top of page
Search

আপনি জানেন কি মানুষ সম্পূর্ণরূপে নৈতিক ভাবে বিচ্যুত ?


প্রিয়পাঠক, আসুন পবিত্র বাইবেল থেকে একটি পদ পাঠ করি,


“সকলেই পাপের অধীন” (রোমীয় ৩:৯)।


পবিত্র বাইবেলের ঘোষনা হচ্ছে, মানবজাতি “পাপের অধীন। "  বাইবেল এই কথা বহুবার বলে। বাইবেল বলে আমরা “পাপে মৃত” (ইফিষীয় ২:৫)। আমরা “অপরাধে এবং পাপে মৃত” (ইফিষীয় ২:১)।  প্রেরিত পৌল লিখেছিলেন, “পাপ…আমাতে বাস করে” (রোমীয় ৭:২০)।  আমরা প্রত্যেকেই একটি ভয়ঙ্কর অবস্থার মধ্যে আছি। আপনারা  একটি ভয়ঙ্কর অবস্থার মধ্যে আছেন। এই অবস্থাকে বলা হয় সম্পূর্ণ নৈতিক বিচ্যুতি। প্রত্যেকেই সম্পূর্ণ নৈতিকভাবে বিচ্যুত। আপনারা সম্পূর্ণ নৈতিকভাবে বিচ্যুত। আজ আমি আপনাদের এটি দেখাব যে কোন বিষয়টি  সম্পূর্ণ নৈতিক বিচ্যুতি নয়, এবং তারপরে দেখবো এটি কি বিষয়।


প্রথমত, আসুন জানি, নৈতিক বিচ্যুতি কোনটি নয়।


আপনারা যে সমস্ত ব্যক্তিগত পাপ করেছেন তার সঙ্গে আপনার নৈতিক বিচ্যুতি এক বিষয় নয়। কোন ভুল করবেন না – আপনি অনেক পাপ করেছেন, এবং সেগুলি সব হল ভয়ঙ্কর পাপ। বাইবেল বলছে, “ব্যবস্থা লঙ্ঘনই [ভগ্ন] পাপ” (১যোহন ৩:৪)।  যখন আপনি ঈশ্বরের ব্যবস্থা লঙ্ঘন করেন, তখন আপনি পাপ করেন। যখন ঈশ্বর কোন কাজ করতে বারণ করেন এবং আপনি সেটা করেন, তখন আপনি পাপ করেন। বাইবেল বলে, “মিথ্যা সাক্ষ্য দিও না [মিথ্যা বলিও না]” (যাত্রাপুস্তক ২০:১৬)। আপনি জানেন যে আপনার মিথ্যা বলা উচিৎ নয়, কিন্তু আপনি ক্রমাগত মিথ্যা বলে চলেছেন। আপনি ঈশ্বরের বিরুদ্ধে পাপ করছেন। বাইবেল বলছে, “চুরি করিও না” (যাত্রাপুস্তক ২০:১৫)। যখন আপনি চুরি করেন তখন আপনি ঈশ্বরের বিরুদ্ধে পাপ করেন।


যখন ঈশ্বর কোন কাজ করতে বলেন এবং আপনি সেটা করেন না, আপনি পাপ করেন।


যীশু বলেছেন, “তোমার সমস্ত অন্তঃকরণ, তোমার সমস্ত প্রাণ ও তোমার সমস্ত মন দিয়া, তোমার ঈশ্বর প্রভুকে প্রেম করিবে” (মথি ২২:৩৭)।


তবুও আপনি বহু বছর ধরে বেঁচে আছেন যেন ঈশ্বরের কোন গুরুত্ব নেই। যখনই আপনি রবিবারের মন্ডলীতে অনুপস্থিত থাকেন, প্রত্যেকবার আপনি সেই আদেশ লঙ্ঘন করেন। আপনি পাপ করে থাকেন।


বাইবেল বলছে, “ব্যাভিচার করিও না” (যাত্রাপুস্তক ২০:১৪)। এবং যীশু বলেছিলেন, “যে কেহ কোন স্ত্রীলোকের প্রতি কামভাবে দৃষ্টিপাত করে, সে তখনই মনে মনে তাহার সহিত ব্যাভিচার করিল” (মথি ৫:২৮)। যখনই আপনি আপনার মোবাইল ও ল্যাপটপে পর্নোগ্রাফি দেখেন, প্রত্যেকবার আপনি সেই ভয়ানক পাপ করেন।


