top of page
Search

যীশু খ্রীষ্ট কেন বলেছিলেন, ‘‘ঈশ্বর আমার, ঈশ্বর আমার, তুমি কেন আমায় পরিত্যাগ করিয়াছ?’’


প্রিয়পাঠক, আপনাদের কাছে এই বিষয়টি সহজভাবে ব্যাখ্যা করতে আমি খুব অসুবিধা অনুভব করছি। এতে আশ্চর্য্যের কিছুই নেই! খ্রীষ্টের এই বাক্যগুলি প্রকৃতভাবেই সব ব্যাখ্যার উর্দ্ধে। স্যার স্পারজিয়নেরও একই ধরনের অসুবিধা ছিল। তিনি বলেছিলেন যে, একজন লোকও এই বাক্যগুলি, সম্পূর্ণভাবে বুঝতে পারে না।


আমি স্যার স্পারজিয়নের সঙ্গে একমত যে আমরা সম্পূর্ণভাবে বুঝতে পারি না যে কিভাবে পিতা ঈশ্বর পুত্র ঈশ্বরকে ‘‘পরিত্যাগ’’ করতে পারেন। আমি এই বাক্যগুলিকে ব্যাখ্যা করার চেষ্টা করব না, কিন্তু খুব সাধারনভাবে সেগুলির বিষয়ে কয়েকটি সুচিন্তিত ধারণা দেব।


এখানে খ্রীষ্ট মানুষ হিসাবে কথা বলছেন। তিনি সম্পূর্ণভাবে ঈশ্বর, কিন্তু তিনি সম্পূর্ণভাবে মানুষও বটে। এটি হল একটি হাইপোস্ট্যাটিক একাত্বতা, এবং খ্রীষ্ট হলেন ঈশ্বর-মানব। কিন্তু এখানে তিনি মানুষ হিসাবে কথা বলছেন। একমাত্র একজন প্রকৃত মানুষই বলতে পারেন যে তিনি তাঁর ঈশ্বরের দ্বারা পরিত্যক্ত হয়েছেন।


যীশু খ্রীষ্ট ঈশ্বর দ্বারা পরিত্যক্ত হয়েছিলেন কারণ খ্রীষ্ট দ্বারা পরিত্যক্ত হওয়াটা আমাদের প্রাপ্য। সেখানে ক্রুশের উপরে খ্রীষ্ট আমাদের স্থান গ্রহণ করেছিলেন, এবং আমাদের পাপের জন্য দুঃখভোগ করেছিলেন।


‘‘আমাদের যাতনা সকল তিনিই তুলিয়া লইয়াছেন, আমাদের  ব্যাথা সকল তিনি বহন করিয়াছেন’’ (যিশাইয় ৫৩:৪)।


আমাদের প্রথম পিতা মাতার পাপ, যা আমাদের মধ্যে সঞ্চালিত হয়েছিল, তার দ্বারা আমরা জন্মগ্রহণ করেছিলাম এবং ঈশ্বরের সঙ্গে সম্পর্কহীনভাবে আমরা বড় হয়ে উঠেছিলাম, ঈশ্বর পরিত্যক্ত, এবং একাকী অবস্থায়; আমরা আমাদের জীবন একাকীত্বের মধ্যে অতিবাহিত করছি, ঈশ্বর বিহীন অবস্থায়, তাঁর সঙ্গে বিচ্ছিন্ন হয়ে, আমাদের পাপের স্বভাব এবং আমাদের কৃত প্রকৃত পাপের দ্বারা।


‘‘তাহারা চিত্তে অন্ধীভূত, ঈশ্বরের জীবনের বহির্ভূত হইয়াছে আন্তরিক অজ্ঞানতা প্রযুক্ত, হৃদয়ের কঠিনতা প্রযুক্ত হইয়াছে’’ (ইফিষীয় ৪:১৮)।


