top of page
Search

প্রেরিত পৌল সম্পর্কে মিথ্যাচারের জবাব


প্রেরিত পৌল সম্পর্কে অনেকেই মিথ্যা অভিযোগ করে বলছেন যে, যীশু যে সকল শিক্ষা নিজে মন্ডলীতে প্রচার করেন নি কিন্তু পৌল সেই সকল শিক্ষা মন্ডলীতে প্রচার করেছেন। পবিত্র বাইবেলের আলোকে এই অভিযোগ একেবারেই ভিত্তি হীন। কেননা প্রভু যীশু খ্রীষ্ট সুসমাচার পুস্তকগুলোতে নিজের মুখে যে সকল শিক্ষা দিয়েছেন। প্রেরিত পৌল বিভিন্ন মন্ডলীতে যীশুর প্রত্যেকটি কথার পূর্ণ ব্যাখ্যা তার পত্রের দ্বারা প্রকাশ করেছেন। যীশু যা নিজের মুখে বলে নি, পৌল কখনোই তা নিজেভ বলেনি। তাই আসুন আমরা পবিত্র বাইবেল থেকে পৌলের বিরুদ্ধে সেই অভিযোগ গুলো দেখি - যীশু খ্রীষ্ট নিজে বলেছেন নাকি প্রেরিত পৌল নিজে তৈরি করেছেন!


১.যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন স্বর্গ,পৃথিবী ও সমস্ত কিছুর উপর তার অধিকার ও ক্ষমতা আছে?


যোহন ১৬:১৫ "পিতার যাহা যাহা আছে, সকলই আমার;...".পৌল যীশুর এই কথার ব্যাখ্যা ফিলি পত্রের ২ অধ্যায়ে বর্ণনা করে বলেছেন, যীশু ঈশ্বর।


২. যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন যে তিনি মানুষের মুক্তির জন্য নিজের প্রান দেবেন?


মার্ক ১০:৪৫ "যেমন মনুষ্যপুত্র পরিচর্য্যা পাইতে আইসেন নাই, কিন্তু পরিচর্য্যা করিতে, এবং অনেকের পরিবর্ত্তে আপন প্রাণ মুক্তির মূল্যরূপে দিতে আসিয়াছেন।"


পৌল যীশুর এই কথা, রোমীয় পত্রে ৮, ৩, ৬ ও গালাতীয় ৩:১১, ১ তিমথী ১:১৫, ইফি ১:১০, ২:৮-৯,১১-১৪ পদে ব্যাখ্যা দিয়েছেন।


৩. যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন তার কাছে প্রার্থনা করতে ও তিনি আমাদের প্রার্থনার উত্তর দেবেন?


যোহন ১৪:১৪ "যদি আমার নামে আমার কাছে কিছু যাচ্ঞা কর, তবে আমি তাহা করিব।"


তাই পৌল ফিলি ২:৯-১১ পদে বলেছেন, সমস্ত জিহবা যীশুর নিকট জানুপাতিত হবে এবং স্বীকার করবে যীশুই প্রভু।


৪.যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন তিনিই সমস্ত মানুষের বিচার করবেন?


যোহন ৫:২২ "কারণ পিতা কাহারও বিচার করেন না, কিন্তু সমস্ত বিচারের ভার পুত্রকে দিয়াছেন।"


যীশুর এই কথার পূর্ণ ব্যাখ্যা পৌল রোমীয়, ১ করিন্থিয়ান্স, কালসীয় ও থিষলনীকিয় মন্ডলীতে বলেছেন।


৫.যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন সমস্ত মানুষের পাপ ক্ষমা করার অধিকার তার আছে?


মার্ক ২:১০"কিন্তু পৃথিবীতে পাপ ক্ষমা করিতে মনুষ্যপুত্রের ক্ষমতা আছে,...।" পৌল তাই সব মন্ডলীতে পত্রগুলির দ্বারা প্রমাণ করেছেন যে যীশুই একমাত্র পাপিদের পরিত্রাণকর্তা।


৬.যীশু খ্রীষ্ট নিজে কোথায় বলেছেন পিতা ঈশ্বরের মত তার উপরও বিশ্বাস ও ভরসা রাখতে?


