top of page
Search

প্রত্যেক মানুষের কেন তার হৃদয়ের পাপের জন্য অনুশোচনা করা প্রয়োজন?



প্রিয়পাঠক, আসুন পবিত্র বাইবেল থেকে একটি অংশ পাঠ করি -


ঈশ্বরের নিকটবর্তী হও, তাহাতে তিনিও তোমাদের নিকটবর্তী হইবেন। হে পাপিগণ, হস্ত শুচি কর; হে দ্বিমনা লোক সকল, হৃদয় বিশুদ্ধ কর। তাপিত ও শোকার্ত হও, এবং রোদন কর; তোমাদের হাস্য শোকে, এবং আনন্দ বিষাদে পরিণত হউক। প্রভুর সাক্ষাতে নত হও, তাহাতে তিনি তোমাদিগকে উন্নত করিবেন। (যাকোব ৪:৮-১০)


একজন পাপিকে অবশ্যই তার নিজের অন্তরে স্থিত পাপের জন্য অনুশোচনা করতে হবে। প্রত্যেক ব্যক্তিই স্বীকার করেন যে কোন না কোন ভাবেই তারা হলেন পাপি। প্রত্যেকেই স্বীকার করেন যে তারা কেউই নিখুঁত নন, যার জন্যে তারা কিছু একটা ভুল করে থাকেন। আমি সেই বিষয়ে বলছি না। প্রকৃত বা নির্দ্দিষ্ট কোন পাপের সচেতনতার বিষয়ে আমি বলছি না। হ্যাঁ, পাপিরা অনেক পাপ করেছেন। কিন্তু সেই সব পাপের বিষয়ে কেবলমাত্র চিন্তা করাই তাকে উদ্ধার করবে না। যদি আপনি কিছু নির্দ্দিষ্ট পাপের একটা তালিকা পাঠ করেন, পাপি হয়তো ভাবতে পারেন, "আমি তো ঐসব পাপ করছি না, সুতরাং আমি নিশ্চয়ই পরিত্রাণ লাভ করব।" অথবা তিনি ভাবতে পারেন, "আমি ঐসব কাজ করা বন্ধ করে দেব এবং সেটা দেখাবে যে আমি পরিত্রাণ লাভ করেছি।"


পাপ তার চেয়ে আরও গভীরে প্রবেশ করে। আদমের থেকে উত্তরাধিকার সূত্রে একটা পাপি পাপের স্বভাব গ্রহণ করে, প্রত্যেকেই নিজেদের অন্তরে পাপি হয়েছেন। প্রত্যেকের একটা মন্দ হৃদয় রয়েছে। বাইবেল বলছে,


"অন্তঃকরণ সর্ব্বাপেক্ষা বঞ্চক, তাহার রোগ অপ্রতিকার্য্য" (যিরমিয় ১৭:৯)।


প্রত্যেক পাপির ভিতরে ভিতরে স্বার্থপরতা আছে।প্রত্যেক পাপি তার নিজের অন্তরে ঈশ্বরের বিরোধিতা করেন। নির্দ্দিষ্ট পাপ যা কোন এক ব্যক্তি করেন তার তুলনায় এটা অনেক গভীরতর পাপ।তারা যেসব কাজ করেন সেটা হয়ে থাকে তারা যেরকম হন সেই অনুসারে। যেকোন কিছুর তুলনায় অনেক গভীরতর যা কিছু পাপিরা করেন, তাতে তার হৃদয়, তার সমগ্র সত্ত্বা, হয় পাপপূর্ণ এবং ত্রুটিযুক্ত।পাপিকে অবশ্যই তার নিজের হৃদয়ের পাপ অনুভব করতে হবে। আপনার প্রচার, এবং ধর্ম্মোপদেশ প্রচারের পর আপনি যখন তার সঙ্গে কথা বলেন সেইসময়ে তাকে তার হৃদয়ের পাপের বিষয়ে বলুন।


একটা ছাগল নিজেকে যতটা ভেড়াতে পরিবর্তন করতে পারে, সেই তুলনায় আরও বেশি কিছু পরিবর্তন একজন পাপি তার নিজের হৃদয়ের প্রতি করতে পারেন না। সেটার অর্থ হল যে তিনি হারিয়ে আছেন এবং তিনি নিজেকে উদ্ধার করতে পারেন না। তার স্বয়ং-এর দ্বারা তিনি খ্রীষ্টে বিশ্বাস স্থাপন করতে পারেন না। একমাত্র ঈশ্বর তাকে যীশুর দিকে আকর্ষণ করতে পারেন। খ্রীষ্ট বলেছিলেন,


"পিতা, যিনি আমাকে পাঠাইয়াছেন, তিনি আকর্ষণ না করিলে কেহ আমার কাছে আসিতে পারে না" (যোহন ৬:৪৪)।


একে বলা হয় "সুসমাচারের ছাড়পত্র" - পাপিকে অবশ্যই যীশুর কাছে আসতে হবে, কিন্তু তিনি এটা নিজে নিজে করতে পারেন না| নিজেকে উদ্ধারের জন্য তিনি কোন কিছুই করতে পারেন না। যেহেতু বাইবেল বলছে, "পরিত্রাণ সদাপ্রভুরই কাছে" (যোনা ২:৯)পাপিদের অবশ্যই হতে হবে যিশাইয়-এর মতন যিনি বলেছিলেন,


"হায়, আমি নষ্ট হইলাম, কেননা আমি অশুচি ওষ্ঠাধর মনুষ্য" (যিশাইয় ৬:৫)।


পাপিকে তার হৃদয়ে স্থিত পাপসমূহ দেখিয়ে দিন। তাকে দেখিয়ে দিন যে তিনি নিজেকে উদ্ধার করতে পারেন না। তাকে দেখান যে তার অনুগ্রহের প্রয়োজন আছে। তাহলে হয়তো তিনি খ্রীষ্টের কাছে আসতে পারেন।


তোমরা শাস্ত্র অনুসন্ধান করিয়া থাক, কারণ তোমরা মনে করিয়া থাক যে, তাহাতেই তোমাদের অনন্ত জীবন রহিয়াছে; আর তাহাই আমার বিষয়ে সাক্ষ্য দেয়; আর তোমরা জীবন পাইবার নিমিত্ত আমার নিকটে আসিতে ইচ্ছা কর না। (যোহন ৫:৩৯-৪০)



29 views0 comments

Comentarios


bottom of page