top of page
Search

ইসলাম পৌলকে অকপটে স্বীকৃতি দেয়


বাইবেল সমন্ধে অজ্ঞ অনেক মুসলিমই প্রায় বলে থাকেন পৌলের সাথে যীশু খ্রিস্টের কোনো দিন দেখা হয় নি। পৌল একজন ইহুদি ছিলেন, তিনি যীশুর অনেক শিষ্যকে হত্যা করেছিলেন, এরপর নিজের স্বার্থসিদ্ধির উদেশ্যে তিনি যীশুকে দেখেছেন এমন একটা মিথ্যা কাহিনী বানিয়ে প্রচার করেছিলেন এবং যীশুর শিক্ষাকে বিকৃত করেছিলেন।


খুব সংক্ষেপে বললে ইসলামের অন্যতম বিখ্যাত তাফসীরবিদ ইসলামিক স্কলার ইবন কাথির তাঁর লেখা Qasas al-Anbiya গ্রন্থের ৫৭৫ পৃষ্ঠায় উল্লেখ করেছেন পৌল যখন শুনেছিলেন যে মসীহ দামাস্কাতে যাবেন তিনি মসীহ কে হত্যা করার জন্য প্রস্তুতি নিয়েছিলেন। এরপর যখন তিনি মসীহর শিষ্যদের মুখোমুখি হন তখন এক স্বর্গদূতের আবির্ভাব হয়। এবং সেই স্বর্গদূত পৌলকে নিজের ডান দিকের ডানা দিয়ে আঘাত করেন ফলে তিনি অন্ধ হয়ে যান। তখন তিনি মসীহের প্রতি বিশ্বাস আনেন এবং মসীহের কাছে এসে তাঁর পূর্ববর্তী কাজের জন্য অনুতাপ প্রকাশ করে ক্ষমা প্রার্থনা করেন এবং মসীহকে গ্রহণ করেন। এবং যীশু পৌলের দুই চোখে হাত বুলিয়ে দিলে তিনি তাঁর দৃষ্টিশক্তি ফিরে পান এবং তিনি মসীহের প্রতি অটুট বিশ্বাস স্থাপন করেন এবং আল্লাহর দাস হয়ে তিনি আল্লাহর নবীরূপে স্বীকৃতি পান।

Qasas al-Anbiya’ by Ibn Kathir (D. 774H), Vol. 1, Page Number. 575


باب ذكر صفة عيسى عليه السلام وشمائله وفضائله.وكان ممن آمن بالمسيح وصدقه من أهل دمشق رجل يقال له ضينا وكان مختفيا في مغارة داخل الباب الشرقي قريبا من الكنيسة المصلبة خوفا من بولس اليهودي وكان ظالما غاشما مبغضا للمسيح ولما جاء به وكان قد حلق رأس ابن أخيه حين آمن بالمسيح وطاف به في البلد ثم رجمه حتى مات رحمه الله ولما سمع بولص أن المسيح عليه السلام قد توجه نحو دمشق جهز بغالة وخرج ليقتله فتلقاه عند كوكبا فلما واجه أصحاب المسيح جاء إليه ملك فضرب وجهه بطرف جناحه فأعماه فلما رأى ذلك وقع في نفسه تصديق المسيح فجاء إليه واعتذر مما صنع وآمن به فقبل منه وسأله أن يمسح عينيه ليرد الله عليه بصره فقال اذهب إلى ضينا عندك بدمشق في طرف السوق المستطيل من المشرق فهو يدعو لك فجاء إليه فدعا فرد عليه

بصره وحسن إيمان بولص بالمسيح عليه السلام أنه عبد الله ورسوله.



