আধ্যাত্মিক বনাম শারীরিক পুনর্জন্ম
বাইবেলের সবচেয়ে রহস্যময় আয়াতগুলির মধ্যে একটি হল যিশুর পুনর্জন্মের কথা। তিনি নিকোদেমাসকে বোঝান যে এটি একটি আধ্যাত্মিক জন্ম, শারীরিক নয়। এই আধ্যাত্মিক প্রকৃতির কারণে এটি বোঝা কঠিন হয়। দুর্ভাগ্যবশত, "পুনর্জন্ম" শব্দটি প্রায়ই মানসিক পরিবর্তন বা একটি ধর্মীয় গোষ্ঠীর বৈশিষ্ট্য হিসাবে ব্যবহৃত হয়। তবে এই নীতিটি এত গুরুত্বপূর্ণ যে যিশু বলেছেন এটি তাঁর সাথে একটি জীবন পরিবর্তনকারী সম্পর্ক স্থাপনের চাবিকাঠি¹।
শারীরিক পুনর্জন্ম কল্পনা
আসুন, কল্পনা করি যিশু শারীরিক পুনর্জন্মের কথা বলছেন। এই ক্ষেত্রে, পরিবর্তনটি সকলের জন্য স্পষ্ট হবে, কোন বিতর্ক থাকবে না, শুধু আগে ও পরে ছবি থাকবে। তবে এই হঠাৎ শারীরিক পরিবর্তনের সাথে একজন ব্যক্তি তাৎক্ষণিকভাবে সুবিধা নিতে পারবেন না। একটি নতুন মানসিকতা গড়ে তুলতে হবে কারণ মনটি পুরানো দেহের সীমাবদ্ধতার সাথে অভ্যস্ত ছিল। তাই নতুন দেহ আরও অনেক কিছু করতে পারলেও, মনকে পুনঃপ্রোগ্রাম করতে কিছুটা সময় লাগবে। যেহেতু পুনর্জন্ম আধ্যাত্মিক, তাই চ্যালেঞ্জটি আরও বড়।
মনকে পুনর্নবীকরণ
নতুন আত্মার সাথে, মনকেও মানিয়ে নিতে হবে। মনের পুনর্নবীকরণ হতে হবে, একটি রূপান্তর ঘটেছে তা স্বীকার করার জন্য। যেহেতু আমরা আমাদের আত্মাকে সাধারণ ইন্দ্রিয়গুলির মাধ্যমে সনাক্ত করতে পারি না, তাই আমাদের বিশ্বাসের ভিত্তিতে এগিয়ে যেতে হবে। বিশ্বাস হল আজকের কর্ম যা ভবিষ্যতের আশার দিকে পরিচালিত হয়, যা আমরা দেখি না²। এই বিশ্বাসকে চ্যালেঞ্জ করা হবে কারণ আয়নায় আমাদের শারীরিক প্রতিবিম্ব পরিবর্তিত হয়নি। সৌভাগ্যক্রমে, আমাদের একটি আধ্যাত্মিক আয়নাও রয়েছে, ঈশ্বরের লিখিত বাক্য, যা আমাদের আত্মিক সত্য প্রতিফলিত করে³।
অভ্যন্তরীণ সংঘাত ও রূপান্তর
আমাদের আত্মা তাৎক্ষণিকভাবে পরিবর্তিত হয়, পুনর্জন্ম হয়, কিন্তু আমাদের মনগুলি সময়ের সাথে রূপান্তরিত হয়। এই দ্বৈততা অভ্যন্তরীণ সংঘাত সৃষ্টি করে। আমরা কি আমাদের দেহকে সন্তুষ্ট করব না আমাদের পুনর্জন্ম আত্মাকে? মনে রাখবেন, এই পরিবর্তনটি পবিত্র আত্মার দ্বারা শুরু হয়েছিল যে আমাদের আহ্বান করেছিলেন, আমরা সেই আহ্বানে সাড়া দিয়েছি। ফলস্বরূপ, আমরা বিশ্বাস পেয়েছি বিশ্বাস করতে এবং যীশুকে প্রভু এবং ত্রাণকর্তা হিসাবে বিশ্বাস করতে শুরু করি। অতএব, একদিকে, আমরা পবিত্র আত্মার দ্বারা পরিচালিত হচ্ছি, এবং অন্যদিকে, আমরা সেই অংশ যা এখনও খ্রিস্টের কাছে আত্মসমর্পণ করিনি। আমি বিশ্বাস করি এই কারণেই যীশু, নিজেকে অস্বীকার করার, আমাদের ক্রুশ বহন করার এবং তাঁকে অনুসরণ করার আদেশও দিয়েছেন⁶। কারণ আমাদের শরীর, এটি অস্থায়ী অংশ, যা পবিত্র আত্মার ইচ্ছার বিরুদ্ধে যুদ্ধ করছে।