আপনি কি কখনও ভেবেছিলেন যে সেখানে একজন ঈশ্বর আছেন? আপনি কি কখনও বিস্মিত হয়েছিলেন এই ভেবে যে ঈশ্বর কেন আপনার কাছে প্রকৃত হননি? এখানে সেই উত্তর দেওয়া হল, পবিত্র বাইবেল থেকে - ঈশ্বর আপনার কাছে প্রকৃত হননি কারণ আপনার আধ্যাত্মিক বোধগম্যতা আপনার হৃদয়ের ‘‘অন্ধতার’’ জন্যে, ‘‘অন্ধকারাচ্ছন্ন’’ হয়ে আছে। এটাই হল কারণ যে কেন আপনি ‘‘ঈশ্বরের জীবনের বহির্ভূত।’’ গ্রীক ক্রিয়াপদের পুরাঘটিত কাল জোর দিচ্ছে ক্রমাগত চলমান অবস্থার প্রতি। এর অর্থ এই নয় যে আপনি এককালে ঈশ্বরকে জানতেন। এর অর্থ হল যে আপনি তাঁকে কখনও জানতেন না, এবং এখনও তাঁকে জানেন না। আপনি ক্রমাগত চলমান এক বিচ্ছিন্নতার মধ্যে রয়েছেন, ঈশ্বর থেকে ক্রমাগত বিচ্ছিন্ন ‘‘কারণ [আপনার] হৃদয়ের কঠিনতা প্রযুক্ত হইয়াছে’’ (cf. Dr. Fritz Rienecker, A Linguistic Key to the Greek New Testament,  Zondervan, 1980, p. 533)।


আপনার সঙ্গে ঈশ্বরের মিলন ঘটানোর জন্য যীশু খ্রীষ্ট ক্রুশের উপরে মৃত্যুবরণ করেছিলেন।


‘‘কারণ খ্রীষ্টও একবার পাপ সমূহের জন্য দুঃখভোগ করিয়াছিলেন, সেই ধার্ম্মিক ব্যক্তি অধার্ম্মিকদের নিমিত্ত, যেন আমাদিগকে ঈশ্বরের নিকট লইয়া যান’’ (১পিতর ৩:১৭)।


খ্রীষ্ট ক্রুশের উপরে মৃত্যুবরণ করেছিলেন ‘‘আমাদিগকে ঈশ্বরের নিকট লইয়া যাইতে,’’ আমাদের পাপী স্বভাবসকল এবং আমাদের প্রকৃত পাপসকলের জন্য আমাদের বিচ্ছিন্নতাকে দূরে সরিয়ে নিতে, এবং ঈশ্বরের সঙ্গে আমাদের মিলন এনে দিতে। এই কাজ করতে গিয়ে খ্রীষ্টকে আমাদের ‘‘বেদনা’’ সহ্য করতে হয়েছিল এবং ক্রুশের উপরে আমাদের ‘‘দুঃখ’’ বহন করতে হয়েছিল।


‘‘আমাদের যাতনা সকল তিনিই তুলিয়া লইয়াছেন, আমাদের  ব্যাথা সকল তিনি বহন করিয়াছেন’’ (যিশাইয় ৫৩:৪)।


একজন অপরিত্রাণ প্রাপ্ত পাপীর মতন, আপনাকে জগতে একা ছেড়ে যাওয়া হবে। আপনি এটা অনুভব করছেন। আপনি অনুভব করছেন যে সেখানে কিছু একটা ভুল হচ্ছে। একটি অন্ধকার এবং প্রায়শই আতঙ্কময় জগতে, যুবকেরা হলেন সেই সমস্ত লোক যারা বেশি করে তাদের একাকীত্ব, তাদের ঈশ্বর পরিত্যক্ততা অনুভব করতে তৎপর থাকেন। আর সেটাই হল কারণ যে ঈশ্বর খুব ঘন ঘন লোকদের যৌবনকালেই পরিত্রাণ করেন। যখন আপনি বয়স্ক হয়ে পড়েন তখন এই শূণ্যতা, একাকীত্বকে মাদক, বা এ্যালকোহলের মধ্যে, বা যৌন আকাঙ্খার মধ্যে, বা অর্থ উপার্জনের মধ্যে, বা আপনার ‘‘খেল পরিকল্পনা’’কে ‘‘সফল’’ করার মধ্যে নিমজ্জিত করতে শিখে যান। এবং আপনি যখন এই শূণ্যতা এবং একাকীত্ব থেকে পালানোর এই সমস্ত ‘‘কৌশলগুলি’’র মধ্যে একটির ব্যবহার শিখে যাবেন, তখন আপনার পরিত্রাত হওয়ার পক্ষে সেটা খুব দেরি হয়ে যাবে।


