top of page
Search

বাইবেল কেন বলে আমরা যেন পাপের বিপক্ষে প্রচার করি?

প্রভু যীশু বলেছেন

“জগৎ যদি তোমাদের ঘৃণা করে, তাহলে মনে রেখো যে, জগৎ প্রথমে আমাকেই ঘৃণা করেছে। তোমরা যদি জগতের হতে, তাহলে জগৎ তোমাদের তার আপনজনের মতো ভালোবাসত। তোমরা এ জগতের নও, বরং এ জগতের মধ্য থেকে আমি তোমাদের মনোনীত করেছি। তাই জগৎ তোমাদের ঘৃণা করে।"


#যোহন 15:18-19


সুতরাং আমরা যখন সত্য প্রচার করব (পাপের বিপক্ষে প্রচার), সারা পৃথিবী আমাদের ঘৃণা করবে। এটাই প্রভু যীশু আমাদের বলেছেন এবং এটাই আমদের মেনে নিতে হবে।


প্রেরিত পৌল বলেছেন, "তুমি বাক্য প্রচার কর..... কার্য অনুরক্ত হও। সম্পুর্ণ সহিষ্ণুতা ও শিক্ষাদান পূর্বক অনুযোগ কর, ভর্ৎসনা কর, চেতনা দাও" (#২তীমথি ৪ঃ২)।


বাইবেল হতে লোকেরা যেভাবে প্রচার করেছেন আর তা যদি প্রকৃত প্রচার হয় তবে সেখানে শাস্ত্র সংগত ভর্ৎসনা এবং পাপ থেকে চেতনা লাভ করার সংবাদ থাকতে হবে। মহা প্লাবনের আগেই সেই হনোকের প্রতি ফিরে যান।


হনোক কি প্রচার করেছিলেন? যিহুদার পত্রে তা আমাদের বলা হয়েছে যে তিনি কি প্রচার করেছিলেন। এই প্রকার বিষয় হনোক প্রচার করেছিলেন।


“দেখ প্রভু আপন অযুত অযুত পবিত্র লোকের সহিত আসিলেন, যেন সকলের বিচার করেন;আর ভক্তিহীন সকলে আপনাদের যে সকল্ভক্তি বিরুদ্ধ কর্ম দ্বারা ভক্তিহীনতা দেখাইয়েছে, এবং ভক্তিহীন পাপীগণ তাঁহার বিরুদ্ধে যে সকল কঠোর বাক্য কহিয়াছে, তৎপ্রযুক্ত তাহাদিগকে যেন ভর্ৎসনা করেন” (#যিহুদা ১৪-১৫)।


হনোক খ্রীষ্টের দ্বিতীয় আগমনের বিষয়ে প্রচার করেছিলেন, পরিত্রাণ বিহীন পাপীদের শেষ বিচার সম্বন্ধে প্রচার করেছিলেন। তিনি অধার্মিক লোকেদের পাপের বিরুদ্ধে প্রচার করেছিলেন যেতা তারা নিজেরা করেছে। তিনি পাপীদের নোংরামী কথার বিরুদ্ধে প্রচার করেছিলেন। মন্দলোকেরা ঈশ্বরের বিরুদ্ধে যে কথা বলেছিল সেই পাপপূর্ন বিষয়ের বিরুদ্ধে তিনি প্রচার করেছিলেন। হনোক, আদম থেকে সপ্তম ব্যক্তি তিনি তার প্রজন্মের সময়ে পাপ থেকে ভর্ৎসনা ও তিরস্কারের এক কঠিন প্রচার ও শক্তিশালী উপদেশ প্রদান করেছিলেন। সেই প্রকার প্রচারই আজ আমাদের প্রয়োজন। তা হলে যিশাইয় ভাববাদীর প্রচারের বিষয়ে চিন্তা করুন, তিনি বলেছেন,


“মুক্ত কণ্ঠে ঘোষণা কর, রব সংযত করিও না, তুরীর ন্যায় উচ্চধ্বনি কর; আমার প্রজাদিগকে তাদের অধর্ম, জেকবের কুলকে পাপ সকল জানাও” ( #যিশাইয় ৫৮ঃ১)।


