top of page
Search

কেন প্রত্যেক খ্রীষ্টান বিশ্বাসীকে মন পরিবর্তনের ক্লেশ ভোগ করতে হয়?



প্রিয়পাঠক, খ্রীষ্টান বিশ্বাসের শুরু হয় মন পরিবর্তনের ক্লেশ দিয়ে। প্রত্যেক নতুন খ্রীষ্ট  বিশ্বাসীকে এই কঠিন যন্ত্রনাদায়ক পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে। পবিত্র বাইবেলের এই অংশ আমাদের এই বিষয়েই বলছে,

‘‘অনেক ক্লেশের মধ্য দিয়া আমাদিগকে ঈশ্বরের রাজ্যে প্রবেশ করিতে হইবে।’’

গ্রীক শব্দ ‘‘thilipsis’’ এর অনুবাদ হল ‘‘ক্লেশ।’’ এর অর্থ হল ‘‘চাপ, নিদারুন যন্ত্রনা, ভারাক্রান্ত, কষ্টদায়ক’’ (স্ট্রং)। বাইবেলের সেই মহান আদিরূপ সংক্রান্ত মন পরিবর্তনের বিষয়টির কথা ভাবুন। তার মধ্যে একটি হল যাকোবের মন পরিবর্তন। ‘‘আর যাকোব তথায় একাকী রহিলেন; আর এক পুরুষ প্রভাত পর্য্যন্ত তাঁহার সহিত মল্লযুদ্ধ করিলেন...তাঁহার সহিত এইরূপ মল্লযুদ্ধ করাতে যাকোবের ঊরুফলক স্থানচ্যুত হইল’’ (আদিপুস্তক ৩২:২৪-২৫)। সেই ‘‘মানুষ’’ যিনি যাকোবের সঙ্গে মল্লযুদ্ধ করেছিলেন তিনি ছিলেন ঈশ্বরের পুত্র, আর যাকোব বলেছিলেন, ‘‘আমি ঈশ্বরকে সম্মুখাসম্মুখি হইয়া দেখিলাম, তথাপি আমার প্রাণ বাঁচিল। পরে তিনি পনূয়েল পার হইলে সূর্য্যোদয় হইল। আর তিনি ঊরুতে খোঁড়াইতে [খোঁড়াইতে ছিলেন, NASV] লাগিলেন’’ (আদিপুস্তক ৩২:৩০-৩১)। যাকোব তার অবশিষ্ট জীবনভর খুঁড়িয়ে খুঁড়িয়ে চলেছিলেন কারণ তার মন পরিবর্তনের সেই রাত্রিতে তিনি আহত হয়েছিলেন, যখন তার নাম যাকোব থেকে পরিবর্তন করে ইস্রায়েল করা হয়েছিল ‘‘যাহার অর্থ ছিল ‘ইনি ঈশ্বরের সহিত যুদ্ধ করেন’’। আপনার নিজের মন পরিবর্তনের কথা মনে করুন। আপনি কি ঈশ্বরের সঙ্গে যুদ্ধ করেন নি? খ্রীষ্টকে বিশ্বাস করার আগে কি আপনার কোন প্রতিকূল অবস্থা ছিল না? আমার নিজের জীবনের মন পরিবর্তনের সেই যাতনা ও ক্লেশের কথা আমি জানি। আমি যখন পবিত্র বাইবেল পড়ে খ্রীষ্ট জানতে চেষ্টা করেছিলাম। তখন আমার পরিবার, আমার বন্ধরা, আমার আন্তিয় স্বজনেরা আমাকে পাগল ও কাফের উপাধী দিয়েছিলেন। আমাকে নরকের কিট ও বিশ্বাসঘাতক বলেছিলেন। ২০০০ সন থেকে ২০০৪ সন পর্যন্ত আমাকে এই কঠিন মানুষিক যন্ত্রনা ও ক্লেশ ভোগ করতে হয়েছিল। আমি অনেক চেষ্টার পরেও খ্রীষ্টান হিসাবে মুসলিম পরিবারে মানিয়ে টিকে থাকতে পারি নি। সেখানে টিকে থাকতে হলে একটি শর্ত ছিল হ্যা একটি শর্ত ছিল তা হলো, আমি যাই করি না কেন আমাকে অন্তত প্রতি শুক্রবার মসজিদে নামাজ পড়তে যেতে হবে। সত্যিই সেই পরিস্তিতি কঠিন ছিল। আমি ক্রুশে হত খ্রীষ্টের রক্তকে অসম্মান করে মসজিদে নামাজ পড়তে যেতে পারি না। তখন খ্রীষ্টের জন্য আমাকে মুসলিম পরিবার নিজ পিতা মাতা,ভাই বোন থেকে পৃথক হতে হয়েছিল। এটি খুবই কঠিন ছিল। আমার হৃদয় ভেংগে ক্ষতবিক্ষত হয়েছিল। এই সময়ে সেখানে বিকল্প কিছুই ছিল না। তারপরে পৌলের মন পরিবর্তনের কথা চিন্তা করুন। তিনি সংগ্রামের মুখোমুখি হয়েছিলেন খ্রীষ্টের দ্বারা যিনি বলেছিলেন, ‘যাঁহাকে তুমি তাড়না করিতেছ’’ (প্রেরিত ৯:৫)। ডঃ হেনরী এম. মরিস বলেছিলেন যে তিনি ‘‘একগুঁয়ে পশুর ন্যায় আচরণ করতেছিলেন, তাহার অঙ্কুশ দ্বারা তাড়িত যন্ত্রণার বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন’। ‘‘এবং তিনি কাঁপিতে কাঁপিতে সহসা বিস্ময়বিহ্বল হইয়া বলেছিলেন, প্রভু, তোমাকে কি করতে হবে তা বলা যাবে?’’ (প্রেরিত ৯:৬)। তারপরে মন পরিবর্তনের আগে পৌল তিনদিনের জন্য অন্ধত্বের মধ্যে ছিলেন এবং উপবাস করেছিলেন (প্রেরিত ৯:১৭)। তারপরে আগষ্টিন, লুথার, জন ক্যালভিন, জুইংলি ব্যানিয়ান, হোয়াইটফিল্ড, ওয়েসলী, স্পারজিয়ন সম্বন্ধে - খ্রীষ্টীয় ইতিহাসের সেই মহান মন পরিবর্তনের বিষয়ে পড়ুন।  পরিত্রাতাকে বিশ্বাস করার আগে তারা - প্রত্যেকেই ক্লেশ, চাপ, নিদারুন যন্ত্রণার মধ্য দিয়ে গিয়েছিলেন, পাপের দ্বারা ভারাক্রান্ত এবং গভীরভাবে যন্ত্রণাগ্রস্ত হয়েছিলেন।