‘‘আর যেমন তাহারা ঈশ্বরকে আপনাদের জ্ঞানে ধারণ করিতে সম্মত হয় নাই, তেমনি ঈশ্বর তাহাদিগকে অনুচিত ক্রিয়া করিতে ভ্রষ্ট মতিতে সমর্পণ করিলেন’’ (রোমীয় ১:২৮:)।


কিন্তু আজ সকালে, যখন আপনি এখনও যুবক আছেন, ঈশ্বর আপনাদের উদ্দেশ্যে বলছেন। এটি  হচ্ছে আপনার একাকীত্বের অনুভূতি যে ঈশ্বর আপনাকে আহ্বান করছেন, ঈশ্বর আপনার হৃদয়ের উদ্দেশ্যে বলছেন। তাহলে, শুনুন যীশুর সেই সময়ের বাক্যগুলি, যখন তিনি ক্রুশের উপরে মারা যাচ্ছিলেন,


‘‘ঈশ্বর আমার, ঈশ্বর আমার, তুমি কেন আমায় পরিত্যাগ করিয়াছ?’’ (মথি ২৭:৪৬)।


এইগুলি হল সেই বাক্য যা বিশেষভাবে যখন আমরা যুবক তখন আমাদের প্রতি বলা হয়ে থাকে। তাঁর সঙ্গে আপনার বিচ্ছেদের প্রায়শ্চিত্ত করার জন্য পুত্র ঈশ্বর পিতা ঈশ্বর থেকে বিচ্ছিন্ন হয়ে দুঃখভোগ করেছিলেন। আপনি ঈশ্বর থেকে অনেক দূরে চলে গেছেন - এবং খ্রীষ্ট আপনার এই পাপের দেনা শোধ করেছেন! আপনি ঈশ্বরকে ভুলে গেছেন - এবং খ্রীষ্ট আপনার এই পাপের দেনা শোধ করেছেন! চটুল এবং পাপপূর্ণ কাজ করার জন্য আপনি রবিবারের পর রবিবার মন্ডলীতে আসেননি - এবং খ্রীষ্ট  আপনার পাপের দেনা শোধ করেছেন! আপনি মন্ডলীতে এসেছেন, কিন্তু কখনও ঈশ্বরের কথা না ভেবে, তাঁর বাক্যগুলি কেবল ‘‘মুখস্থ’’ করেছেন - এবং খ্রীষ্ট আপনার পাপের দেনা শোধ করেছেন! আপনার ঈশ্বরবিহীনতার দেনা খ্রীষ্ট ক্রুশের উপরে শোধ করেছেন! কি ভয়ঙ্কর মূল্য তাঁকে দিতে হয়েছে!


তারা তাঁর পোষাক ছিঁড়ে দিয়েছিল এবং মারের চোটে তাঁকে অর্দ্ধমৃত করে ফেলেছিল। তারা তাঁর হাত এবং পা ক্রুশের উপরে পেরেক দিয়ে বিদ্ধ করেছিল। অন্ধকার ঘনিয়ে এসেছিল। ঈশ্বরের ক্রোধ তাঁর উপরে নেমে এসেছিল,


‘‘তথাপি তাঁহাকে চূর্ণ করিতে সদাপ্রভুরই মনোরথ ছিল; তিনি তাঁহাকে যাতনাগ্রস্ত করিলেন’’ (যিশাইয় ৫৩:১০)।


আপনার কৃত পাপ সকলের জন্য, আপনার পরিবর্তে, ঈশ্বর খ্রীষ্টকে প্রতিনিধি হিসাবে শাস্তি দিয়েছিলেন। এবং সেই কারণে সবশেষে সবচেয়ে খারাপ সেই শাস্তিটি এসেছে। ইশ্বর তাঁর পুত্রকে পরিত্যাগ করেছিলেন এবং অন্ধকারে মিলিয়ে গিয়েছিলেন। এবং সেই পুত্র খ্রীষ্ট একাকী আপনার সমস্ত পাপ ক্রুশের উপরে বহন করেছিলেন।


