top of page
Search

কেন আমি খ্রীষ্টের সুসমাচার প্রচার করি?

Updated: Apr 10, 2020

আমি কেন খ্রীস্টান ধর্ম প্রচার করি,এই প্রশ্নের সম্মুখিন হয়েছি বহুবার কিন্তু আজ অনেক খ্রিস্টান ও নন খ্রিস্টান এই অভিযোগ করছেন। আশ্চর্যের বিষয় হচ্ছে আমার অনেক খ্রিস্টান ভাইও এই অভিযোগ করছেন।


এটি সত্যি যীশু যখন নিজেও প্রচারের জন্য ইহুদীদের দ্বারা প্রতিরোধের মুখোমুখি হয়েছিলেন, আর এখন খ্রীস্টানরা যখন তাদের ধর্মীয় বিশ্বাস ও যীশু খ্রীস্টেতে পরিত্রাণের সুসমাচার প্রচার করে, তখন প্রচার করার অধিকার, প্রচারের প্রয়োজনের বিষয় অনেকে প্রশ্ন করেন। তাই আমি এখানে এটি তুলে ধরছি খ্রীস্টানরা কেন সুসমাচার প্রচার করে সে বিষয়ে বাইবেলের শিক্ষা কি?


#মথি ২৪:১৪ "আর সর্ব্বজাতির কাছে সাক্ষ্য দিবার নিমিত্ত রাজ্যের এই সুসমাচার সমুদয় জগতে প্রচার করা যাইবে; আর তখন শেষ উপস্থিত হইবে।"


#মথি ২৮:১৮-২০ "তখন যীশু নিকটে আসিয়া তাঁহাদের সহিত কথা কহিলেন, বলিলেন, স্বর্গে ও পৃথিবীতে সমস্ত কর্ত্তৃত্ব আমাকে দত্ত হইয়াছে। অতএব তোমরা গিয়া সমুদয় জাতিকে শিষ্য কর; পিতার ও পুত্রের ও পবিত্র আত্মার নামে তাহাদিগকে বাপ্তাইজ কর;আমি তোমাদিগকে যাহা যাহা আজ্ঞা করিয়াছি, সে সমস্ত পালন করিতে তাহাদিগকে শিক্ষা দেও। আর দেখ, আমিই যুগান্ত পর্য্যন্ত প্রতিদিন তোমাদের সঙ্গে সঙ্গে আছি।"


#মার্ক ১৬:১৫ -১৬ "আর তিনি তাঁহাদিগকে কহিলেন, তোমরা সমুদয় জগতে যাও, সমস্ত সৃষ্টির নিকটে সুসমাচার প্রচার কর। যে বিশ্বাস করে ও বাপ্তাইজিত হয়, সে পরিত্রাণ পাইবে; কিন্তু যে অবিশ্বাস করে, তাহার দণ্ডাজ্ঞা করা যাইবে।"


#লুক ২৪:৪৭ -৪৮ "আর তাঁহার নামে পাপমোচনার্থক মনপরিবর্ত্তনের কথা সর্ব্বজাতির কাছে প্রচারিত হইবে—যিরূশালেম হইতে আরম্ভ করা হইবে। তোমরাই এ সকলের সাক্ষী।"


#যোহন ২০:২১ "তখন যীশু আবার তাঁহাদিগকে কহিলেন, তোমাদের শান্তি হউক; পিতা যেমন আমাকে প্রেরণ করিয়াছেন, তদ্রূপ আমিও তোমাদিগকে পাঠাই।"


#প্রেরিত ১:৮ "কিন্তু পবিত্র আত্মা তোমাদের উপরে আসিলে তোমরা শক্তি প্রাপ্ত হইবে; আর তোমরা যিরূশালেমে, সমুদয় যিহূদীয়া ও শমরিয়া দেশে, এবং পৃথিবীর প্রান্ত পর্য্যন্ত আমার সাক্ষী হইবে।"


