top of page
Search

তালপত্রের রবিবারের তাৎপর্য কি?



আজ হতে প্রায় ২০০০ বছর আগে প্রভু যীশু যীরুশালে গাধার পিঠে প্রবেশ করেছিলেন, সাধারণ জনগন, স্বাগতম স্বাগতম সু স্বাগতম ধ্বনি উচ্চারণ করেছিল, হোসান্না হোসান্না বলেছিলেন। আসুন আমরা আমাদের হৃদয়ে প্রভু স্বাগতম জানাই এটি নতুন যীরুশালেম, আমাদের অন্তর হোক শান্তির নগরী।


মার্ক ১১:৯ গাধা, দ্বিতীয়: যেরুশালেম নিবাসীরা তাদের বস্ত্র পেতে দিচ্ছে। তৃতীয় : প্রচুর গাছের ডাল ও খজ্জুর পাতা। তার সঙ্গে জয়ধ্বনি, "হোশান্না! ধন্য তিনি, যিনি প্রভুর নামে আসিতেছেন!"


প্রভু যীশু খ্রীষ্টের শেষ বারের মতন যেরুশালেম যাত্রা। রাজার ন্যায় তিঁনি প্রবেশ করছেন জেরুশালেম মন্দিরে। কিন্তু তিঁনি গাধা কে বেছে নিলেন। যদিও এই বর্তমান সময়ে গাধা কথাটা শুনতে যেন খুব খারাপ লাগে। কিন্তু সেই বাইবেলের যুগে গাধার এক বিশেষ সন্মান ছিল। গাধা সেই সমস্ত পরিবারে পাওয়া যেত যারা ধনবান ছিল।


আদিপুস্তক ২৪:৩৫ "সদাপ্রভু আমার কর্ত্তাকে বিলক্ষণ আশীর্ব্বাদ করিয়াছেন, আর তিনি বড় মানুষ হইয়াছেন, এবং [সদাপ্রভু] তাঁহাকে মেষ ও গবাদি পাল এবং রৌপ্য ও স্বর্ণ এবং দাস ও দাসী এবং উষ্ট্র ও গর্দ্দভ দিয়াছেন।


পুরাতন নিয়মে গাধার বিশেষ ভূমিকা দেখতে পাওয়া যায়। এমনকি সদাপ্রভু গাধাকে দিয়ে কথা বলিয়েছেন।


গননাপুস্তক ২২:২৮, " তখন সদাপ্রভু গর্দ্দভীর মুখ খুলিয়া দিলেন, এবং সে বিলিয়মকে কহিল, আমি তোমার কি করিলাম যে তুমি এই তিন বার আমাকে প্রহার করিলে?


আমরা যদি মথি, মার্ক, লুক ও যোহন সুসমাচার দেখি। সেখানেও এই ঘটনার বিবরণ পরিস্কার দেখতে পাই।


ক. গাধা কে যীশুর প্রয়োজন ছিল। এবং এই গাধা মনোনীত ছিল। হ্যাঁ এই ঘটনার প্রায় ৫০০ বছর আগেই এই ভবিষ্যদ্বাণী হয়ে ছিল।


সখরিয় ৯:৯, " হে সিয়োন-কন্যা অতিশয় উল্লাস কর; হে যিরূশালেম-কন্যা, জয়ধ্বনি কর। দেখ, তোমার রাজা তোমার কাছে আসিতেছেন; তিনি ধর্ম্মময় ও পরিত্রাণযুক্ত, তিনি নম্র ও গর্দ্দভে উপবিষ্ট, গর্দ্দভীর শাবকে উপবিষ্ট।


আমরা কি জানি যে এই পৃথিবীর সৃষ্টির আগে থেকেই আমরা ঈশ্বরের মনোনীত ছিলাম। আমরা কেও হঠাৎ করে আজ বিশ্বাসী হয়ে যায়নি। হঠাৎ করে এই পৃথিবীতে আসিনি।


বাইবেল বলে - ইফি ১:৪ কারণ তিনি জগৎপত্তনের পূর্ব্বে খ্রীষ্টে আমাদিগকে মনোনীত করিয়াছিলেন, যেন আমরা তাঁহার সাক্ষাতে প্রেমে পবিত্র ও নিষ্কলঙ্ক হই;।


স্বর্গ ও পৃথিবী এবং সারা বিশ্ব ব্রম্ভ্যান্ডের সৃষ্টি কর্তা আপনাকে মনোনীত করে রেখেছেন। আপনাকে তাঁর প্রয়োজন আছে। আমরা কত মূল্যবান যে তিঁনি আমাদের মনোনীত করে রেখেছেন। কিন্তু আমরা ভুলে যাই যে, আমরা কে? প্রেরিত পিতর খুব সুন্দর ভাবে ব্যাখ্যা করেছেন আমরা কে?