‘‘ঈশ্বর আমার, ঈশ্বর আমার, তুমি কেন আমায় পরিত্যাগ করিয়াছ?’’ (মথি ২৭:৪৬)।


সেই আতঙ্কগ্রস্ত এবং ভয়ঙ্কর প্রশ্নবোধক কান্নার উত্তর দেওয়া হয়েছে, প্রেরিত পৌলের দ্বারা, যখন তিনি বলেছিলেন,


‘‘কারণ খ্রীষ্টও একবার পাপ সমূহের জন্য দুঃখভোগ করিয়াছিলেন, সেই ধার্ম্মিক ব্যক্তি [তিনি] অধার্ম্মিকদের [আপনি] নিমিত্ত, যেন আমাদিগকে ঈশ্বরের নিকট লইয়া যান’’ (১ পিতর ৩:১৮)।


আপনি ঈশ্বরকে পরিত্যাগ করেছিলেন, এবং ঈশ্বরের দ্বারা পরিত্যক্ত হয়ে যীশু আপনার সেই পাপের দেনা শোধ করেছিলেন, স্বয়ং - আপনার পরিবর্তে, ক্রুশে পেরেকবিদ্ধ হয়েছিলেন, একাকী, এবং পিতা ঈশ্বর থেকে বিচ্ছিন্ন হয়েছিলেন, যাঁকে তিনি তাঁর পূর্ণ অন্তর দিয়ে ভালবাসতেন।


উলঙ্গ শলাকাবিদ্ধ অভিশপ্ত কাষ্ঠে,

মৃত্যুর প্রতি প্রদর্শিত এবং উর্দ্ধে স্বর্গ,

ক্ষতের দাগ এবং রক্ত,আঘাতপ্রাপ্ত প্রেমের দুঃখপূর্ণ প্রদর্শন!


শুন কেমন তাঁর ভয়ানক আকস্মিক ক্রন্দন

বিচলিত স্বর্গদূতেরা, যখন তাহারা দেখে;

তাঁহার বন্ধুগণ রাত্রে তাঁহাকে পরিত্যাগ করিয়াছে,

এবং এখন তাঁহার ঈশ্বরও তাঁহাকে পরিত্যাগ করিতেছেন!

(“His Passion” by Joseph Hart, 1712-1768; altered by the Pastor)।


আমরা খ্রীষ্টের বাক্যের রহস্যের কেবলমাত্র সামান্য অংশের উপরে চিন্তাভাবনা করলাম,


‘‘ঈশ্বর আমার, ঈশ্বর আমার, তুমি কেন আমায় পরিত্যাগ করিয়াছ?’’ (মথি ২৭:৪৬)।


কিন্তু আমি আশা করি যে আপনি যথেষ্ট পরিমানে শুনেছেন এটি জানার জন্যে যে আপনার পাপের দেনা শোধ করতে যীশু মৃত্যুবরণ করেছেন, এবং তিনি আরোহন করেছেন, হ্যাঁ, স্বর্গে ঈশ্বরের দক্ষিনে আমি আশা করি যে আপনি যথেষ্ট শুনে ফেলেছেন এটি বোঝার জন্য যে আপনার একমাত্র আশা খ্রীষ্টের উপরে স্থিত - কারণ সেখানে অন্য আর কোনরকমের সুদৃঢ় আশা নাই। আমি প্রার্থনা করছি যে আপনি সরাসরি খ্রীষ্টের কাছে আসবেন এবং তাঁকে গ্রহণ করবেন এবং তাঁর চিরন্তন রক্তের দ্বারা আপনার কৃত সমস্ত পাপ থেকে শুচি হবেন - কারণ সেখানে জগতে অথবা অনন্তকালের মধ্যে, অন্য কোন পরিত্রাণ নেই। আমেন।



192 views0 comments

Commentaires


bottom of page