যোহন ১৪:১ "তোমাদের হৃদয় উদ্বিগ্ন না হউক; ঈশ্বরে বিশ্বাস কর, আমাতেও বিশ্বাস কর।"


পৌল কলসীয় মন্ডলীতে বলেছেন, যীশুই অদৃশ্য ঈশ্বরের হুবাহু প্রকাশ ১:১৩ পদ।


৭.যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন তিনি পৃথিবী সৃষ্টির আগে থেকেই আছেন?


যোহন ৮:৫৮ "যীশু তাহাদিগকে কহিলেন, সত্য, সত্য, আমি তোমাদিগকে বলিতেছি, অব্রাহামের জন্মের পূর্ব্বাবধি আমি আছি।"


পৌল যীশুর কথার পূর্ণ ব্যাখ্যা কলসীয় ১:১৬ পদে দিয়েছেন।


যোহন ১৭:৫ "আর এক্ষণে, হে পিতঃ, জগৎ হইবার পূর্ব্বে তোমার কাছে আমার যে মহিমা ছিল, তুমি সেই মহিমায় তোমার নিজের কাছে আমাকে মহিমান্বিত কর।"


৮.যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন তিনি সমস্ত মানুষের প্রভু?


যোহন ১৩:১৩ "তোমরা আমাকে গুরু ও প্রভু বলিয়া সম্বোধন করিয়া থাক; আর তাহা ভালই বল, কেননা আমি সেই।"


পৌল রোমীয় পত্রে ১০:৯-১০ কারণ তুমি যদি ‘মুখে’ যীশুকে প্রভু বলিয়া স্বীকার কর, এবং ‘হৃদয়ে’ বিশ্বাস কর যে, ঈশ্বর তাঁহাকে মৃতগণের মধ্য হইতে উত্থাপন করিয়াছেন, তবে পরিত্রাণ পাইবে। কারণ লোকে হৃদয়ে বিশ্বাস করে, ধার্ম্মিকতার জন্য, এবং মুখে স্বীকার করে, পরিত্রাণের জন্য।


৯.যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন তিনি মারা যাবেন ও বেচে উঠবেন?


মার্ক ১০:৩৩-৩৪ "তিনি বলিলেন, দেখ, আমরা যিরূশালেমে যাইতেছি, আর মনুষ্যপুত্র প্রধান যাজক ও অধ্যাপকগণের হস্তে সমর্পিত হইবেন; এবং তাহারা তাঁহার প্রাণদণ্ড বিধান করিবে, এবং পরজাতীয়দের হস্তে তাঁহাকে সমর্পণ করিবে। আর তাহারা তাঁহাকে বিদ্রূপ করিবে, তাঁহার মুখে থুথু দিবে, তাঁহাকে কোড়া মারিবে ও বধ করিবে; আর তিন দিন পরে তিনি আবার উঠিবেন।"


পৌল করিন্থীয় পত্রে বলেছেন ১৫:৩-৪ "ফলতঃ প্রথম স্থলে আমি তোমাদের কাছে এই শিক্ষা সমর্পণ করিয়াছি, এবং ইহা আপনিও পাইয়াছি যে, শাস্ত্রানুসারে খ্রীষ্ট আমাদের পাপের জন্য মরিলেন, ও কবর প্রাপ্ত হইলেন, আর শাস্ত্রানুসারে তিনি তৃতীয় দিবসে উত্থাপিত হইয়াছেন;"


১০.যীশু নিজে কোথায় বলেছেন যে তিনি স্বর্গ থেকে পৃথিবীতে নেমে এসেছিলেন?


যোহন ৬:৩৮"কেননা আমার ইচ্ছা সাধন করিবার জন্য আমি স্বর্গ হইতে নামিয়া আসি নাই; কিন্তু যিনি আমাকে পাঠাইয়াছেন, তাঁহারই ইচ্ছা সাধন করিবার জন্য।"


পৌল ১ তিমথী পত্রে - তীমথিয়ের প্রতি প্রেরিত পৌলের প্রথম পত্রে ১:১৫ পদে বলেছেন, "এই কথা বিশ্বসনীয় ও সর্ব্বতোভাবে গ্রহণের যোগ্য যে, খ্রীষ্ট যীশু পাপীদের পরিত্রাণ করিবার জন্য জগতে আসিয়াছেন; তাহাদের মধ্যে আমি অগ্রগণ্য;"


১১. যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন যে তিনিই একমাত্র পরিত্রান কর্তা ও তিনিই একমাত্র স্বর্গে যাওয়ার পথ?


