top of page
Search

পবিত্র বাইবেলের পরমগীত পুস্তকের ৫:১৬ পদের প্রকৃত শিক্ষা কি?


প্রিয়পাঠক, বর্তমান মুসলিম ভাইয়েরা পবিত্র বাইবেলে মোহাম্মাদকে খুঁজতে কতকিছুই না করছে, পরমগীত পুস্তকের এই পদটি না কি মোহাম্মাদ বিষয়ক ভাববানী! তাই আসুন আমরা এই পদের ব্যাখ্যা ও তাৎপর্য কি তা অনুসন্ধান করি।


‘‘তিনি সর্ব্বোতভাবে মনোহর’’ (পরমগীত 5:16)।


প্রথমত, পরমগীত হল স্বামী এবং স্ত্রী এর মধ্যকার ভালবাসার একটি চিত্র। দ্বিতীয়ত, এটা ইস্রায়েলের জন্যে ঈশ্বরের ভালবাসার একটি চিত্র। প্রাচীন কালের ইহুদী রাব্বিরা এই দুটি ব্যাখ্যা দিয়েছিলেন। কিন্তু খ্রীষ্ট বিশ্বাসীদের জন্যে সেখানে আরও দুটি প্রয়োগ রয়েছে। তৃতীয়ত, এটা হল খ্রীষ্ট এবং তাঁর মন্ডলীর মধ্যকার ভালবাসার একটা চিত্র। চতুর্থত, এটি স্বতন্ত্র খ্রীষ্ট বিশ্বাসীর জন্য ঈশ্বরের ভালবাসা, এবং খ্রীষ্টের সঙ্গে আত্মার আলাপচারিতার একটি চিত্র অঙ্কন ফুটে তুলেছে। পরমগীত পুস্তক পড়ে? ঈশ্বরের অনেক মহান সাধক এই অভিজ্ঞতা অর্জন করেছেন।


এখন, তাহলে, আমরা আমাদের পাঠ্যাংশে আসি। কনে তার স্বামীর সম্বন্ধে বলেছিলেন, "তিনি সর্ব্বোতভাবে মনোহর।" এতদানুসারে, এছাড়া, প্রকৃত খ্রীষ্ট বিশ্বাসী সাধুগণ যীশু সম্বন্ধে বলছেন, "তিনি সর্ব্বোতভাবে মনোহর।" আমি যখন এই পদের উপরে প্রচারের বিবেচনা করেছি আমি ভেবেছিলাম, যেমন স্পারজিয়ন ভেবেছিলেন, "ইহা অতি উচ্চ মানের, আমি ইহাতে পৌঁছাইতে পারি না।" এই ধরণের গভীর পাঠ্যাংশ কোন কোন সময়ে আমাকে বিস্ময়াভিভূত করে দেয়। কিন্তু যদি আমি এর সব অর্থ বের করতে নাও পারি, আজ সকালে আমি কমপক্ষে এর কিছুটা বের করার চেষ্টা করব। সারাজীবনের জন্য জগতের সব গৌরব অন্বেষণ করার তুলনায় যীশুর প্রতি সংক্ষিপ্ত দৃষ্টি নিক্ষেপ করা, অপেক্ষাকৃত ভাল কারণ তিনি একাই "সর্ব্বোতভাবে মনোহর।" কয়েক মুহূর্তের জন্য আমাকে যীশুর দুটি বৈসাদৃশ্যমূলক উদ্দেশ্য আপনাকে বলতে দিন - জগতের সম্বন্ধে এবং প্রকৃত খ্রীষ্ট বিশ্বাসীদের সম্বন্ধে।


এটি হয়তো আপনার কাছে আকস্মিকভাবে হতে পারে, যেমন আমাদের পালকের হয়েছিল। অথবা তিনি কত মনোহর তা আপনি হয়তো ক্রমে ক্রমে দেখতে পারেন, যতক্ষণে আপনি তাঁর সামনে নতজানু হচ্ছেন এবং তাঁকে আপনার পরিত্রাতা ও ঈশ্বর হিসাবে বিশ্বাস করছেন।