প্রভু যীশু খ্রীস্ট কেন এই পৃথিবীতে এসেছেন? পাপ, মৃত্যু ও শয়তানকে পরাজিত করে এ পৃথিবীতে ঈশ্বরের রাজ্য প্রতিষ্ঠিত করতে। তিনি তাঁর কাজ শুরু করার সাথে সাথে বলেছেন,


" সময় হয়েছে, ঈশ্বরের রাজ্য কাছে এসে গেছে। আপনারা অনুতাপ করুন এবং এই সুসমাচারের প্রতি বিশ্বাস করুন" - #মার্ক ১:৫


যীশু ক্রুশীয় মৃত্যু দ্বারা শয়তানকে পরাজিত করেছেন। শয়তানের নিকট থেকে ক্ষমতা নিয়ে নিয়েছেন। তাই তো তিনি স্বর্গে যাওয়ার আগে তিনি শিষ্যদের বলতে পেরেছেন "স্বর্গ ও পৃথিবীর" সকল ক্ষমতা আমাকে দেওয়া হয়েছে। এই জন্য তোমরা গিয়ে সমস্ত জাতির লোকদের আমার শিষ্য কর।" এ হুকুম দিয়ে তিনি স্বর্গে চলে গেলেন। ঈশ্বর এই পৃথিবী থেকে তাঁকে তুলে নিলেন। ঈশ্বর যীশুকে তাঁর সিংহাসনের পাশে বসালেন। যীশু আবার এই পৃথিবীতে আসবেন। কিন্তু তাঁর চলে যাওয়া ও দ্বিতীয় বার আসার মাঝে তিনি আমাদের হুকুম দিয়েছেন যেন তাঁর সুসমাচার প্রচার করি।তিনি ঈস্রায়েল ও ফিলিস্তিন এলাকায় প্রচার করেছিলেন এবং একটি ছোট প্রচার টিম গঠন করেছেন।সেই শিষ্যগঠন এক মহাদেশ থেকে আরেক মহাদেশে গিয়েছেন প্রচার করতে। এখন অনেক স্থান রয়েছে, অনেকে গোষ্ঠী রয়েছে, সেখানে সুসমাচার পৌছে নি। সেখানে সুসমাচার পৌছানোর দায়িত্ব আমাদের সকলের। তাঁর হুকুম সমস্ত খ্রিস্টানদের উপর বর্তায় তাই আমাদেরকে পৃথিবীর প্রান্ত পর্যন্ত গিয়ে সমস্ত সৃষ্টির কাছে সুসমাচার প্রচার করতে হবে।


সুসমাচার প্রচার না করলে মানুষ পরিত্রাণের পথে কিভাবে আসবে?


ঈশ্বর মানুষকে পরিত্রাণ দিতে চান। তাই মানুষকে পরিত্রাণের সুসমাচার জানাতে হবে, প্রচার করতে হবে।


#রোমীয় ১০:৮-১৭ কিন্তু কি বলে? "সেই বার্ত্তা তোমার নিকটবর্ত্তী, তোমার মুখে ও তোমার হৃদয়ে রহিয়াছে,’ অর্থাৎ বিশ্বাসেরই সেই বার্ত্তা, যাহা আমরা প্রচার করি।কারণ তুমি যদি ‘মুখে’ যীশুকে প্রভু বলিয়া স্বীকার কর, এবং ‘হৃদয়ে’ বিশ্বাস কর যে, ঈশ্বর তাঁহাকে মৃতগণের মধ্য হইতে উত্থাপন করিয়াছেন, তবে পরিত্রাণ পাইবে। কারণ লোকে হৃদয়ে বিশ্বাস করে, ধার্ম্মিকতার জন্য, এবং মুখে স্বীকার করে, পরিত্রাণের জন্য। কেননা শাস্ত্র বলে, “যে কেহ তাঁহার উপরে বিশ্বাস করে, সে লজ্জিত হইবে না।”কারণ যিহূদী ও গ্রীকে কিছুই প্রভেদ নাই; কেননা সকলেরই একমাত্র প্রভু; যত লোক তাঁহাকে ডাকে, সেই সকলের পক্ষে তিনি ধনবান্‌।"