বাইবেল বলছে, “তোমার পিতাকে ও মাতাকে সমাদর করিও” (যাত্রাপুস্তক ২০:১২)। বাইবেল এই কথা বলে না যে তাদের সমাদর করো যেহেতু তারা খ্রীষ্ট বিশ্বাসী, অথবা তারা সব ঠিক কাজ করছেন এইজন্যে – এটা শুধু তাদের সমাদর করতে বলে। প্রত্যেকবার যখন আপনি এই আজ্ঞা লঙ্ঘন করছেন, আপনি পাপ করছেন। আজ এইগ্রুপে এখানে আপনারা যারা আছেন তাদের মধ্যে কেউ কেউ তাদের বাবা অথবা তাদের মাকে প্রকৃতই ঘৃণা করেন। সেটা হল এক ভয়ঙ্কর পাপ। আপনার পাপের নথি, খুব লম্বা এবং ভয়ানক। শেষ বিচারের সময়ে সেই নথি আপনাকে দোষী সাব্যস্ত করবে।


বাইবেল বলেছে যে আপনি যা করছেন, বলছেন এবং চিন্তা করছেন তার সমস্তই ঈশ্বরের কাছে নথিভূক্ত হচ্ছে – ঈশ্বরের “পুস্তকে।” শেষ বিচারের সময়ে, “মৃতেরা পুস্তক সমূহে লিখিত প্রমাণে আপন আপন কার্য্যানুসারে বিচারিত [হইবে] হইল” (প্রকাশিত বাক্য ২০:১২)। আপনি ঈশ্বরের সামনে দাঁড়াবেন। আপনার জীবনের নথি সমূহ সকলের সামনে পড়া হবে। বাইবেল বলছে, “যাহারা ভীরু [অর্থাৎ যাহারা লোকে কি বলিতেছে তাহাতে ভয় পায়], এবং অবিশ্বাসী, এবং ঘৃর্ণাহ, এবং নরঘাতক, এবং বেশ্যাগামী [গ্রীক শব্দে pornois, অর্থাৎ যাহারা পর্নোগ্রাফি দেখে, অথবা বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক স্থাপন করে], এবং মায়াবী, এবং প্রতিমা পূজক, তাহাদের এবং সমস্ত মিথ্যাবাদীর [অর্থাৎ যাহারা মিথ্যা বলিয়া থাকেন তাহাদের প্রত্যেকে – আপনি কি মিথ্যা বলিয়াছেন?] অংশ অগ্নি ও গন্ধকে প্রজ্বলিত হ্রদে হইবে” (প্রকাশিত বাক্য ২১:৮)। আপনি নিজের কারণে নিজেই লজ্জা পাবেন। আপনাকে অগ্নিহ্রদে নিক্ষিপ্ত করা হবে।


আপনি বেশির ভাগ লোকদের মতন ভাল এরকম বলাটা আপনাকে কোন সাহায্য করবে না। আপনি একজন “সুন্দর মানুষ” এইরকম বলাটাও আপনাকে কোন সাহায্য করবে না। আপনি জানেন যে আপনি একজন পাপি। ঈশ্বরও সেটা জানেন। এটি  বলা আপনাকে কোন সাহায্য করবে না যে অন্য কোন একজন কেউ আপনার চাইতে খারাপ। আপনাদের দুইজনকেই  অগ্নিহ্রদে নিক্ষেপ করা হবে।


আপনার কয়েকটি পাপ ত্যাগ করা অথবা একজন ভাল মানুষ হওয়ার চেষ্টা করা আপনাকে কোন সাহায্য করবে না। অতীতে আপনার করা সমস্ত পাপ ইতিমধ্যেই ঈশ্বরের পুস্তকে লিখিত হয়ে গেছে। এমন কি আপনি যদি আর কখনও কোন পাপ না করেও থাকেন, তবুও আপনি ইতিমধ্যেই যেসব পাপ করেছেন তার জন্যেই আপনি অগ্নিহ্রদে নিক্ষিপ্ত হবেন। এরকম বলা আপনাকে কোন সাহায্য করবে না যে আপনি খারাপ হতে পারতেন। আপনি ইতিমধ্যেই যথেষ্ট খারাপ হয়েছেন। আপনি ভয়াবহ কষ্টের মধ্যে আছেন, এবং এর থেকে মুক্তি পাওয়ার জন্যে আপনি কিছুই করতে পারেন না।