"তিনি সর্ব্বোতভাবে মনোহর।"


এই হলেন যীশু,‘‘ইনিই অদৃশ্য ঈশ্বরের প্রতিমূর্ত্তি, সমুদয় সৃষ্টির প্রথম জাত; কেননা তাঁহাতেই সকলই সৃষ্ট হইয়াছে; স্বর্গে ও পৃথিবীতে, দৃশ্য কি অদৃশ্য যে কিছু আছে, সিংহাসন হউক, কি প্রভুত্ব হউক, কি আধিপত্য হউক, কি কর্ত্তৃত্ব হউক, সকলই তাঁহার দ্বারা ও তাঁহার নিমিত্ত সৃষ্ট হইয়াছে; আর তিনিই সকলের অগ্রে আছেন, ও তাঁহাতেই সকলের স্থিতি হইতেছে। আর তিনিই দেহের অর্থাৎ মন্ডলীর মস্তক তিনি আদি, মৃতগণের মধ্য হইতে প্রথমজাত, যেন সর্ব্ববিষয়ে তিনি অগ্রগণ্য হন। কারণ [ঈশ্বরের] এই হিতসঙ্কল্প হইল, যেন সমস্ত পূর্ণতা তাঁহাতেই বাস করে, এবং তাঁহার ক্রুশের রক্ত দ্বারা সন্ধি করিয়া, তাঁহার দ্বারা যেন আপনার সহিত কি স্বর্গস্থিত, কি মর্ত্ত্যস্থিত, সকলই সম্মিলিত করেন, তাঁহার দ্বারাই করেন। আর পূর্ব্বে দুষ্ক্রিয়াতে বহিঃস্থ ও শত্রু ছিলে যে তোমরা, তোমাদিগকে তিনি এখন খ্রীষ্টের মাংসময় দেহে মৃত্যু দ্বারা সম্মিলিত করিলেন, যেন পবিত্র, নিষ্কলঙ্ক ও নির্দ্দোষ করিয়া আপনার সাক্ষাতে উপস্থিত করেন’’ (কলসীয় ১:১৫-২২)।


হালেল্লুইয়া! ঐ হলেন যীশু! "হ্যাঁ, তিনি সর্ব্বোতভাবে মনোহর!" তাঁকে অবজ্ঞা ও প্রত্যাখ্যান করা থেকে ফিরে এসে আমরা কৃতজ্ঞতাসূচক প্রশংসায় তাঁর পদতলে আশ্রয় নিই - কারণ আমাদের রক্ষা করতে তিনি ক্রুশের উপরে মৃত্যুবরণ করেছিলেন, এবং আমাদের নতুন জীবন দিতে মৃত্যু থেকে তিনি পুনরুত্থিত হয়েছিলেন! হালেল্লুইয়া! "তিনি হলেন সর্ব্বোতভাবে মনোহর!" "হ্যাঁ, তিনি হলেন সর্ব্বোতভাবে মনোহর!"


আসুন সেইভাবে যেমন এসেছিলেন সেই দুষ্ট মহিলা যিনি "তাঁহার চরণ চুম্বন করিয়াছিলেন" (লূক ৭:৩৮)।এবং যীশু তাকে বলেছিলেন, "তোমার পাপ সকল ক্ষমা হইয়াছে" (লূক ৭:৪৮)। "পুত্রকে চুম্বন কর।" বাইবেল সেইরকমই করতে বলছে! "পুত্রকে চুম্বন কর...ধন্য তাহারা সকলে, যাহারা তাঁহার শরণাপন্ন" (গীত সংহিতা ২:১২)। আজ সকালে আপনি কি ঈশ্বরের পুত্রকে চুম্বন করবেন, এবং আপনার বিশ্বাস তাঁর উপরে স্থাপন করবেন? "ঈশ্বরের পুত্রকে চুম্বন করুন?" আপনি বলছেন। হ্যাঁ! হ্যাঁ! বিশ্বাসে তাকে চুম্বন করুন এবং তাঁতে বিশ্বাস স্থাপন করুন, কারণ তিনি সর্ব্বোতভাবে মনোহর! স্পারজিয়ন বলেছিলেন,


