top of page
Search

পুরাতন নিয়মে ভবিষ্যদ্বানী করা ছিল যে মসীহ একজন রাজা হবেন?




প্রিয়পাঠক, আসুন আমরা আমাদের বাইবেল খুলি ও পড়ি -

"তোমার [দাউদের] আয়ু শেষ হলে পর যখন তুমি তোমার পূর্বপুরুষদের কাছে চলে যাবে তখন আমি তোমার জায়গায় তোমার বংশের একজনকে, তোমার নিজের সন্তানকে বসাব এবং তার রাজ্য স্থির রাখব ... তার রাজ-সিংহাসন আমি চিরকাল স্থায়ী করব। আমি হব তার পিতা আর সে হবে আমার পুত্র।" (২ সামুয়েল ৭:১২-১৪)


যীশু খ্রীষ্টের সময়ে ইহুদি নেতারা যে ভুল করেছে সেই একই ভুল এখনও লোকেরা করে। তারা মনে করত যে প্রতিজ্ঞাত মসীহের রাজত্ব দুনিয়াবী হবে, কিন্তু আসলে সেটার সঠিক ব্যাখ্যা ছিল রুহানি বা আধ্যাত্মিক অর্থে রাজত্ব। যীশু নিজেই স্বীকার করেছেন যে তিনি ইহুদিদের রাজা:


তাঁরা এই বলে যীশুর বিরুদ্ধে নালিশ জানাতে লাগলেন, "আমরা দেখেছি, এই লোকটা সরকারের বিরুদ্ধে আমাদের লোকদের নিয়ে যাচ্ছে। সে সম্রাটকে কর দিতে নিষেধ করে এবং বলে সে নিজেই মসীহ, একজন রাজা । পীলাত যীশুকে জিজ্ঞাসা করলেন, "তুমি কি ইহুদীদের রাজা ?" যীশু বললেন, "আপনি ঠিক কথাই বলছেন" (লূক ২৩:১-৩)


কিন্তু যীশুর ব্যাখ্যা অনুযায়ী, এই রাজত্ব আধ্যাত্মিক ছিল, দুনিয়ার নয়:


"যীশু বললেন, "আমার রাজ্য এই দুনিয়ার নয়। যদি আমার রাজ্য এই দুনিয়ার হত তবে আমি যাতে ইহুদী নেতাদের হাতে না পড়ি সেইজন্য আমার লোকেরা যুদ্ধ করত; কিন্তু আমার রাজ্য তো এখানকার নয়।" পীলাত যীশুকে বললেন, "তাহলে তুমি কি রাজা ?" যীশু বললেন, "আপনি ঠিকই বলেছেন যে, আমি রাজা । সত্যের পক্ষে সাক্ষ্য দেবার জন্য আমি জন্মেছি আর সেইজন্যই আমি পৃথিবীতে এসেছি। যে কেউ সত্যের সে আমার কথা শোনে (যোহন ১৮:৩৬-৩৭)।


শিষ্য নথনেল স্বীকার করেছিলেন:

"এতে নথনেল যীশুকে বললেন, "প্রভু , আপনিই ঈশ্বরের পুত্র , আপনিই ইসরাইলদের রাজা (যোহন ১:৪৯)।"


যীশুর শিষ্য পিতর খ্রীষ্টের পুনরুত্থানের ব্যাখ্যা দিয়ে বললেন,


"ভাইয়েরা, এই কথা আমি নিশ্চয় করে বলতে পারি যে, রাজবংশের পিতা দাউদ মারা গেছেন, তাঁকে কবর দেওয়া হয়েছে আর তাঁর কবর আজও এখানে রয়েছে। তিনি একজন নবী ছিলেন এবং তিনি জানতেন ঈশ্বর এই প্রতিজ্ঞা করেছেন যে, তাঁর সিংহাসনে তাঁরই একজন বংশধরকে তিনি বসাবেন। পরে কি হবে তা দাউদ দেখতে পেয়েছিলেন বলে মৃত্যু থেকে খ্রীষ্টের আবার জীবিত হয়ে ওঠা সম্বন্ধে বলেছিলেন যে, কবরে খ্রীষ্টকে ফেলে রাখা হয় নি এবং তাঁর শরীরও নষ্ট হয় নি। ঈশ্বর সেই যীশুকেই জীবিত করে তুলেছেন, আর আমরা সবাই তার সাক্ষী। ঈশ্বরের ডান দিকে বসবার গৌরব তাঁকেই দান করা হয়েছে ... এইজন্য সমস্ত ইসরাইল জাতি এই কথা নিশ্চিত ভাবে জানুন যে, যাঁকে আপনারা ক্রুশের উপরে হত্যা করেছিলেন ঈশ্বর সেই যীশুকেই প্রভু এবং খ্রীষ্ট - এই দুই পদেই নিযুক্ত করেছেন।" এই কথা শুনে লোকেরা মনে আঘাত পেল ... যারা তাঁর কথায় বিশ্বাস করল তারা বাপ্তিস্ম নিল এবং শিষ্যদের দলের সংগে সেই দিন ঈশ্বর কমবেশ তিন হাজার লোককে যুক্ত করলেন (প্রেরিত ২:২৯-৩৭, ৪১)।"


অর্থাৎ যীশু খ্রীষ্ট পুনরুত্থিত হয়ে শয়তানকে পরাজিত করে যাকব সহ সারা দুনিয়ার উপর সমস্ত কর্তৃত্ব ও প্রভুত্ব পেয়েছিলেন, মানে রাজত্ব করার অধিকার পেয়েছিলেন। পিতর সেই ব্যাখ্যা ইহুদি জনগণের কাছে দিয়েছিলেন, যে যীশুই সেই প্রতিজ্ঞা -করা দাউদের সিংহাসনের উত্তরাধিকারী রাজা , এবং তারা সেই সঠিক ব্যাখ্যা গ্রহণ করে যীশুর উপর বিশ্বাস আনলেন।

10 views0 comments
bottom of page