top of page
Search

আপনি কি খ্রীষ্টের রক্তে ধৌত হয়েছেন?


‘‘যিনি আমাদিগকে প্রেম করেন, ও নিজ রক্তে আমাদের পাপ হইতে আমাদিগকে মুক্ত করিয়াছেন’’

(প্রকাশিত বাক্য ১:৫)



এই পদের প্রথম অর্দ্ধ হচ্ছে প্রেরিত যোহনের ভাষণ, যার মধ্যে তিনি তার শ্রোতাদের জন্য প্রার্থনা করেছেন, সেই সাত মন্ডলীতে, যীশু খ্রীষ্টের থেকে অনুগ্রহ ও শান্তি পাওয়ার জন্যে, ‘‘যিনি বিশ্বস্ত সাক্ষী, মৃতগণের মধ্যে প্রথমজাত ও পৃথিবীর রাজাদের কর্ত্তা|’’ খ্রীষ্টের সম্বন্ধে এই কথা বলার পরে, যোহন বলেছিলেন,


‘‘যিনি আমাদিগকে প্রেম করেন, ও নিজ রক্তে আমাদের পাপ হইতে আমাদিগকে মুক্ত [ধৌত] করিয়াছেন’’ (#প্রকাশিত বাক্য ১:৫)।


পাঠ্যাংশটি বলছে খ্রীষ্ট ‘‘আমাদিগকে প্রেম করেন, ও আমাদের (ধৌত) মুক্ত করিয়াছেন’’ তাঁর নিজ রক্তের দ্বারা। পান্ডিত্যের নামে, আধুনিক পাঠ সংক্রান্ত সমালোচকগণ ‘‘ধৌত’’ শব্দটি পরিবর্তন করে ‘‘বন্ধনমুক্ত’’ করেছেন। নেসলে-এলান্ড গ্রীক নতুন নিয়মে, জ্ঞানবাদ-দূষিত সিনাই সংক্রান্ত মূলপাঠের অন্তর্ভূক্ত একটি গ্রীক শব্দ পরিবর্তনের ভিত্তিতে তারা এটা করেছিলেন। কিন্তু ‘‘বন্ধনমুক্ত’’ শব্দটি নিকৃষ্টতর আলেক্সান্দ্রিয়ান পাঠ্যাংশ থেকে এসেছে, যেমন এটা জ্ঞানবাদের সঙ্গে আছে। যেকোন লোককে রক্তে ‘‘ধৌত’’ হতে দেখে জ্ঞানবাদীরা হয়তো আতঙ্কে হতবুদ্ধি হয়ে গিয়ে থাকবেন! সেইজন্য, জ্ঞানবাদ প্রভাবিত আলেক্সান্দ্রিয়ানেরা একটি গ্রীক শব্দ বাদ দিয়ে - ‘‘ধৌত’’ শব্দের পরিবর্তে ‘‘বন্ধনমুক্ত’’ করেছিলেন।


লুথারের ‘‘শাস্ত্রের অনুরূপতা’’ বিষয়ক ব্যাখ্যামূলক বিচার এখনও সত্যি বলে ধরা হয় - শাস্ত্রের একটা অংশ অন্য অংশকে আলোকিত করে, যা একই বিষয়ের সম্বন্ধে বলে থাকে - এবং বিশেষভাবে একই বইয়ে! সেইজন্য আমরা নিজেদের চক্ষু নত করি এবং আধুনিক লেখকদের প্রতি ফিরে আসি যারা আমাদের থেকে সেই পবিত্র, অনুপ্রাণিত গ্রীক অনুবাদ ‘‘ধৌতকরন’’ শব্দটি তুলে নেওয়ার চেষ্টা করেছেন। ঈশ্বরের ধন্যবাদ হোক, প্রত্যেক প্রকৃত খ্রীষ্ট বিশ্বাসী উচ্চস্বরে যীশুর ‘‘গৌরব’’ করতে পারেন, ‘‘যিনি আমাদিগকে প্রেম করেন, ও নিজ রক্তে আমাদের পাপ হইতে আমাদিগকে মুক্ত করিয়াছেন’’!