অতএব, আমাদের রূপান্তর একটি চলমান কাজ: এটি আমাদের কতটা মন পুনর্নবীকরণ করেছি এবং কতটা অনুতাপ করেছি তার একটি ফাংশন⁵।
সামাজিক মানদণ্ড থেকে মুক্তি
সমাজ এবং সংস্কৃতি প্রায়ই আমাদের পরিচয়কে আকার দেয়। যখন আমরা আমাদের আসল পরিচয় আধ্যাত্মিক সত্তা হিসাবে বুঝতে পারি, এটি আমাদের একটি নতুন পরিচয় স্থাপন করতে সহায়তা করে। এই সত্যটি আমাদের এটি বুঝতে সাহায্য করতে পারে যে পুনর্জন্মের আত্মা আপনার মধ্যে নয়; এটি আপনি। অনুতাপ হল আপনি যা বিশ্বাস করেন এবং আপনি কীভাবে চিন্তা করেন তা পরিবর্তন করা, আপনার সত্যিকারের পরিচয়কে স্বীকৃতি দেওয়া।
ঈশ্বর প্রদত্ত পরিচয়ের আকাঙ্ক্ষা
আমাদের গভীরতম আকাঙ্ক্ষা হল একটি পরিচয় আবিষ্কার করা যা ঈশ্বর থেকে আসে, সমাজের দুর্বল, পরিবর্তনশীল ঐতিহ্য থেকে নয়। এটি সেই আয়াতের ভিত্তি যা বলে, "যাকে পুত্র মুক্তি দিয়েছে সে প্রকৃতপক্ষে মুক্ত।"
[1] যোহন 3:3 - যীশু তাকে উত্তর দিলেন, “আমি তোমাকে সত্যই বলছি যদি একজন ব্যক্তি পুনর্জন্ম না হয় তবে সে ঈশ্বরের রাজ্য দেখতে পাবে না।”
[2] ইব্রীয় 11:1 - এখন বিশ্বাস হল আশার বিষয়গুলির সারমর্ম, অদৃশ্য বিষয়গুলির প্রমাণ।
[3] যাকোব 1:23-25 - যদি কেউ কথার শ্রোতা হয় এবং কর্মকারী না হয়, সে তার প্রাকৃতিক মুখের আয়না দেখার মতো। সে নিজেকে দেখে এবং চলে যায়, এবং তাৎক্ষণিকভাবে সে কী ধরনের মানুষ ছিল তা ভুলে যায়। কিন্তু যে কেউ স্বাধীনতার নিখুঁত আইনটির দিকে তাকায় এবং তাতে অব্যাহত থাকে এবং ভুলে যাওয়া শ্রোতা নয় বরং কর্মকারী হয়, এই ব্যক্তি তার কাজে আশীর্বাদিত হবে।
[4] ইব্রীয় 4:12 - কারণ ঈশ্বরের বাক্য জীবন্ত এবং সক্রিয় এবং যেকোন দ্বি-ধারী তলোয়ারের চেয়ে ধারালো, আত্মা ও আত্মার বিভাজন, জয়েন্ট ও মজ্জার বিভাজন করে, এবং হৃদয়ের চিন্তাভাবনা এবং অভিপ্রায় বিচার করতে সক্ষম।
[5] রোমান 12:2 - এই জগতের সাথে সাদৃশ্য করবেন না, বরং আপনার মন পুনর্নবীকরণের মাধ্যমে রূপান্তরিত হন, যাতে আপনি ঈশ্বরের ভাল এবং গ্রহণযোগ্য এবং নিখুঁত ইচ্ছা কী তা প্রমাণ করতে পারেন।
[6] মথি 16:24-25 - তখন যীশু তাঁর শিষ্যদের বললেন, “যদি কেউ আমার পিছনে আসতে চায়, তবে তাকে নিজেকে অস্বীকার করতে হবে, এবং তার ক্রুশ তুলে নিয়ে আমাকে অনুসরণ করতে হবে। কারণ যে কেউ তার জীবন বাঁচাতে চায় সে তা হারাবে, কিন্তু যে কেউ আমার জন্য তার জীবন হারায় সে তা বাঁচাবে।
[7] গালাতিয় 5:17 - কারণ শরীর আত্মার বিরুদ্ধে কামনা করে এবং আত্মা শরীরের বিরুদ্ধে। এগুলি একে অপরের বিরোধিতা করে, যাতে আপনি আপনার ইচ্ছামত কাজ করতে না পারেন।
Comentarios