১ পিতর ২:৯ কিন্তু তোমরা “মনোনীত বংশ, রাজকীয় যাজকবর্গ, পবিত্র জাতি, [ঈশ্বরের] নিজস্ব প্রজাবৃন্দ, যেন তাঁহারই গুণকীর্ত্তন কর,” যিনি তোমাদিগকে অন্ধকার হইতে আপনার আশ্চর্য্য জ্যোতির মধ্যে আহ্বান করিয়াছেন।


এখন প্রশ্ন হল, আমরা কি অন্ধকারের কার্য সকল ত্যাগ করে জ্যোতির সন্তান হতে পেরেছি?


খ. গাধাটি বাঁধা ছিল। হ্যাঁ কখনো কখনো পিতা আমাদের বেঁধে রাখেন এমন কিছু পরিস্থিতির মধ্যে যার মধ্যে থেকে তিঁনি আমাদের আরও সুন্দর করে গড়ে তোলেন কেননা তিঁনি আমাদের ব্যবহার করবেন। তাই আমরা যে পরিস্থিতির মধ্যেই থাকি না কেন। আমরা যেন আমাদের বিশ্বাস কে দুর্বল করে না ফেলি। তাঁর উপরে আমাদের নির্ভরতা যেন কমে না যায়। আমরা যেন অপেক্ষা করতে শিখি এবং সাধু পৌলের ন্যায় সব রকমের পরিস্থিতিতে মহান ঈশ্বরের ধন্যবাদ করতে শিখি। কারণ আমাকে তাঁর প্রয়োজন আছে। আমাকে তিঁনি ব্যবহার করবেন। কেননা আমি তাঁর মনোনীত। তাই আসুন নিজেকে প্রস্তুত রাখি তাঁর ব্যবহারের উপযুক্ত ভাবে গড়ে উঠি।


গ. গাধাটির উপরে কেউ কখনো চড়েনি। অর্থাৎ পবিত্রতা কে বোঝানো হয়েছে। বাইবেলে আমাদের শেখায় যে আমরা যেন পবিত্র হই, বিশুদ্ধ হই। কেননা তিঁনি পবিত্র। তাঁর মধ্যে পাপের লেশ মাত্র নেই। যে পিতাতে থাকে সে জ্যোতিতে থাকে। সে কখনও অন্ধকারে থাকতে পারেনা। কেননা পিতা ঈশ্বর জ্যোতি। তিঁনি আমাদের মনোনীত করেছেন। তাই আমরা যেন আর পাপেতে না থাকি। আমরা জ্যোতির সন্তান। আমরা যদি এখনও পাপ ও অন্ধকারের মধ্যে থাকি তাহলে তিঁনি আমাদের ব্যবহার করতে পারবেন না। এই সময় আমরা নিজেদের বিশ্লেষণ করে দেখি আমি অন্ধকারের মধ্যে পড়ে নেই তো?


ঘ. গাধাকে প্রস্তুত করা হলো তার উপরে কাপড় দিয়ে ঢাকা হলো যা পিতা ঈশ্বরের পবিত্রতা কে বোঝায়। তিঁনি এবার সেই গাধাটির উপরে বসে জেরুশালেমে প্রবেশ করবেন। হ্যা তিঁনি তাঁর একজাত পুত্রের পবিত্র রক্ত দ্বারা আমাদের কে ধৌত করে শ্বেত বস্ত্র পরিধান করিয়ে আমাদের তিঁনি তার নতুন জেরুশালেমে নিয়ে যাবেন। আমরা কি প্রস্তুত আছি? সময় প্রায় শেষের পথে গাধার ন্যায় আমরা নিজেদের কে প্রস্তুত করি। নত নম্র হয়ে আমরা যেন তাঁর প্রতীক্ষায় থাকি। প্রভুর সন্তানদের খুব সুন্দর ভাবে লিখেছেন।