কোন একটা সময়ে যিশাইয় পুস্তক এর বেশ কিছু অধ্যায় পড়ুন। তিনি তাদের কপটতার বিরুদ্ধে প্রচার করেন। তিনি বলেন তাদের হাত রক্তে পরিপূর্ণ। ঈশ্বরের বিরুদ্ধে তাদের যে বিদ্রোহ তার বিষয়ে তিনি ধিক্কার জানান।তিনি প্রচার করেন যে তাদের নেতারা বিধবা এবং অনাথদের সুরক্ষা করে নি। তিনি প্রচার করেন যে তাদের নগরী অগ্নিতে পুড়ে যাবে, তাদের দেশ অপরিচিত লোকের দ্বারা গ্রাস করা হবে। সেই প্রকার প্রচারই আজকে আমাদের প্রয়োজন রয়েছে।


“প্রচারের মূর্খতা দ্বারা বিশ্বাসকারীদের পরিত্রাণ করিতে ঈশ্বরের সুবাসনা হইল” (#১করি১ঃ২১)।


যোহন দ্যা বাপ্তাইজক বিষয়ে কি মনে হয়? তিনি কি প্রচার করেছিলেন? তিনি প্রচার করেছিলেন,


“হে সর্পের বংশেরা, আগামী কোপ হইতে পলায়ন করিতে তোমাদিগকে কে চেতনা দিল? অতএব মন পরিবর্তনের উপযোগো ফলে ফলবান হও” ( #মথি ৩ঃ৭-৮)।


তাদের তিনি সাপের বংশ বলে অভিহীত করেন, যাকে নরকের আগুনে ছুঁড়ে ফেলা হবে। তাদের তিনি মন পরিবর্তনের আহবান জানান।


যীশু কি ভাবে পাপের বিরুদ্ধে প্রচার করেছিলেন তা চিন্তা করুন। তিনি অবিশ্বাসের বিরুদ্ধে প্রচার করেন। তিনি ব্যাভিচারের বিরুদ্ধে কথা বলেন। তাদের মধ্যে প্রচন্ডতার ভাব রয়েছে তার বিরুদ্ধে তিনি প্রচার করেন, তিনি বলেন তারা যদি অন্যদের মান না করেন তবে তাদের স্বর্গস্থ পিতাও তাদের ক্ষমা করবেন না। তিনি ফরিশী ও স্ক্রাইবদের (পন্ডিত লোক) প্রতি প্রচার করেন; তোমরা আপনাদের পিতা শয়তানের এবং তোমাদের পিতার অভিলাষ সকল পালন করাই তোমাদের ইচ্ছা’ (#যোহন ৮ঃ৪৪)।


লোকেরা যিশুকে ঘৃণা করতে থাকেন কেননা তিনি তাদের পাপের বিরুদ্ধে প্রচার করেন। তাদের পাপের বিরুদ্ধে প্রচার করার ফলে লোকেরা তাঁকে ক্রুশারোপিত করে!


প্রতিটি প্রচারক যারা যীশুর উদাহরণের প্রতি প্রকৃত বাস্তব তারাও যেন কোন কোন সময়ে লোকদের পাপের বিরুদ্ধে প্রচার করে তাদের ক্ষুব্ধ করে তোলেন, ঠিক যেমন ভাবে যীশু করেছিলেন। প্রেরিত পিতর বলেছিলেন,


"খ্রীষ্ট তোমাদের জন্য এক আদর্শ রাখিয়া গিয়াছেন, যেন তোমরা তাহার পদচিহ্নের অনুগমন কর " (#১পিতর ২ঃ২১)


নিশ্চিত ভাবেই খ্রীষ্টের মতো প্রতিটি খ্রীষ্টিয়ান পালক তাদের প্রচার পুলপিট থেকে লোকেদের পাপের জন্য ভর্ৎসনা প্রচার করেন, ঠিক যেম্ন ভাবে যীশু করেছিলেন!


অতএব খ্রীষ্টেতে প্রিয়জন আসুন আমরা পাপের বিরুদ্ধে সুসমাচার প্রচার করতে যত্নশীল হই। প্রভু শিঘ্রই আসছেন।

109 views0 comments

Comments


bottom of page