যোহন ১৪:৯" আমিই দ্বার, আমা দিয়া যদি কেহ প্রবেশ করে, সে পরিত্রাণ পাইবে, এবং ভিতরে আসিবে ও বাহিরে যাইবে ও চরাণী পাইবে।"


পৌল রোমীয় পত্রে ৬:২৩ পদে বলেছেন, রোমীয়দের "কেননা পাপের বেতন মৃত্যু; কিন্তু ঈশ্বরের অনুগ্রহ-দান আমাদের প্রভু যীশু খ্রীষ্টেতে অনন্ত জীবন।"


যোহন ১৪:৬ "যীশু তাঁহাকে বলিলেন, আমিই পথ ও সত্য ও জীবন; আমা দিয়া না আসিলে কেহ পিতার নিকটে আইসে না। "


পৌল গালাতীয় পত্রে ১:৮-৯ পদে বলেছেন "কিন্তু আমরা তোমাদের নিকটে যে সুসমাচার প্রচার করিয়াছি, তাহা ছাড়া অন্য সুসমাচার যদি কেহ প্রচার করে —আমরাই করি, কিম্বা স্বর্গ হইতে আগত কোন দূতই করুক—তবে সে শাপগ্রস্ত হউক। আমরা পূর্ব্বে যেরূপ বলিয়াছি, তদ্রূপ আমি এখন আবার বলিতেছি, তোমরা যাহা গ্রহণ করিয়াছ, তাহা ছাড়া আর কোন সুসমাচার যদি কেহ তোমাদের নিকটে প্রচার করে, তবে সে শাপগ্রস্ত হউক। "


১২. যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন যে মানুষ ঠিক যেভাবে পিতা ঈশ্বরকে সম্মান করে তাকেও ঠিক সেইভাবেই সম্মান করতে অর্থাৎ পিতা ঈশ্বরের মত তার উপসনা করতে?


