প্রসঙ্গে যীশু লুক ২২: ৩৭ পদে ব্যাখ্যা দিয়েছেন। ব্যবস্থা পুস্তক ও ভাববাদীদের পুস্তক, যিশাইয় ৫৩:১২ পদ সহ সকল ভবিষ্যৎবানীর পূর্ণ করতে, যীশুকে গড়ুগ দ্বারা ক্ষতবিক্ষত হতে হবে ।


যীশু অধার্মিদের স্থানে বলি হতে ক্রুশের পথে যাত্রাশুরু করেছেন। (আদিপুস্তক ২২:১০, ২ করি ৫:২১)। কেননা তিনি বলিয়াছিলেন, আপন প্রাণ মুক্তির মূল্যরুপে দিতে আসিয়াছেন - মার্ক ১০:৪৫খড়ুগ ক্রয় করা অর্থ, যীশুকে ক্রুশ হত প্রভু বলে স্বীকার করার দ্বারা সর্বপ্রকার নির্যাতন ভোগ করা


যীশুর সুসমাচার অর্থাৎ ক্রুশকে কাঁধে তুলে নিয়ে, ক্রুশের পথে এগিয়ে যাওয়া। মার্ক ১৩:১৩ আর আমার নাম প্রযুক্ত তোমরা সকলের ঘৃণিত হইবে; কিন্তু যে কেহ শেষ পর্য্যন্ত স্থির থাকিবে, সেই পরিত্রাণ পাইবে। "জগৎ যদি তোমাদিগকে দ্বেষ করে, তোমরা ত জান, সে তোমাদের অগ্রে আমাকে দ্বেষ করিয়াছে। তোমরা যদি জগতের হইতে, তবে জগৎ আপনার নিজস্ব ভাল বাসিত; কিন্তু তোমরা ত জগতের নহ, বরং আমি তোমাদিগকে জগতের মধ্য হইতে মনোনীত করিয়াছি, এই জন্য জগৎ তোমাদিগকে দ্বেষ করে।" (যোহন ১৫:১৮)


"ধন্য তোমরা, যখন লোকে আমার জন্য তোমাদিগকে নিন্দা ও তাড়না করে, এবং মিথ্যা করিয়া তোমাদের বিরুদ্ধে সর্ব্বপ্রকার মন্দ কথা বলে।" (মথি ৫:১১ )


"আর যত লোক ভক্তিভাবে খ্রীষ্ট যীশুতে জীবন ধারণ করিতে ইচ্ছা করে, সেই সকলের প্রতি তাড়না ঘটিবে।" (২ তীম ৩:১২)

29 views0 comments

Kommentare


bottom of page