আপনার পাপের নথি ভয়াবহ। কিন্তু যাকে “সম্পূর্ণ নৈতিক বিচ্যুতি” বলে এর মানে তাই নয়। আপনার পাপ স্বভাবের আতঙ্ক এবং মন্দতার সঙ্গে আপনার পাপের নথির কোন তুলনাই হয় না। আপনার পাপ স্বভাবের মধ্যে থেকে সবসময়ে বেরিয়ে আসছে সেইসমস্ত খারাপ কাজ যা আপনি করছেন।


যীশু বলেছিলেন, “কেননা ভিতর হইতে, মনুষ্যদের অন্তঃকরণ হইতে, কুচিন্তা বাহির হয়, বেশ্যাগমন, চৌর্য্য, নরহত্যা, ব্যাভিচার, লোভ, দুষ্টতা, ছল, লম্পটতা, কুদৃষ্টি, নিন্দা, অভিমান, মূর্খতা: এই সকল মন্দ বিষয় ভিতর হইতে বাহির হয়” (মার্ক ৭:২১-২৩)।


“অভ্যন্তরে” শব্দের অর্থ হচ্ছে “ভিতরে।” যেভাবে আপনি ভিতরে  আছেন এই পদটি সেই বিষয়েই বলছে। আপনি কেবল খারাপ জিনিষই করেন না, আপনি হলেন খারাপ। আপনি খারাপ কাজ করেন কারণ আপনি হচ্ছেন খারাপ। আপনি কেবল পাপ কাজই করেন না, আপনি হলেন পাপি। আপনি পাপ কাজ করেন কারণ আপনি হলেন পাপি।


মানুষ পাপ করে কেননা মানুষ জন্মগতভাবেই পাপি।


আপনি পাপগ্রস্ত এবং ভিতর থেকে নীতিভ্রষ্ট। সেই কারণেই আপনি যা করার সেই জিনিষগুলি করেছিলেন। আপনার স্বভাবের মধ্যে থেকে সেটা বেরিয়ে এসেছিল। বাইবেল বলছে যে আপনি হলেন, “স্বভাগতভাবেই ক্রোধের সন্তান” (ইফিষীয় ২:৩)। সেটাই হচ্ছে সেই পথ যাতে আপনি আছেন। আপনি এই স্বভাব উত্তরাধিকার সূত্রে আপনার প্রথম পিতা আদমের কাছ থেকে পেয়েছেন। তিনি নিজে পাপ করেছিলেন, এবং পাপকে সমগ্র মানবজাতির প্রতি, আপনার পিতামাতার প্রতি এবং তারপরে আপনার প্রতিও সঞ্চালিত করেছিলেন। সেই কারণে গীত লেখক লিখেছিলেন, "অপরাধে আমার জন্ম হইয়াছে; পাপে আমার মাতা আমাকে গর্ভে ধারণ করিয়াছিলেন (গীতসংহিতা ৫১:৫)"  এখন আপনি হলেন একজন পাপি। সবশেষে বিচারেও আপনি হবেন পাপি।


সম্পূর্ণ নৈতিক বিচ্যুতির অর্থ হলো যে আপনি পাকাপাকিভাবে পাপের অবস্থার মধ্যে আছেন এবং আপনি এর থেকে বেরিয়ে আসতে পারেন না।


পবিত্র বাইবেল বলছে যে আপনি হলেন “পাপে মৃত” (ইফিষীয় ২:৫)।  আপনি হলেন “অপরাধে এবং পাপে মৃত।” আমাদের পাঠ্যাংশ বলছে যে আপনি হলেন “পাপের অধীন” (রোমীয় ৩:৯)। আপনি হলেন পাপের মধ্যে আবদ্ধ।