যোহন ৫:২৩ যেন সকলে যেমন পিতাকে সমাদর করে, তেমনি পুত্রকে সমাদর করে।


পৌল কলসীয় পত্রে বলেছেন, ১:১৫-২৯ ইনিই অদৃশ্য ঈশ্বরের প্রতিমূর্ত্তি, সমুদয় সৃষ্টির প্রথমজাত; কেননা তাঁহাতেই সকলই সৃষ্ট হইয়াছে; স্বর্গে ও পৃথিবীতে, দৃশ্য কি অদৃশ্য যে কিছু আছে, সিংহাসন হউক, কি প্রভুত্ব হউক, কি আধিপত্য হউক, কি কর্ত্তৃত্ব হউক, সকলই তাঁহার দ্বারা ও তাঁহার নিমিত্ত সৃষ্ট হইয়াছে; আর তিনিই সকলের অগ্রে আছেন, ও তাঁহাতেই সকলের স্থিতি হইতেছে। আর তিনিই দেহের অর্থাৎ মণ্ডলীর মস্তক তিনি আদি, মৃতগণের মধ্য হইতে প্রথমজাত, যেন সর্ব্ববিষয়ে তিনি অগ্রগণ্য হন।কারণ [ঈশ্বরের] এই হিতসঙ্কল্প হইল, যেন সমস্ত পূর্ণতা তাঁহাতেই বাস করে এবং তাঁহার ক্রুশের রক্ত দ্বারা সন্ধি করিয়া, তাঁহার দ্বারা যেন আপনার সহিত কি স্বর্গস্থিত, কি মর্ত্ত্যস্থিত, সকলই সম্মিলিত করেন, তাঁহার দ্বারাই করেন। আর পূর্ব্বে চিত্তে দুষ্ক্রিয়াতে বহিঃস্থ ও শত্রু ছিলে যে তোমরা, তোমাদিগকে তিনি এখন খ্রীষ্টের মাংসময় দেহে মৃত্যু দ্বারা সম্মিলিত করিলেন, যেন পবিত্র, নিষ্কলঙ্ক ও নির্দ্দোষ করিয়া আপনার সাক্ষাতে উপস্থিত করেন, যদি তোমরা বিশ্বাসে বদ্ধমূল ও অটল হইয়া স্থির থাক, এবং সেই সুসমাচারের প্রত্যাশা হইতে বিচলিত না হও, যাহা শুনিয়াছ, যাহা আকাশমণ্ডলের অধঃস্থিত সমস্ত সৃষ্টির কাছে প্রচারিত হইয়াছে, আমি পৌল যাহার পরিচারক হইয়াছি। এখন তোমাদের নিমিত্ত আমার যে সকল দুঃখভোগ হইয়া থাকে, তাহাতে আনন্দ করিতেছি, এবং খ্রীষ্টের ক্লেশভোগের যে অংশ অপূর্ণ রহিয়াছে তাহা আমার মাংসে তাঁহার দেহের নিমিত্ত পূর্ণ করিতেছি; সেই দেহ মণ্ডলী। তোমাদের পক্ষে ঈশ্বরের যে দেওয়ানী কার্য্য আমাকে দত্ত হইয়াছে, তদনুসারে আমি মণ্ডলীর পরিচারক হইয়াছি, যেন আমি ঈশ্বরের বাক্য সম্পূর্ণরূপে প্রচার করি; তাহা সেই নিগূঢ়তত্ত্ব, যাহা যুগযুগানুক্রমে ও পুরুষপুরুষানুক্রমে গুপ্ত ছিল, কিন্তু এখন তাঁহার পবিত্রগণের কাছে প্রকাশিত হইল; কারণ পরজাতিগণের মধ্যে সেই নিগূঢ়তত্ত্বের গৌরব-ধন কি, তাহা পবিত্রগণকে জ্ঞাত করিতে ঈশ্বরের বাসনা হইল; তাহা তোমাদের মধ্যবর্ত্তী খ্রীষ্ট, গৌরবের আশা; তাঁহাকেই আমরা ঘোষণা করিতেছি, সমস্ত জ্ঞানে প্রত্যেক মনুষ্যকে সচেতন করিতেছি ও প্রত্যেক মনুষ্যকে শিক্ষা দিতেছি, যেন প্রত্যেক মনুষ্যকে খ্রীষ্টে সিদ্ধ করিয়া উপস্থিত করি; আর তাঁহার যে কার্য্যসাধক শক্তি আমাতে সপরাক্রমে নিজ কার্য্য সাধন করিতেছে, তদনুসারে প্রাণপণ করিয়া আমি সেই অভিপ্রায়ে পরিশ্রমও করিতেছি।


১৩. যীশু খ্রিষ্ট নিজে কোথায় বলেছেন পিতা পুত্র পবিত্র আত্মায় এক ঈশ্বর?


মথি ২৮:১৯" অতএব তোমরা গিয়া সমুদয় জাতিকে শিষ্য কর; পিতার ও পুত্রের ও পবিত্র আত্মার নামে তাহাদিগকে বাপ্তাইজ কর;"


পৌল করিন্থিয় মন্ডলীতে বলেছেন, ১৩:১৪ প্রভু যীশু খ্রীষ্টের অনুগ্রহ, ও ঈশ্বরের প্রেম, এবং পবিত্র আত্মার সহভাগিতা তোমাদের সকলের সহবর্ত্তী হউক।


সুতরাং খ্রীষ্টান ধর্মের প্রধান বিশ্বাস গুল যীশু খ্রীষ্ট নিজেই বলে গেছেন পৌল এগুল তৈরি করেন নি। যারা বলেন খ্রীষ্টান ধর্ম পৌলের বানানো তারা কখনোই নিজে বাইবেল পড়ে নি যদিও পড়ে থাকেন তাহলে তার জ্ঞানবুদ্ধি কিছুই নেই ও তারা মিথ্যাবাদী। মিথ্যাবাদী ব্যক্তিদের অন্ধের মত অনুসরণ না করে বাইবেল পড়ুন ও সত্য জানুন।



52 views0 comments

Comments


bottom of page