কারণ, “যে কেহ প্রভুর নামে ডাকে, সে পরিত্রাণ পাইবে।”তবে তাহারা যাঁহাতে বিশ্বাস করে নাই, কেমন করিয়া তাঁহাকে ডাকিবে?
আর যাঁহার কথা শুনে নাই, কেমন করিয়া তাঁহাতে বিশ্বাস করিবে?
আর প্রচারক না থাকিলে কেমন করিয়া শুনিবে?
আর প্রেরিত না হইলে কেমন করিয়া প্রচার করিবে?

যেমন লিখিত আছে, “যাহারা মঙ্গলের সুসমাচার প্রচার করে, তাহাদের চরণ কেমন শোভা পায়।” কিন্তু সকলে সুসমাচারের আজ্ঞাবহ হয় নাই। কারণ যিশাইয় কহেন, “হে প্রভু, আমরা যাহা শুনাইয়াছি, তাহা কে বিশ্বাস করিয়াছে?”অতএব বিশ্বাস শ্রবণ হইতে এবং শ্রবণ খ্রীষ্টের বাক্য দ্বারা হয়।


পরিত্রাণ ছাড়া মানুষ হারানো অবস্থায় আছে। যীশু খ্রীস্ট বলেছেন যে, তিনি পাপি, অসুস্থ ও হারানোদের খুঁজতে ও অন্বেষণ করতে এসেছেন। পাপিদেরকে পাপের শাস্তি থেকে বাঁচাতে তিনি এসেছেন। আর এই জন্য তিনি পরিশ্রম সহকারে প্রচার করেছেন, যেন তিনি কষ্ট পেলেও মানুষ বাঁচতে পারে। পাপের শাস্তির ভয়াবহতা তিনি জানেন। আমরা পাপি বলে, পাপ করি বলে আর আমাদের বিবেক কলুষিত বলে আমরা এর মাত্রা বুঝতে পারি না। কিন্তু তিনি ধার্মিক বলে অধার্মিকের কষ্ট বোঝেন। তাই তিনি আমাদের প্রতি করুণা দেখিয়েছেন। তাঁর শিষ্যগনও তাঁর মত অত্যাচারিত হয়েও মানুষকে পরিত্রাণের সুসমাচার দিয়েছেন। কেননা তারা বুঝেছেন যে, নরকের শাস্তি তাদের দৈহিক নির্যাতনের সাময়িকতার চেয়েও ভয়াবহ।


পৌল নিজেও সুসমাচার প্রচার সম্পর্কে বলেনঃ


#১করি ৯:১৬-১৮ "কারণ, আমি যদিও সুসমাচার প্রচার করি, তবু আমার শ্লাঘা করিবার কিছুই নাই; কেননা অবশ্য বহনীয় ভার আমার উপরে অর্পিত; ধিক্‌ আমাকে, যদি আমি সুসমাচার প্রচার না করি। বস্তুতঃ আমি যদি স্ব-ইচ্ছায় ইহা করি, তবে আমার পুরস্কার আছে; কিন্তু যদি স্ব-ইচ্ছায় না করি, তবু ধনাধ্যক্ষের কার্য্য আমার হস্তে সমর্পিত রহিয়াছে। তবে আমার পুরস্কার কি? তাহা এই যে, সুসমাচার প্রচার করিতে করিতে আমি সেই সুসমাচারকে ব্যয়-রহিত করি, যেন সুসমাচার সম্বন্ধে যে কর্ত্তৃত্ব আমার আছে, তাহার পূর্ণ ব্যবহার না করি।"


অতএব হে ভাইয়েরা আমি আপনাদের ভালবাসি তাই যীশু বিষয়ে পরিত্রাণের সুসমাচার আপনাদের নিকট করছি, যেন আপনারা পাপের শাস্তি থেকে রক্ষা প্রাপ্ত হোন।


751 views0 comments

Comentários


bottom of page