এখন সেখানে একটা কারণ রয়েছে যে কেন আমি এই বিষয়টি সবিস্তারে ব্যাখ্যা করছি। আপনার পাপ থেকে শুধুমাত্র ‘‘বন্ধনমুক্ত’’ না, এর থেকে ‘‘মুক্ত’’ হওয়া আপনার পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি ঈশ্বরের সামনাসামনি হতে চলেছেন। যদি বিচারের সময়ে আপনি আপনার নথিতে অন্তর্ভূক্ত পাপ নিয়ে ঈশ্বরের সঙ্গে সাক্ষাৎ করেন, তবে আপনি প্রকৃত সমস্যার মধ্যে পড়তে চলেছেন! শেষ বিচারের সময়ে আপনার অবশ্যই একটি সম্পূর্ণভাবে শুচিকৃত নথি থাকা দরকার, অথবা ঈশ্বর আপনাকে নরকের অনন্তকালীন অগ্নিশিখায় দোষী সাব্যস্ত করবেন (#প্রকাশিত বাক্য ২০: ১১-১৫)।


যখন ঈশ্বর আপনার নথি দেখেন তখন এটা অপেক্ষাকৃত ভাল যেন তিনি সেখানে কোন পাপ নথিভূক্ত রয়েছে বলে না দেখেন। বিচারের দিনে এটা যথেষ্ট হবে না যে আপনার পাপসমূহ খালি ‘‘বন্ধনমুক্ত’’ হয়েছে। ওহ, না! নরকের অনন্তকালীন যন্ত্রণা থেকে আপনাকে রক্ষা পেতে হলে আপনাকে অবশ্যই ‘‘ধৌত এবং [হইতে হইবে] শুক্ল মেষশাবকের রক্তে’’ (প্রকাশিত বাক্য ৭:১৪)।


প্রকাশিত বাক্য ৭ অধ্যায়ের মধ্যে আমাদের বলা হয়েছে যে যারা স্বর্গে আছেন তারা

‘‘মেষশাবকের রক্তে আপন আপন বস্ত্র ধৌত করিয়াছে এবং শুক্ল করিয়াছে’’ (#প্রকাশিত বাক্য ৭:১৪)।


এই পদের মাধ্যমে আমরা জানি যে আমাদের সকলকে খ্রীষ্টের রক্তে অবশ্যই ধৌত হতে হবে যদি আমরা নরক থেকে উদ্ধার পাওয়ার এবং স্বর্গে সুরক্ষিত থাকার আশা করি। সেজন্যে আমি এই বিষয়ের উপর কঠোরভাবে বলতে চাইছি। আপনাকে অবশ্যই হতে হবে ধৌত নয়তো অনন্তকালের জন্য আপনি নরকে যাবেন। এই সমস্ত উদার এবং নতুন সুসমাচার প্রচার সংক্রান্ত ‘‘বাইবেল শিক্ষকেরা’’ হয়ত মনে করেন ‘‘ধৌতকরন’’ এর পরিবর্তে ‘‘বন্ধনমুক্ত’’ বলাটাই ভাল। কিন্তু আমার কাজ হল আপনার মত পাপীর সামনে প্রচার করা। আপনার নথিতে পাপ লিখিত আছে! সেগুলিকে অবশ্যই ধৌত করে শুচি করতে হবে নয়ত ঈশ্বর আপনাকে নরকে পাঠাবেন। কোন জিনিসটি পারে আপনার পাপ ধুয়ে দিতে? কিছুই নয় কেবলমাত্র যীশুর রক্ত!


‘‘যিনি আমাদিগকে প্রেম করেন, ও নিজ রক্তে আমাদের পাপ হইতে আমাদিগকে মুক্ত করিয়াছেন’’ (#প্রকাশিত বাক্য ১:৫)।


এখানে এই মুহূর্তে, আমাকে আপনাকে বলতে দিন যে, খ্রীষ্টের রক্ত চূড়ান্তভাবে গুরুত্বপূর্ণ! কোথায় আপনি অনন্তকাল অতিবাহিত করবেন সেটা খ্রীষ্টের রক্তের উপরে নির্ভর করছে! আপনি একটা সফল খ্রীষ্টিয় জীবন যাপন করছেন কি না তা খ্রীষ্টের রক্তের উপরে নির্ভর করে।

39 views0 comments

Comments


bottom of page