যীশুর নিকটে আসিতে হইলে আপনার ভীত হইবার প্রয়োজন নাই, কারণ "তিনি সর্ব্বোতভাবে মনোহর।" ইহা এই বলছে না যে তিনি সর্ব্বতোভাবে ভয়ঙ্কর - উহা তাঁহার সম্বন্ধে আপনার ভুল ধারণা; ইহা বলিতেছে না যে তিনি কতকটা মনোহর, এবং কোন কোন সময়ে নির্দ্দিষ্ট ধরণের পাপিদের গ্রহণ করতে ইচ্ছুক; কিন্তু "তিনি সর্ব্বোতভাবে মনোহর," এবং সেইজন্যে তিনি সর্বদা অতিমন্দদের [পাপীদের] স্বাগত জানাইতে প্রস্তুত থাকেন। তাঁহার নামের বিষয়ে চিন্তা করুন। ইনি হইতেছেন যীশু, সেই পরিত্রাতা।


উহা কি একটি মনোহর নাম নয়? তাঁহার কার্যের বিষয়ে চিন্তা করুন।

  • যাহারা হারাইয়া গিয়াছেন তাহাদের তিনি অন্বেষণ এবং উদ্ধার করিতে আসিয়াছেন। ইহাই তাঁহার পেশা। উহা কি মনোহর নয়? তিনি কি করিয়াছেন সেই বিষয়ে চিন্তা করুন।

  • তাঁহার রক্তের সাহায্যে তিনি আমাদের আত্মা মুক্ত করিয়াছেন। উহা কি মনোহর নয়?

  • তিনি কি করিতেছেন তাহা চিন্তা করুন। পাপীদের জন্য তিনি ঈশ্বরের সিংহাসনের সম্মুখে [প্রার্থনা] করিতেছেন... ইহা কি মনোহর নয়? [যেভাবেই আপনি তাঁহার প্রতি দেখেন] যীশু সেই পাপীদের নিকট আকর্ষনীয় যাহাদের নিকট যীশুর প্রয়োজন রহিয়াছে।

তাহা হইলে, আসুন, আসুন এবং স্বাগত জানান, সেখানে কিছুই নাই যাহা আপনাকে দূরে রাখিতে পারে, সেখানে সবকিছু আপনাকে [আহ্বান করিতেছে] আসিবার জন্য। যেদিন আমি খ্রীষ্টের প্রচার করিয়াছি এবং তাঁহাকে উচ্চকৃত করিয়াছি, সেই নির্দ্দিষ্ট বিশ্রাম দিনটিই হউক সেই দিন, যখন আর কখনও তাঁহাকে ত্যাগ না করিতে, কিন্তু চিরকাল এবং চিরকালের জন্য তাঁহার জন্য হইতে, যেদিন আপনি তাঁহার দ্বারা আকর্ষিত হন। "হ্যাঁ, তিনি সর্ব্বোতভাবে মনোহর।" এবং তিনি আপনাকে তাঁর কাছে আসার এবং তাঁকে বিশ্বাস করার, এবং সর্বকালের ও অনন্তকালের জন্য, পাপ থেকে উদ্ধার লাভ করার আহ্বান জানাচ্ছেন - কারণ তিনি আপনাকে সেরকমই ভালবাসেন! কারণ তিনি আপনাকে সেই রকম ভালবাসেন! কারণ তিনি আপনাকে সেই রকম ভালবাসেন!


64 views0 comments

Comments


bottom of page