আপনি কি মনে করেন যে আপনি বাস্তবিকেই কমপক্ষে কোনরকমের চাপ, নিদারুন যন্ত্রণা এবং আপনার পাপের জন্য ভারাক্রান্ত হওয়ার কোন অনুভূতি ব্যতীতই মন পরিবর্তন করতে পারবেন? আপনি একটি ভ্রান্ত সিদ্ধান্ত নিতে পারেন। কিন্তু পাপের দোষী সাব্যস্ত হওয়া ছাড়া কোন মানুষ প্রকৃতভাবে মন পরিবর্তন করতে পারে না। দিয়াবল কিছু লোককে বলেন যে যদি তারা চোখের জল ফেলেন তাহলে তারা দুর্বল। সুতরাং তারা ‘‘মনুষ্যোচিতভাবে’’ পাপের চেতনায় বাধাদান করেন। সেটা পুরুষোচিত কাজ নয়! সেটা হল একটা একগুঁয়ে বোকামি - ঈশ্বরের আত্মার প্রতিরোধ করা! সেই খ্রীষ্টের প্রতিরোধ করা যিনি তাকে রক্ষা করার জন্য ক্রুশের উপরে মৃত্যুবরণ করেছিলেন।


সেই মানুষটি একজন মুসলমানের চাইতে কোন অংশে ভাল নয় যিনি মনে করেন যে যখন তিনি ছোট্ট শিশুদের হত্যা করছেন, মেয়েদের ধর্ষন করছেন, এবং একটি তলোয়ার দিয়ে যুবকদের মাথা কেটে দিচ্ছেন, তখন তিনি পুরুষোচিত। আপনি কি কখনও আপনার পাপের জন্য চোখের জল ফেলেছেন? ‘‘আপনি কখনও  আমাকে সেটা করতে দেখবেন না,’’ তিনি বলেন। ‘‘আপনি আমাকে দুর্বল করতে পারবেন না। আমি কান্নাকাটি করা শিশু নই!’’ তিনি এই বলে শ্লাঘা করেন। আমি বলছি আপনি দিয়াবলের চাইতে কোন অংশে ভাল নন - যিনি ঈশ্বরের সামনে নত হতে অস্বীকার করেন! একজন মানুষ যিনি তার কৃত পাপের জন্য চোখের জল ফেলতে ভয় পান তিনি হলেন অন্তরে ভীরু এক মানুষ। সেটা ‘‘he-man’’(হি-ম্যান) এর কাজ নয়। সেটা কোন ‘‘macho-man’’(ম্যাচো-ম্যান) এর কাজ নয়। তিনি হলেন নাঁকিকান্না কাঁদা ভীরু একজন মানুষ যিনি সর্বশক্তিমান ঈশ্বরের সামনে নিজের পাপসমূহ স্বীকার করতে ভয় পান! ‘‘অনেক ক্লেশের [নিদারুন যন্ত্রণা এবং সংকটপূর্ণ হৃদয়ের] মধ্য দিয়া আমাদিগকে ঈশ্বরের রাজ্যে প্রবেশ করিতে হইবে’’ (প্রেরিত ১৪:২২)। ক্লেশ ও যাতনা ভোগ ছাড়া কেউই  যীশুর! শিষ্য হতে পারে না। আমি যেদিন ব্যাপ্তিস্ম গ্রহন করেছিলাম সেই আমার মৃত্যুকে স্বীকার করেই তা  করেছিলাম। আর এখন সুসমাচার প্রচারের যে ভার আমি বহন করছি, তাতে যে কোন সময় আমার মৃত্যু হতে পারে, এটি অসম্ভব কিছু নয়, তাই নয় কি?

87 views0 comments
bottom of page