যীশু বলেছিলেন, “যে কেহ পাপাচরণ করে সে পাপের দাস (গ্রীক ভাষায় doulos, শব্দের অর্থ ক্রীতদাস)” (যোহন ৮:৩৪)। প্রেরিত পৌল বলেছিলেন যে আপনি হলেন “পাপের দাস [ক্রীতদাস]” (রোমীয় ৬:২০)। আপনি ঈশ্বরের সন্তান নন। আপনি দিয়াবলের অধিকারভূক্ত। আপনি করায়ত্ত হয়ে আছেন “তাঁহার ইচ্ছা সাধনের নিমিত্ত …দিয়াবলের ফাঁদ হইতে জীবনার্থে ধৃত হইয়া” (২ তীমথিয় ২:২৬)।


আপনার হৃদয়ে, আপনার মধ্যস্থলে, আপনি হলেন ঈশ্বরের একজন শত্রু। বাইবেল এইকথা বলছে। বাইবেল বলছে, “কেননা মাংসের [অপরিত্রাণ প্রাপ্ত] ভাব ঈশ্বরের প্রতি শত্রুতা” (রোমীয় ৮:৭)। কেন আপনি স্বার্থপর এটাই তার কারণ। এটাই হল কারণ যে ঈশ্বর যা চাইছেন আপনি কেন সেটাতে বাধাদান করেন, এবং আপনার মধ্যে আপনি অন্য কিছু করতে চান। এমন কি যদি আপনি উচ্চস্বরে কোন কিছু নাও বলেন, আপনি ভিতরে ভিতরে বাধা দেন, কারণ আপনার হৃদয়ে আপনি ঈশ্বরের শত্রু। আপনি ঈশ্বরের বিরোধী।


আপনি এমন কি যদি চেষ্টাও করেন, তাও আপনি আধ্যাত্মিক বিষয় বুঝতে পারেন না। বাইবেল বলে, “কিন্তু প্রাণিক মনুষ্য ঈশ্বরের আত্মার বিষয়গুলি গ্রহণ করে না: কেননা সে সকল মূর্খতা: আর সে সকল সে জানিতে পারে না, কারণ তাহা আত্মিকভাবে বিচারিত হয়” (১ করিন্থীয় ২:১৪)। সেই কারণে সেখানে জিজ্ঞাসা করার কোন মানে হয় না, যে “কিভাবে আমি যীশুকে বিশ্বাস করিব?” আপনি যা শিখতে পারেন সেইরকম কিছু এটি নয়!


আপনার চিন্তা এবং কল্পনাগুলি ভুল। বাইবেল বলছে, “বাল্যকাল অবধি মনুষ্যের মনস্কল্পনা দুষ্ট” (আদিপুস্তক ৮:২১)। আপনার চিন্তা ভাবনাও, মন্দ। সেইভাবেই আপনি নিজের ভিতরে বাস করছেন, আর সেটি পরিবর্তন করার প্রতি আপনি কিছুই করতে পারেন না।


আপনি নিজেকে পরিবর্তন করতে অথবা নিজেকে ভাল প্রতিপন্ন করতে পারেন না বাইবেল বলছে যে আপনি সেটা পারেন না! বাইবেল বলছে হারানো মানুষ “ঈশ্বরের ব্যবস্থার বশীভূত হয় না, বাস্তবিক হইতে পারেও না” (রোমীয় ৮:৭)। আপনি ভাল হতে পারেন না। আপনি চেষ্টা করেছিলেন কিন্তু অকৃতকার্য্য হয়েছেন। বারে বারে আপনি অকৃতকার্য্য হয়েছেন|। এবং আপনি সর্বদা অকৃতকার্য্য হবেন।


আপনি আপনার স্বভাব বদলাতে পারেন না – আপনার ভিতরে যেমন আছেন। বাইবেল বলছে, “কূশীয় কি আপন ত্বক্, কিংবা চিতাবাঘ কি আপন চিত্রবিচিত্র পরিবর্তন করিতে পারে? তাহা হইলে দুষ্কর্ম্ম অভ্যাস করিয়াছ যে তোমরা, তোমরাও সৎকর্ম্ম করিতে পারিবে” (যিরমিয় ১৩:২৩)। আপনি আপনার গায়ের চামড়া বদলাতে পারেন না। চিতাবাঘ তার গায়ের চিত্র বিচিত্র ছাপ বদলাতে পারে না। এবং আপনি আপনার কুঅভ্যাস থেকে মুক্তি পেতে পারেন না। ইয়োব বলেছিলেন, “অশুচি হইতে শুচির উৎপত্তি কে করিতে পারে? এক জনও পারে না” (ইয়োব ১৪:৪)। আপনি নিজেকে অশুচি থেকে শুচিতে পরিবর্তন করতে পারেন না| চেষ্টা করে দেখুন! শীঘ্রই দেখবেন যে শেষ পর্যন্ত্য আপনি সেই নোংরাতেই আছেন।