গীতসংহীতা ১:১-২,৬ ধন্য সেই ব্যক্তি, যে দুষ্টদের মন্ত্রণায় চলে না, পাপীদের পথে দাঁড়ায় না, নিন্দুকদের সভায় বসে না। কিন্তু সদাপ্রভুর ব্যবস্থায় আমোদ করে, তাঁহার ব্যবস্থা দিবারাত্র ধ্যান করে। কারণ সদাপ্রভু ধার্মিকগণের পথ জানেন, কিন্তু দুষ্টদের পথ বিনষ্ট হইবে।


তাই আসুন নিজেকে সম্পূর্ণ রূপে পবিত্র আত্মার অধীনে সমর্পণ করে দিই কেননা আপনার প্রয়োজন আছে প্রভুর।


সেদিন তিঁনি জেরুশালেমে ধর্মধামে প্রবেশ করেই, তিঁনি একটি কাজ করে ছিলেন নিজের হাতে। সেই ধর্মধামের মধ্যে সমস্ত কিছু যা ধর্মধামের পবিত্রতা কে অপবিত্র করছিল তা সব কিছু তিঁনি বাইরে বের করে দিয়েছিলেন। উল্টে ফেলে দিয়ে ছিলেন। পরে যীশু ঈশ্বরের ধর্ম্মধামে প্রবেশ করিলেন, এবং যত লোক ধর্ম্মধামে ক্রয়বিক্রয় করিতেছিল, সেই সকলকে বাহির করিয়া দিলেন, এবং পোদ্দারদের মেজ ও যাহারা কপোত বিক্রয় করিতেছিল, তাহাদের আসন সকল উল্টাইয়া ফেলিলেন,


মথি ২১:১২-১৩আর তাহাদিগকে কহিলেন, লেখা আছে, “আমার গৃহ প্রার্থনাগৃহ বলিয়া আখ্যাত হইবে,” কিন্তু তোমরা ইহা “দস্যুগণের গহ্বর” করিতেছ।


মনে রাখবেন তিঁনি আবার আসছেন। আমরা কি তাঁর মন্দির পরিষ্কার পরিছন্ন ও পবিত্র করে রেখেছি? যদি না থাকে তাহলে তিঁনি সমস্ত কিছু বাইরে ফেলে দেবেন হ্যা তিনি আমাদের বাইরে ফেলে দিবেন।


১ করি ৩:১৬-১৭ তোমরা কি জান না যে, তোমরা ঈশ্বরের মন্দির, এবং ঈশ্বরের আত্মা তোমাদের অন্তরে বাস করেন? যদি কেহ ঈশ্বরের মন্দির নষ্ট করে, তবে ঈশ্বর তাহাকে নষ্ট করিবেন, কেননা ঈশ্বরের মন্দির পবিত্র, আর সেই মন্দির তোমরাই।


আমরা বছরের পর বছর এই খেজুর পাতার উৎসব বা Palm Sunday র উৎসব পালন করে চলেছি। সময় প্রায় শেষ। তিঁনি দ্বিতীয় বার আসছেন। আমরা যেন ঐ গাধার ন্যায় নত নম্র হয়ে এই মন্দির কে পবিত্রতার সাথে প্রস্তুত রাখি। এই জীবন অনিশ্চিত, হয়তো কালকের দিন আমি নাও দেখতে পারি। আমরা যেন নিজেদের কে সর্বদা প্রস্তুত করে রাখি তাঁর সঙ্গে মিলিত হবার জন্য। আজকের এই দিন যা প্রভু আমাকে দেখার সুযোগ করে দিয়েছেন তা উঠাই। যদি এখনও অপ্রস্তুত অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি, তাহলে যেন নিজেকে প্রস্তুত করি।


২ করি ৬:২ ঈশ্বর পবিত্র শাস্ত্রে বলেছেন, “উপযুক্ত সময়ে আমি তোমার কথা শুনেছি এবং পাপ থেকে উদ্ধার পাবার দিনে আমি তোমাকে সাহায্য করেছি।” দেখ, এখনই উপযুক্ত সময়, আজই উদ্ধার পাবার দিন।


প্ৰভু যীশু তাঁর এই বাক্যের মধ্যে দিয়ে আপনাকে প্রচুর প্রচুর আশীর্বাদ করুন।

অতএব - খ্রীষ্টেতে প্রিয় ভাই ও বোন আপনি আপনার হৃদয়ের যীরুশালেমে আজ এখন যীশুকে স্বাগতম জানান, তিনিই আপনার অন্তর ঈশ্বরের শান্তিতে ভরিয়ে দিবেন।

26 views0 comments

Comments


bottom of page