top of page
Search

খ্রীষ্টকে গ্রহণের পূর্বে সকলেই মৃত এই কথার তাৎপর্য কি?



প্রিয়পাঠক, আজ আমরা স্মরণ করবো প্রভু যীশু খ্রীষ্টকে গ্রহণের পূর্বে আমরা মৃত ছিলাম। আমরা এই জগতের অক্ষরমালার ন্যায় জীবনযাপন করতাম। কিন্তু খ্রীষ্টই আমাদের মৃত থেকে জীবিত করেছেন, যেন আমরা জীবন্ত ঈশ্বরের গৌরবের জন্য পরিচালিত হই। যদি আমরা এখনো ঈশ্বরের অগৌরবজনক ভাবে পাপের মধ্যে জীবনযাপন করি তা হলে আমরা এখনো মৃত অবস্থায় আছি। তাই পবিত্র বাইবেল আমাদের বলে, যীশু আক্ষরিকভাবে অনেক মৃতকে জীবিত করেছিলেন। কেননা মৃতকে জীবিত করার ক্ষমতা তাঁর আছে। আসুন আমরা পবিত্র বাইবেল হতে মার্ক ৯:২৬ পদ পাঠ করি -


‘‘তাহাতে বালকটী মরার মতন হইয়া পড়িল, এমন কি অধিকাংশ লোক বলিল, সে মরিয়া গিয়াছে’’ (মার্ক ৯:২৬)।


একজন বালক মৃত অবস্থায় আছে। সেই গৃহের সকল বলেছিলেন সে মরিয়া গিয়াছে। যতক্ষণ না তাকে রক্ষা করা হচ্ছে প্রত্যেকের অবস্থা এই রকম। বাইবেল শিক্ষা দেয় যে সমগ্র মানবজাতি আত্মিকভাবে মৃত। আপনি আত্মিকভাবে মৃত!


বাইবেল বলছে,

‘‘যেমন এক মনুষ্য দ্বারা পাপ, ও পাপ দ্বারা মৃত্যু জগতে প্রবেশ করিল; আর এই প্রকারে মৃত্যু সমুদয় মনুষ্যের কাছে উপস্থিত হইল, কেননা সকলেই পাপ করিল...’’ (রোমীয় ৫:১২)।


আমাদের আদি পিতামাতা ঈশ্বরের বিরুদ্ধে পাপ করেছিলেন - এবং তারা আত্মিকভাবে মৃত হয়েছিলেন। আত্মিকভাবে মৃত অবস্থাতে, আদমকে ঈশ্বর থেকে বিচ্ছিন্ন করা হয়েছিল। আর সেই আত্মিক মৃত্যু পরবর্তীতে মানব সমাজের প্রত্যেকটি সদস্যের কাছে নেমে এসেছে। সেখানে এতগুলি করে ধর্ম থাকার এই হচ্ছে কারণ। আধ্যাত্মিক অন্ধকার এবং মৃত্যু থাকার কারণে, মানবজাতি বহু রকম ধর্মের সৃষ্টি করেছে। কিন্তু মানবজাতি তার চেষ্টা দ্বারা প্রকৃত এবং জীবন্ত ঈশ্বরকে খুঁজে পায়নি। আথিনীতে একদল লোককে উদ্দেশ্যে করে বলার সময়ে, প্রেরিত পৌল বলেছিলেন,


‘‘কেননা বেড়াইবার সময়ে তোমাদের উপাস্য বস্তু সকল দেখিতে দেখিতে একটী বেদি দেখিলাম, যাহার উপরে লিখিত আছে, ‘অপরিচিত দেবের উদ্দেশ্যে।’ অতএব তোমরা যে অপরিচিতের ভজনা করিতেছ, তাঁহাকে আমি তোমাদের নিকটে প্রচার করি’’ (প্রেরিত ১৭:২৩)।


তাদের অনেক প্রতিমা ও অনেক দেবতা ছিল। কিন্তু প্রকৃত ঈশ্বর তাদের কাছে অপরিচিত ছিলেন। তারা তাঁকে বলতেন, ‘‘অপরিচিত দেবতা।’’ আর আজ এখন অনেকের কাছে হ্যা অনেক খ্রীষ্টান বিশ্বাসীর নিকট ঈশ্বর অপরিচিত।  তিনি হলেন আপনাদের, ‘‘অপরিচিত দেবতা।’’ ঈশ্বর মনে হয় আপনাদের কাছে প্রকৃত হননি। ঈশ্বরের বিষয়ের প্রতি আপনি মৃত। আপনি আত্মিকভাবে মৃত। আপনি আমাদের গল্পের সেই বালকটির মতন।


‘‘তাহাতে বালকটী মরার মতন হইয়া পড়িল, এমন কি অধিকাংশ লোক বলিল, সে মরিয়া গিয়াছে’’ (মার্ক ৯::২৬)।


বাইবেল বলছে,

‘‘তোমরা, তোমাদের পাপে মৃত’’ (কলষীয় ২:১৩)।


বাইবেল বলছে যে আপনি হলেন,

‘‘অপরাধে ও পাপে মৃত’’ (ইফিষীয় ২:১)।


অপব্যয়ী পুত্রের পিতা বলেছিলেন,

‘‘আমার এই পুত্ত্র মরিয়া গিয়াছিল’’ (লূক ১৫:২৪)।


তিনি অপব্যয়ী পুত্রের ভাইকে বলেছিলেন,

‘‘তোমার এই ভাই মরিয়া গিয়াছিল’’ (লূক ১৫:৩২)।


আজ প্রত্যেকটি পরিত্রাণপ্রাপ্ত লোক খ্রীষ্টকে গ্রহনের পূর্বে এইরকম ছিলেন। আমরা সকলেই পাপে মৃত ছিলাম। ঈশ্বর আমাদের কাছে অপরিচিত ছিলেন। আমরা ঈশ্বরের সম্বন্ধে সচেতন ছিলাম না। বাইবেল আমাদের কাছে রূপকথার গল্পের মতন ছিল, কারণ আমরা আত্মিকভাবে মৃত ছিলাম।


‘‘তাহারা চিত্তে অন্ধীভূত, ঈশ্বরের জীবনের বহির্ভূত হইয়াছে, আন্তরিক অজ্ঞানতা প্রযুক্ত, হৃদয়ের কঠিনতা প্রযুক্ত হইয়াছে’’ (ইফিষীয় ৪:১৮)।


আমরা পরিত্রাণ পাওয়ার আগে আমাদের সকলের এটাই হচ্ছে বর্ণনা! এবং আপনাকে অবশ্যই যীশুর মাধ্যমে পরিত্রাণ লাভ করতে হবে। আত্মিক মৃত্যু থেকে একমাত্র যীশুই আপনাকে রক্ষা করতে পারেন।


"কারণ একমাত্র ঈশ্বর আছেন; ঈশ্বরের ও মনুষ্যদের মধ্যে একমাত্র মধ্যস্থও আছেন, 

তিনি মনুষ্য, খ্রীষ্ট যীশু, তিনি সকলের নিমিত্ত মুক্তিরমূল্যরূপে আপনাকে প্রদান করিয়াছেন; এই সাক্ষ্য যথাসময়ে দাতব্য; ( ১ তিমথী ২:৫-৬ )।



57 views0 comments

Comments


bottom of page