আসুন আপনাকে একটা প্রশ্ন করি। আপনি কি মানবিক  হওয়া বন্ধ করতে পারেন? আপনি কি বদলে যেতে পারেন, যাতে আপনি আর কখনো মানুষ সুলভ থাকেন না? অবশ্যই আপনি পারেন না! কিন্তু সমগ্র মানবজাতি হল পাপি! বাইবেল বলছে, “কেননা সকলেই পাপ করিয়াছে” (রোমীয় ৩:২৩)| বাইবেল বলে, “ধার্ম্মিক কেহই নাই, না, এক জনও নাই” (রোমীয় ৩:১০)। যেহেতু আপনি মানব সুলভ হওয়া বন্ধ করতে পারেন না, সেহেতু আপনি নিজের পাপি হওয়া আটকাতে পারেন না। আপনি আপনার পাপময়, অনৈতিক স্বভাব বদলাতে পারেন না।  আপনার নিজের মধ্যে কোন আশা নেই।


আপনার কাছে, এর কোন উত্তর নেই এবং কখনও থাকবেও না! “পরিত্রাণ সদাপ্রভুর কাছে” (যোনা ২:৯)। আপনাকে অবশ্যই খ্রীষ্টকে পেতে হবে! কেবলমাত্র খ্রীষ্টের রক্ত পারে “সমস্ত পাপ হইতে [আপনাকে] শুচি করিতে” (১ যোহন ১:৭)। আপনার ইতঃস্তত ঘুরে বেড়ানো আপনাকে আর কোথাও নিয়ে যেতে পারে না – নরক ছাড়া অন্য কোথাও। আপনার অনুসন্ধান আপনাকে কোথাও নিয়ে যেতে পারে না – নরক ছাড়া অন্য কোথাও।  আপনার বিস্মিত হওয়া এবং চেষ্টা করা আপনাকে নরক ছাড়া – আর কোথাও নিয়ে যেতে পারে না। আপনার কোন আশা নাই।


আপনাকে অবশ্যই খ্রীষ্টকে পেতে হবে! আপনাকে অবশ্যই তাঁর রক্ত পেতে হবে! আপনার উপরে অবশ্যই থাকতে হবে ঈশ্বরের করুনা যা আপনাকে আকর্ষণ করবে খ্রীষ্টের প্রতি। আপনি নিজেই নিজেকে উদ্ধার করতে পারেন না। আপনাকে অবশ্যই খ্রীষ্টকে পেতে হবে! যীশু বলেছিলেন,


“আমিই পথ, ও সত্য, ও জীবন: আমা দিয়া না আসিলে, কেহ পিতার নিকট আইসে না” (যোহন ১৪:৬)।


সেটা কি সত্য অথবা কি সত্য নয়? আপনি কি এটা বিশ্বাস করেন নাকি বিশ্বাস করেন না? যীশু বলেছিলেন আপনি ঈশ্বরের কাছে আসতে পারেন না তাঁর মাধ্যম ব্যতীত – স্বয়ং খ্রীষ্টের মাধ্যম ব্যতীত! সেখানে আর কোন পথ নাই, আর কোন সত্য নাই, আর কোন জীবন নাই! আপনি অন্যান্য সব রকমের চেষ্টা করেছেন এবং অকৃতকার্য্য হয়েছেন। সেখানে আর কিছুই নাই। আপনাকে অবশ্যই খ্রীষ্টে থাকতে হবে! খ্রীষ্ট! যীশু খ্রীষ্ট স্বয়ং! খ্রীষ্ট! আপনাকে অবশ্যই খ্রীষ্টের রক্তের দ্বারা পাপের ক্ষমা পেতে হবে! রক্ত! রক্ত! রক্ত! আপনাকে অবশ্যই খ্রীষ্ট পেতে হবে! খ্রীষ্ট! খ্রীষ্ট! আমেন|




58 views0 comments

Comments


bottom of page