বাইবেল অকপটে স্বীকার করেছে পৌল একজন ইহুদি যাজক ছিলেন এবং তিনি যীশু খ্রিস্টের শিষ্যদের তারণা করতেন। ই ঘটনার উল্লেখ পাওয়া যায় প্রেরিত ৯ অধ্যায়ে।


"কিন্তু প্রভু তাঁহাকে কহিলেন, তুমি যাও, কেননা জাতিগণের ও রাজগণের এবং ইস্রায়েল-সন্তানগণের নিকটে আমার নাম বহনার্থে সে আমার মনোনীত পাত্র;কারণ আমি তাহাকে দেখাইয়া দিব, আমার নামের জন্য তাহাকে কত ক্লেশ ভোগ করিতে হইবে।তখন শৌল বাপ্তিস্ম গ্রহণ করলেন এবং পৌল নাম গ্রহণ করলেন। এরপর পৌল খ্রিস্টধর্ম প্রচারে আত্মনিয়োগ করেন।" #প্রেরিত ৯:১৫-১৬


পৌল বা সেন্ট পল ছিলেন একজন খ্রিষ্টান  ধর্মপ্রচারক। তার পূর্বের নাম ছিল শৌল। সাধু পৌল প্রথম জীবনে ছিলেন খ্রিষ্টধর্মবিদ্ধেষী ও খ্রিস্টানদের প্রতি অত্যাচারী একজন ইহুদি। কিলিকিয়ার তার্য শহরে তার জন্ম, এই শহরেই তিনি বড় হন। শিক্ষক গমলিয়েলের কাছে তিনি ইহুদিধর্ম সম্পর্কে শিক্ষা লাভ করেন। তিনি কঠোরভাবে ইহুদি নিয়ম-কানুন পালন করতেন। যিশুর পথে যারা চলতেন তিনি তাদের অত্যাচার করে হত্যা করতেন।


ইহুদি মহাপুরোহিত ও ধর্ম নেতাদের আদেশে খ্রিস্টানদের বন্দী করতে তিনি দম্মেশক শহর থেকে যিরূশালেম শহরে যাচ্ছিলেন। তখন বেলা প্রায় দুপুর। দম্মেশকের কাছাকাছি আসলে পর হঠাৎ তার চারদিকে স্বর্গ থেকে উজ্জ্বল আলো পড়লো, আর তিনি মাটিতে পড়ে গেলেন। তিনি শুনতে পেলেন কেউ যেন তাকে বলছেন‚ “শৌল শৌল, কেন তুমি আমাকে কষ্ট দিচ্ছ?” তিনি জিজ্ঞাসা করলেন, “প্রভু আপনি কে?” তিনি বললেন, "আমি নাসরতের যীশু যাকে তুমি কষ্ট দিচ্ছ।” তখন শৌল বললেন, “প্রভু আমি কি করব?” প্রভু বললেন, "ওঠো, দম্মেশকে যাও, তোমার জন্য যা ঠিক করে রাখা হয়েছে তা সেখানেই তোমাকে বলা হবে।” তখন তার সঙ্গীরা তাকে দম্মেশকে নিয়ে গেল কেননা শৌল অন্ধ হয়ে গিয়েছিলেন। পরে সাধু অননিয় নামে একজন খ্রিস্টভক্ত তার কাছে এলেন। তিনি তার পাশে দাঁড়িয়ে বললেন, “ভাই শৌল, তোমার দেখবার শক্তি ফিরে আসুক।” আর তখনই শৌল দৃষ্টিশক্তি ফিরে পেলেন। অননিয় আরও বললেন, “যিশু তোমাকে বেছে নিয়েছেন, তুমি তারই সাক্ষী হবে এবং যা দেখেছ ও শুনেছ সব মানুষের নিকট তা বলবে।” তখন শৌল বাপ্তিস্ম গ্রহণ করলেন এবং পৌল নাম গ্রহণ করলেন। এরপর পৌল খ্রিস্টধর্ম প্রচারে আত্মনিয়োগ করেন।


সুতরাং প্রভু যীশুই পৌলকে শিষ্যপদে রাসূল হিসাবে প্রেরন করেছেন,যা অস্বীকার করার কোন উপায় নেই।

136 views0 comments

Comentarios


bottom of page